Breaking News
Home / খেলাধুলা / ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোর ইতিহাসে সেরা অধিনায়ক মাশরাফি

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোর ইতিহাসে সেরা অধিনায়ক মাশরাফি

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোর ইতিহাসে সেরা অধিনায়ক মাশরাফি

আজ আমরা জানাবো ফ্র্যা’ঞ্চাইজি ক্রিকেটের সফলতম অধিনায়কদের গল্প। তবে এর আগে বলে রাখি, এই তুলনামূলক পরিসংখ্যানটি তৈরি করা হয়েছে সেরা পাঁচ ফ্র্যা’ঞ্চাইজি লিগগুলোর উপর ভিত্তি করে।

এক্ষেত্রে প্রথমে বিবেচনায় আনা হয়েছে – কোন অধিনায়ক ফ্র্যা’ঞ্চাইজি টুর্নামেন্টগুলোয় তাঁর দলকে সবচেয়ে বেশি শিরোপা এনে দিয়েছেন। তারপর এসেছে ম্যাচ জয়ের শতকরা হারের প্রসঙ্গ। তাহলে চলুন, শুরু করা যাক।

প্রতিবেদনটা যখন লিখবো লিখবো করছিলাম, তখন হঠাৎ করে আমার এক বন্ধু মেসেজ করে বসল, ‘ভাই, এতো অপা’রেশনের পরও মাশরাফি খেলছে কিভাবে? আমার তো একবার পায়ের মাংসপে’শিতে টান লাগার পর এক সপ্তাহ ঠিকমতো হাঁটাচলাও করতে পারিনি।

আশেপাশের ক্রিকেট আড্ডায় কান পাতলে এমন প্রশ্ন অবশ্য প্রায়ই শোনা যায়। তাই যেই মানুষটি ১৩টি ইনজু’রির ধকল সামনে একটি দেশের জাতীয় পতাকাকে বিশ্বমঞ্চে গর্বের সঙ্গে মেলে ধরতে পারেন, অবাধ্য পা যাঁর এগিয়ে চলাকে আটকাতে পারে না,

তিনি যদি ফ্র্যা’ঞ্চাইজি ক্রিকেটের সফলতম অধিনায়কে পরিণত হন, তবে তাতে অবাক হওয়ার মতো কোনোকিছু নেই। এরপরও যদি কারো মনে সন্দেহ থেকে থাকে, সেটাও এখন দূর করে দিচ্ছি।

বিপিএলের সাত আসরের প্রতিটিতেই কোনো না কোনো দলকে নেতৃত্ব দিয়েছেন ‘ক্যাপ্টেন ফ্যান্টা’স্টিক’ মাশরাফি। যেখানে ঢাকাকে দুইবার এবং কুমিল্লা ও রংপুরকে একবার করে শিরোপার স্বাদ পাইয়ে দিয়েছেন।

তাঁর নেতৃত্বে ভিন্ন ভিন্ন আসরে ফ্র্যা’ঞ্চাইজিগুলো মোট ৮৬টি ম্যাচ খেলেছে। এরমধ্যে ৩২টি ম্যাচে হারলেও, জয়ের দেখা পেয়েছেন বাকি ৫৪টি ম্যাচেই। শতকরা জয়ের হার ৬২.৭৯ শতাংশ। তবে বিপিএলের বাইরে অন্য কোনো লিগে কখনো নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি তিনি।

About admin

Check Also

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম

বিশ্বকাপে বাংলাদেশ দলে কারা থাকছেন? এলো যাদের নাম চলতি বছরেই ভারতে হবে ক্রিকেটের সবচেয়ে বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *