Breaking News
Home / খেলাধুলা / হেড কোচ নাকি বোর্ড সভাপতি কি হবেন মাশরাফি ?? যা বললেন তাসকিন

হেড কোচ নাকি বোর্ড সভাপতি কি হবেন মাশরাফি ?? যা বললেন তাসকিন

হেড কোচ নাকি বোর্ড সভাপতি কি হবেন মাশরাফি ?? যা বললেন তাসকিন

মাশরাফি বিন মুর্তজা, দেশের ক্রিকেটের সফলতম অধিনায়ক। অবসর নেননি তবে বহুদিন ধরেই ক্রিকেট থেকে দূরে রয়েছেন।

মাঠের ক্রিকেটে না থাকলেও ফিরতে মরিয়া বাংলাদেশের সাবেক অধিনায়ক। কদিন আগে জানা গিয়েছিল, দ্রুতই মাঠে ফিরতে ১৬ কেজি ওজন কমিয়েছেন মাশরাফি।

বৃহস্পতিবার, মিরপুরের রোদ্রের উত্তাপে হাঁসফাঁস সংবাদকর্মীরা। গরমের সেই উত্তাপে খানিকটা প্রশান্তি দিল মাশরাফির আগমন।

তখন বেলা ১২টা বেজে ৪০ মিনিট, ঠিক সেই সময় মিরপুর শের-ই-বাংলার প্রধান ফটক দিয়ে প্রবেশ করেন মাশরাফি। মিরপুরে পা রাখতেই অভিজ্ঞ এই পেসারকে খুঁজে নেয় ক্যামেরার লেন্স।

অবশ্য মাশরাফি মিরপুরে প্রবেশের খানিকটা আগে মাঠে আসেন তাসকিন আহমেদ। মাঠে এসেই সেন্টার উইকেটে বোলিং অনুশীলনে নেমে পড়েন ডানহাতি এই পেসার।

একটু পর তাসকিনের সঙ্গে যোগ দেন মাশরাফি। প্রথমে ভাবা হচ্ছিল নিজেকে প্রস্তুত করতেই হয়তো মিরপুরের সবুজ গালিচায় প্রবেশ করেছেন তিনি। তবে সেই খটকা কাটলো একটু পরই।

মিরপুরে এদিন দেখা গেল নতুন এক মাশরাফিকে। মূলত পেসার হলেও বৃহস্পতিবার মাশরাফির ভূমিকা ছিল বোলিং কোচ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেকে পুরোদমে প্রস্তুত করতে কদিন ধরেই অনুশীলনে

ঘাম ছড়াচ্ছেন তাসকিন। পেস, সুইং নিজের বোলিংয়ের প্রধান অস্ত্র হলেও এদিন তাসকিন ব্যস্ত সময় পার করেছেন স্লোয়ার এবং কাটার আয়ত্ত্ব করতে।

নুরুল হাসান সোহানকে টানা বল করে যাচ্ছিলেন তাসকিন। শুরুর দিকে কাটার করতে গিয়ে খানিকটা লাইন লেন্থ মেলাতে পারছিলেন না ডানহাতি এই পেসার।

তবে সময় যত গড়িয়েছে তাসকিনের বোলিংয়ের লাইন লেন্থ ততই নিখুঁত হয়েছে। মাশরাফির পরামর্শ পেয়ে বেশ খুশি তাসকিন। তাঁর দেখানো গ্রিপগুলো কাজে লাগাতে পারলে ভালো ফল আসবে বলে মনে করেন তিনি।

তাসকিন বলেন, ‘ভাইয়াকে বলেছিলাম একদিন সময় দেওয়ার জন্য। কারণ আমার আসলে পেস, সুইং এগুলো উন্নতি হচ্ছে কিন্তু আমি স্লোয়ারের দিক থেকে একটু পেছানো। স্লোয়ার বল উন্নতি করতে চাই।

ভাইয়া এসে কিছু গ্রিপ দেখালো, একেক জনের একেক রকম অ্যাকশন হয়। এগুলো একটু চেষ্টা করে দেখতে পার। আমার কাছে ভালো লাগল কিছু কাটারের গ্রুপ দেখিয়েছে। আশা করি এগুলো প্রয়োগ করলে ফল হবে।’

ডানহাতি এই পেসার আরও বলেন, ‘মূলত দুই-তিনটা গ্রিপ দেখিয়েছে। আর বলেছে একসঙ্গে এত কিছু নিয়ে তো কাজ করা যাবে না। যেহেতু সামনেই অনেক খেলা। আপাতত কাটার চেষ্টা করতে বলেছে। ওইটাই সে দেখালো। বলল, যদি ভাল লাগে এটা করতে পার। এটা আয়ত্ত্বে আসলে আরেকটা।’

মাঝের সময়টায় সৌম্য সরকারকেও পরামর্শ দিয়েছেন মাশরাফি। সেন্টার উইকেটে দাঁড়িয়ে মাশরাফি যখন তাসকিনকে টোটকা দিচ্ছিলেন তখন, দূর থেকে তাঁকে দেখে ছুটে এলেন টি-টোয়েন্টির বর্তমান অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

দৌড় দিয়ে এসে সরাসরি মাশরাফিকে আলিঙ্গন করলেন ভালোবাসার বাঁধনে। মাশরাফির সঙ্গে সব ক্রিকেটারদের ভালো সম্পর্ক, মাহমুদউল্লাহর ক্ষেত্রেও তাঁর ব্যতিক্রম নয়।

সাবেক অধিনায়কের কাছ থেকে হয়তো পরামর্শও নিয়ে রাখলেন বর্তমান আধিনায়ক। তাঁর নেতৃত্বেই যে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাবে বাংলাদেশ। এরপর তাঁদের গল্প চললো বেশ কিছুক্ষণ। মাহমুদউল্লাহকে সাইলেন্ট কিলার বলা হলেও সতীর্থদের সঙ্গে তিনি বেশ খোলামেলা।

তাসকিনের সঙ্গে কি নিয়ে যেন খুনসুটিও করতে দেখা গেল তাঁকে। সোহানকে একের পর এক বোলিং করছিলেন তাসকিন, তখন মাশরাফি বুঝিয়ে দিচ্ছিলেন বিশ্ব মঞ্চে বাঘা বাঘা ব্যাটসম্যানদের সামলাতে আরও কতটা নিখুঁত হতে হবে। পরামর্শের পাট চুকিয়ে, খানিকটা সময় গল্প করে ড্রেসিং রুমের দিকে হাঁটতে থাকেন মাশরাফি, মাহমুদউল্লাহ ও তাসকিন।

বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) মহেন্দ্র ধোনিকে মেন্টর বানানোয় অনেক দিন ধরেই কথা চলছিল মাশরাফিকেও বাংলাদেশ দলের এমন দায়িত্ব দেয়া যায় কিনা। বেশ কিছুদিন বাংলাদেশের সংবাদমাধ্যমগুলোতে ঘুরে বেড়িয়েছে এমন প্রশ্ন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাঁকে মেন্টরের দায়িত্ব না দিলেও এদিন তাসকিন-সোহান এবং সৌম্যদের নিয়ে কাজ করেছেন ঠিক মেন্টরের মতো করেই। মাশরাফির কাছে থেকে পাওয়া পরামর্শ টি-টোয়েন্টি বিশ্বকাপে তাসকিন,

সৌম্য কিংবা সোহানদের কতটা কাজে দেবে সেটা সময়ই বলে দেবে। তবে মাশরাফির ছোঁয়া যে তাঁদের খানিকটা বদলে দেবে সেটা অন্তত বলার অপেক্ষা রাখে না।

About admin

Check Also

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম চলতি বছরেই ভারতে হবে ক্রিকেটের সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *