Breaking News
Home / সারাদেশ / দক্ষিণাঞ্চলের সাধারণ মানুষের কষ্ট বৃদ্ধির সাথে বেড়েছে হতাশা আর ক্ষোভ

দক্ষিণাঞ্চলের সাধারণ মানুষের কষ্ট বৃদ্ধির সাথে বেড়েছে হতাশা আর ক্ষোভ

জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির কারণে চলমান পরিবহন ও পন্যবাহী যানবাহনের ধর্মঘটের কারণে নিত্যপণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে বরিশালসহ গোটা দণিাঞ্চলের সুষ্ঠু সমাজ ব্যবস্থায় হঠাত করে চরম অস্থিরতা ও তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির কারণে নিন্ম ও মধ্যবিত্ত পরিবারের মধ্যে অনেকটাই হাহাকার শুরু হয়েছে। পরিবহন ও নৌপথে ধর্মঘটের কারণে পথে পথে নাকাল হচ্ছেন যাত্রীরা।

গত দুইদিন থেকে দণিাঞ্চলের অভ্যন্তরীন ও আঞ্চলিক নৌ-রুটে অঘোষিতভাবে দ্বিগুন ভাড়া বৃদ্ধি করা হলেও বিষয়টি দেখার যেন কেউ নেই। অপরদিকে সদ্য উদ্বোধণ হওয়া বরিশাল-কুয়াকাটার জাতীয় মহাসড়কের পায়রা সেতুতে টোল হার কয়েকগুন বৃদ্ধির বিষয়টিকেও ভালভাবে নেননি সড়ক পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা।

তারা এ সেতুর টোল বৃদ্ধিকে কেন্দ্র করে বাসভাড়া বৃদ্ধির দাবী তুলেছে আগে থেকেই। সেতুটিতে ট্রাক পারাপারে টোল বৃদ্ধি করা হয়েছে প্রায় সাতগুন। ফলে পণ্য পরিবহন ব্যয় বৃদ্ধির সাথে তা ক্রমবর্ধমান পণ্যমূল্য বৃদ্ধির ওপর আরো বিরূপ প্রভাব ফেলেছে।

অপরদিকে জ¦ালানীর মূল্য বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার সকাল থেকে সমগ্র দণিাঞ্চলে সড়ক পরিবহন ধর্মঘট অব্যাহত রয়েছে। স্থানীয় ও দুরপাল্লার যাত্রীদের দূর্ভোগ ইতোমধ্যে সব বর্ণনার বাইরে চলে গেছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক দুটি ছুটির দিন পরিবহন ধর্মঘটের বিরূপ প্রভাব ততোটা না পরলেও রবিবার সকাল থেকে পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করেছে।

দণিাঞ্চলের ২৫টি সড়ক পথের সাথে রাজধানী ঢাকা ছাড়াও খুলনা ও রাজশাহী বিভাগেরও সব বাসসার্ভিস বন্ধ করে দিয়েছে মালিক ও শ্রমিকদের সংগঠনের নেতৃবৃন্দরা। এমনকি পটুয়াখালী ও বরগুনা থেকে বরিশাল হয়ে চট্টগ্রাম রুটের বাস সার্ভিসও বন্ধ রয়েছে।

এরইমধ্যে শনিবার থেকে দণিাঞ্চলের প্রায় ৩০টি রুটে বেসরকারী নৌযান মালিকপ তাদের মত করে যাত্রী ভাড়া বৃদ্ধিকরে নিয়েছে। শনিবার রাতে হঠাত করে ভাড়া বৃদ্ধির দাবীতে ঢাকা-বরিশাল নৌরুটের বিলাসবহুল যাত্রবাহী লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। যেকারণে সাধারণ যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে পরেছেন।

জ¦ালানী তেলের মূল্য বৃদ্ধির কারণে চলমান ধর্মঘটের মধ্যে দ্বিতীয় দফায় পণ্যমূল্য বৃদ্ধির কারণে দণিাঞ্চলবাসীর মধ্যে নাভিশ^াস উঠতে শুরু করেছে। সার্বিক পরিস্থিতিতে সাধারণ মানুষের কষ্ট বৃদ্ধির সাথে হতাশা ও ােভ বিরাজ করছে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় ধানকাটা কাঁচি দিয়ে কুপিয়ে এক জনকে গুরুতর জখম

বরিশালের আগৈলঝাড়ায় মাঠে ধান কাটতে যাবার সময়ে ধানকাটা কাঁচি দিয়ে এক জনকে কুপিয়ে গুরুতর জখম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *