Breaking News
Home / জাতীয় / ভাষা সৈনিক কাজী গোলাম মাহবুবের ১৪তম মৃ’ত্যুবার্ষিকী বৃহস্পতিবার

ভাষা সৈনিক কাজী গোলাম মাহবুবের ১৪তম মৃ’ত্যুবার্ষিকী বৃহস্পতিবার

আগৈলঝাড়া প্রতিনিধিঃ ১৯৫২’র সর্বদলীয় রাষ্ট্র ভাষা সংগ্রাম পরিষদের আহবায়ক কাজী গোলাম মাহবুব ওরফে ছরু কাজীর ১৪তম মৃ’ত্যুবার্ষিকী বৃহস্পতিবার। এ উপলক্ষে তাঁর জন্মস্থান বরিশালের গৌরনদী ও ঢাকাস্থ বাসভবনে বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়েছে। ভাষা সৈনিক কাজী গোলাম মাহবুব ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাংবাদিক জহুরুল ইসলাম জহির জানান, এ উপলক্ষে গৌরনদী উপজেলার লাখেরাজ কসবা গ্রামে ম’রহুমের পারিবারিক গোরস্থানে ফুলেল শ্রদ্ধা নিবেদন, দিনভর কোরানখানী, লাখেরাজ কসবা এতিমখাায় মধ্যাহ্ন ভোজ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়া ঢাকার ভাষা আন্দোলন স্মৃতি রক্ষা পরিষদের উদ্যোগে অস্থায়ী কার্যালয়ে মরহুমের জীবনী নিয়ে ও ধানমন্ডি ভাষা আন্দোলন যাদুঘর ও গবেষণা কেন্দ্রে আলোচনা সভা ও মিলাদ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সূত্র মতে, ১৯২৭ সালের ২৩ ডিসেম্বর লাখেরাজ কসবা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন কাজী গোলাম মাহবুব ওরফে ছরু কাজী। তিনি ওই গ্রামের কাজী আব্দুল মাজেদের জ্যেষ্ঠ পুত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত অবস্থায় ১৯৪৮ সালে ভাষা আন্দোলনে তিনি সক্রিয় ভাবে অংশগ্রহন করেন। ওই বছরের ১১ মার্চ রাষ্ট্রভাষা বাংলার দাবিতে অনুষ্ঠিত হরতাল কর্মসূচীতে পিকেটিং করতে গিয়ে তিনি গ্রে’ফ’তার হয়ে কারাবরণ করেন। কারাভোগের পর জা’মিনে মুক্ত হয়ে ১৯৫২ সালের ২৭ জানুয়ারি তৎকালীন সময়ের পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন কর্তৃক উর্দুকে পাকিস্তানে একামাত্র রাষ্ট্রভাষার ঘোষণা দিয়ে পল্টন ময়দানে বক্তব্যে রাখার পর নতুন করে ভাষা আন্দোলন গড়ে তোলার উদ্দেশ্যে তিনি সর্বদলীয় সভার আয়োজন করেন।

ওইসভায় তাকে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহবায়ক করা হয়। ২০০৬ সালের ১৯ মার্চ ঢাকার একটি হাসপাতালে সর্বদলীয় রাষ্ট্র ভাষা সংগ্রাম পরিষদের আহবায়ক কাজী গোলাম মাহবুব শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন।

About admin

Check Also

করোনায় দেশে প্রথম একজনের মৃ’ত্যু, নতুন করে ৪জন আ’ক্রান্ত

করোনায় আ’ক্রান্ত হয়ে বাংলাদেশে প্রথমবারের মতো একজনের মৃ’ত্যু এবং নতুন করে ৪জন আ’ক্রান্ত হয়েছে। ১৮ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *