Breaking News
Home / অন্যান্য / কিভাবে স্কুলে আসবে,কিভাবে ক্লাস হবে,সব ঠিক করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা

কিভাবে স্কুলে আসবে,কিভাবে ক্লাস হবে,সব ঠিক করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা

কিভাবে স্কুলে আসবে,কিভাবে ক্লাস হবে,সব ঠিক করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা

সারাদেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে আগামী বুধবার (১ সেপ্টেম্বর) যৌথ বৈঠক করে সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

স্কুল-কলেজ খোলার রোডম্যাপ ইতোমধ্যে তৈরি করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো। এগুলো করোনা মেকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সাথে আলোচনা করে চূড়ান্ত করার কথা জানানো হয়েছে।

জানা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে করোনা সংক্রমণ ৫ শতাংশে নেমে আসলে স্কুল-কলেজ খোলা হবে। তবে বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশের ক্ষেত্রে সংক্রমণ ৫ থেকে ১০ শতাংশের মধ্যে থাকলে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কারিগরি কমিটির কাছে পরামর্শ চাওয়া হবে। পরামর্শক কমিটির পরামর্শ পোওয়ার পর নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে দুই মন্ত্রণালয়।

সূত্র জানায়, স্কুল-কলেজ খোলার পর একটি ক্লাসের শিক্ষার্থীদের ভাগ করে তিনটি শ্রেণিকক্ষে ক্লাস নেয়া হবে। এছাড়া সকলকে ক্লাসে মাস্ক পরার পরিকল্পনার কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়।

তবে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতে ক্লাসে মাস্কের পরিবর্তে ফেসশিল্ড পরা। বিশেষ করে ৫ থেকে ১২ বছর বয়সী শিক্ষার্থীদের মাস্ক পরার ব্যাপারে নিরুৎসাহিত করার কথা জানানো হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানান, স্কুল-কলেজ খোলার বিষয়ে আগামী বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলন করবেন। সেখানে সব বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন তিনি।

ওই কর্মকর্তা আরো জানান, প্রাথমিকভাবে স্কুল-কলেজ খোলার বিষয়ে বেশকিছু প্রস্তাব এসেছে। এরমধ্যে সপ্তাহে দুই দিন করে ক্লাস নেওয়া,

স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলা, মাস্ক/ফেসশিল্ড পরা, শিক্ষাপ্রতিষ্ঠানে ঢোকার সময়ে শরীরের তাপমাত্রা পরিমাপ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করা উল্লেখযোগ্য। সূত্রঃ সাম্প্রতিক দেশকাল

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *