Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় সরকারী বীজ বিতরণে ভাড়া বাবদ নেয়া টাকা ফেরত দিতে নির্দেশ

আগৈলঝাড়ায় সরকারী বীজ বিতরণে ভাড়া বাবদ নেয়া টাকা ফেরত দিতে নির্দেশ

বরিশালের আগৈলঝাড়ায় প্রান্তিক কৃষকদের মাঝে সরকারী প্রনোদনার অংশ হিসেবে বিনামূল্যে বীজ ধান বিতরণে ভাড়া বাবদ কৃষকেদের কাছ থেকে আদায় করা টাকা ফেরত দিতে নির্দেশ দিয়েছেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দোলন চন্দ্র রায়।

জানা গেছে, প্রনোদনার অংশ হিসেবে উপজেলা কৃষি অফিস থেকে রতœপুর ইউনিয়নের দুটি ব্লকে প্রান্তিক কৃষকদের মাঝে ১১৪০ কেজি উচ্চ ফলনশীল জাতের বীজ ধান বরাদ্ধ দেয়া হয়।

৪নং ওয়ার্ডের ইউপি সদস্য ও পশ্চিম মোল্লাপাড়া গ্রামের বাসিন্দা চিত্ত রঞ্জন সমদ্দার, কৃষক সোবাহান হাওলাদার, উপেন বৈরাগী, নিমাই পারুয়া, অসীম হালদার, সুব্রত রায়, জালাল হাওলাদারসহ একাধিক কৃষকেরা জানান,

সরকারের প্রনোদনার বীজ ধান বিনামূল্যে বিতরণের কথা থাকলেও উপজেলা থেকে বীজ ধান ভ্যানে করে স্থানীয় পর্যায়ে খরচ বাবদ প্রতি কেজি বীজ ধানে ১০ টাকা করে নিয়েছেন কৃষি অফিসের উপ-সহকারী কর্মকর্তা মনোতোষ সরকার।

সেই হিসেবে ১১৪০ কেজি বীজ ধানের গাড়ির ভাড়া বাবদ কৃষকদের কাছ থেকে ১১ হাজার ৪শ টাকা নিয়েছেন তিনি। অথচ উপজেলা সদর থেকে মোল্লাপাড়া গ্রামের দূরত্ব অনুযায়ি ভ্যান ভাড়া হবার কথা ২ থেকে ৩শ টাকা।

কৃষি অফিসের উপ-সহকারী কর্মকর্তা মনোতোষ সরকার জানান, কৃষকদের জন্য প্রনোদনার বীজ উপজেলা সদর থেকে ভাড়া দিয়ে স্থানীয়ভাবে বিতরণ করা হয়। বীজ ধানের বিনিময়ে কোন টাকা নেয়া হয়নি, উপজেলা সদর থেকে বীজ ধান আনার পরিবহন খরচ বাবদ কিছু টাকা নেয়া হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দোলন চন্দ্র রায় জানান, প্রনোদনার বিনামূল্যে বীজ ধান বিতরণে টাকা নেয়ার প্রশ্নই ওঠে না। কিন্তু কৃষকদের এই বীজ ধান উপজেলা অফিস থেকে নেয়ার কথা থাকলেও কৃষকরা না আসায় তাদের এলাকায় গিয়ে বীজ ধান বিতরণ করা হয়।

কৃষকদের কাছ থেকে পরিবহন খরচের কথা বলে যে টাকা নেয়া হয়েছে তা ফেরত তিনি উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনোতোষ সরকারকে ফেরত দিতে নির্দেশনা দিয়েছেন।

Check Also

আগৈলঝাড়ায় অভিযানে ১০টি প্রতিষ্ঠানে ২৪ হাজার হাজার টাকা জরিমানা

বরিশালের আগৈলঝাড়ায় জাতীয় ভোক্তা অধিকার সংরন অধিদপ্তরের অভিযানে ১০টি ব্যবসা প্রতিষ্ঠানকে ২৪হাজার টাকা জরিমানা করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *