Breaking News
Home / সারাদেশ / ২২ ডিসেম্বর সর্বশেষ আগৈলঝাড়া-গৌরনদী মুক্ত দিবস

২২ ডিসেম্বর সর্বশেষ আগৈলঝাড়া-গৌরনদী মুক্ত দিবস

২২ ডিসেম্বর বরিশালের আগৈলঝাড়া-গৌরনদী উপজেলা পাকহানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের ১৬ডিসেম্বর দেশের বিজয় ঘোষিত হলেও এর ৬দিন পরে এই দিনে বরিশালের আগৈলঝাড়া-গৌরনদীতে বিজয় পতাকা উড়েছিল।

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে সর্ব প্রথম সাবেক মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত, এ্যাড. আঃ করিম সরদার এমএলএ-র উদ্যোগে স্বেচ্ছাসেবক বাহিনী গঠন করা হয়। ওই দলের প্রধান ছিলেন মতিয়ার রহমান তালুকদার। তার সহযোগী ছিলেন নুর মোহম্মাদ গোমস্তা।

কোটালীপাড়ার হেমায়েত উদ্দিনের নেতৃত্বে গঠন করা হয় হেমায়েত বাহিনী। তিনি ও তার বাহিনী আগৈলঝাড়া-রামশীল-পয়সারহাট-সিকিরবাজার এলাকায় পাকবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধ করেন।

সর্বশেষ মুজিব বাহিনীর একটি দল ভারত থেকে ট্রেনিং শেষে আগৈলঝাড়া-গৌরনদীতে এসে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। ওই দলের নেতৃত্বে ছিলেন সাবেক চিফ হুইপ আবুল হাসানাত আব্দুল্লাহ (এমপি)।

এছাড়াও রকিব সেরনিয়াবাত, ফজলুর রহমান হাওলাদার ও মেজর শাহ আলম তালুকদার ছিলেন তার সহযোগী। বরিশালের বিভিন্ন এলাকায় পাকসেনারা মুক্তিযোদ্ধাদের কাছে ১৬ডিসেম্বরের পূর্বে আত্মসমর্পণ করলেও এ এলাকায় পাক সেনারা দীর্ঘ ২৮দিন যুদ্ধের পরে ২২ ডিসেম্বর মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করে।

দীর্ঘ ২৮দিন মুক্তি বাহিনী ও মুজিব বাহিনীর যৌথ আক্রমণের পর বাধ্য হয়ে এই দিন শতাধিক পাকসেনা মিত্রবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিল। ফলে বাংলাদেশের সর্বশেষ হানাদারমুক্ত এলাকা হল আগৈলঝাড়া-গৌরনদী।

স্বাধীনতা সুবর্ণ জয়ন্তীতে সরকারী উদ্যোগে মুক্তিযোদ্ধাদের স্মরণে দেশের দক্ষিনাঞ্চলের বৃহৎ বধ্যভুমি আগৈলঝাড়ার কেতনার বিলে স্মৃতিসৌধ নির্মিত হয়েছে।

হানাদার বাহিনী ও তাদের দোসররা এই বিলে সহস্রাধিক লোক হত্যা করেছিল নির্বিচারে। যে কারণে আজকের এই দিনটি আগৈলঝাড়া-গৌরনদী মুক্ত দিবস হিসেবে পালন করা হয়।

About admin

Check Also

গৌরনদীতে নানা আয়োজনে বর্ষবরন

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালের গৌরনদীতে বাংলা নববর্ষ উদ্যাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও উপজেলা প্রশাসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *