Breaking News
Home / সারাদেশ / নির্মানের ২০ বছরেও সংস্কার না হওয়া সড়কে জনদূর্ভোগ চরমে

নির্মানের ২০ বছরেও সংস্কার না হওয়া সড়কে জনদূর্ভোগ চরমে

বরিশালের গৌরনদী উপজেলার কসবা দুত কুমার মল্লিক শাহ মাজার হইতে বাঙ্গিলা পর্যন্ত ৫ কিলোমিটার সড়কটি দীর্ঘ ২০ বছরে সংস্কার না হওয়ায় খানাখন্দের পাশাপাশি অনেকাংশ কাঁচা সড়কে পরিনত হয়েছে।

এ ছাড়া সড়কের বিভিন্ন স্থানে প্রায় দুই কিলোমিটার সড়ক পুকুরে ভেঙ্গে মাটির সড়কে পরিনত হয়েছে। সড়কটিতে যান চলাচল বন্ধ থাকায় গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের ৫ গ্রামের ২৫ হাজার মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে।

সরেজমিনে ভূক্তভোগী ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বরিশাল স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০০০-২০০১ইং অর্থ বছরে উপজেলার বার্থী ইউনিয়নের কসবা দূত কুমার মল্লিক শাহ মাজার থেকে বাঙ্গিলা ভায়া রামসিদ্ধি বাজার ৫ কিলোমিটার সড়কটির কার্পেটিং করা হয়।

কার্পেটিংএর পরে গত ২০ বছরে সড়কটিতে কোন সংস্কার কাজ হয়নি। সড়কটি সংস্কার না হওয়ায় খানাখন্দ পরিনত হয়ে সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। কোথায়ও কোথায়ও বড় বড় গর্ভের সৃষ্টি হয়েছে ফলে জনদূর্ভোগ পোহাতে হচ্ছে বার্থী ইউনিয়নের ধুরিয়াইল, বাঙ্গিলা, রামসিদ্ধি, ধানডোবা ও রাজাপুর গ্রামের প্রায় ২৫হাজার সাধারন মানুষকে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়কটির মাজার থেকে রামসিদ্ধি বাজার পর্যন্ত প্রায় দুই কিলোমিটার পুরাটাই থানাখন্দে ভরপুর। সড়কটির পিচ-পাথর উঠে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। রামসিদ্ধি বাজার থেকে বাঙ্গিল গ্রামের সিমান্ত পর্যন্ত কার্পেটিং উঠে গিয়ে বিশাল বিশাল গর্ত সৃষ্টি হয়েছে। রামসিদ্ধি বাজারের পশ্চিম দিকে সড়ক ভেঙ্গে পুকুরে বিলীন হয়ে গেছে।

পুরে সড়কটিতে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। দূর্ভোগের মধ্যে কিছু রিকসা ভ্যান চলাচল করলেও আধা কিলোমিটার জায়গা পুরোটাই কর্দমাক্ত। অত্যাধিক ঝুকি নিয়ে ধুরিয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীরা যাতায়াত করে থাকে।

স্থানীয় ফারুক হোসেন (৫৫)সহ কয়েকজন বলেন, সড়ক নষ্ট হওয়া শুরু হলে আমরা গৌরনদী উপজেলা প্রকৌশল অধিদপ্তরকে অবহিত করে সংস্কারে জন্য অনুরোধ করেছি কিন্তু তারা কোন পদক্ষেপ গ্রহন করেননি।

বার্থী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক বলেন, সাধারণ মানুষের দূর্ভোগের কথা জানিয়ে একাধিক বার উপজেলা পরিষদের সভায় অবহিত করে সংস্কারের জন্য অনুরোধ জানারৌ এলজিইডি কোন পদক্ষেপ নেয়নি।

এ প্রসঙ্গে গৌরনদী উপজেলা প্রকৌশলী মো. অহিদুজ্জামান বলেন, সরেজমিনে পরিদর্শন করে উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষ সড়ক সংস্কারে একটি প্রকল্প গ্রহন করা হবে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *