Breaking News
Home / সারাদেশ / কৃষি বিপ্লব ঘটাতে আগৈলঝাড়ায় প্রথম বারের মতো ৫০ একর জমিতে সমলয় চাষাবাদের উদ্বোধন

কৃষি বিপ্লব ঘটাতে আগৈলঝাড়ায় প্রথম বারের মতো ৫০ একর জমিতে সমলয় চাষাবাদের উদ্বোধন

বরিশালের আগৈলঝাড়ায় কৃষির বিপ্লব ঘটাতে প্রথম বারের মতো কৃষির আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ৫০ একর জমিতে “সমলয়” চাষাবাদের বক প্রদশনীর ধান বীজ চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার সকালে উপজেলার গৈলা ইউনিয়নে সেরাল (মুড়িহার) এলাকায় সমলয় বকের চাষাবাদের প্রদশনীর চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান জনাব আব্দুর রইচ সেরনিয়াবাত।

উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাশেম এর সভাপতিত্বে অনুষ্ঠানে আংোজিত অনুষ্ঠানে কৃষির আধুনিক সমলয় চাষাবাদের উপর বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দোলন চন্দ্র রায়।

কৃষি অফিসার জানান, দেশে মানুষ বাড়লেও বাড়ছে না কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পূরণ করতে আধুনি পদ্ধুতির চাষাবাদ করতে হবে।

আগৈলঝাড়া উপজেলায় প্রথমবারের মত উন্নত প্রযুক্তির মাধ্যমে “সমলয়” পদ্ধতিতে বোরো ধান চাষাবাদ শুরু হয়েছে উল্লেখ করে তিনি এই পদ্ধতিতে বোরো আবাদে কৃষি যান্ত্রিকীকরণ, শ্রমিক সংকট নিরসন, উৎপাদন খরচ কম এবং স্বল্প সময়ে অধিক ফসল উৎপাদনে কৃষকরা লাভবান হবেন বলেও জানান তিনি।

কৃষিবিদ দোলন চন্দ্র রায় উপস্থিত কৃষকদের উদ্যেশ্যে আরও বলেন, “সমলয়’’ চাষাবাদে সনাতন পদ্ধতিতে বীজ তলা তৈরি না করে প্লাষ্টিকের ফ্রেমে বা ট্রে’তে বীজ বপন করা হয়।

এতে ৩ অনুপাত ২ অনুযায়ি মাটি এবং জৈব সারের মিশ্রন ব্যবহার করে বীজ তলা তৈরী করা হয়। এরপর বীজ ছিটিয়ে পুণরায় অর্ধেক মাটি ও জৈব সারের মিশ্রন দিয়ে সমতল জায়গায় রেখে পানি দিয়ে ভিজিয়ে রাখতে হয়।

বীজতলা তৈরীর তিন দিনের মধ্যে অঙ্কুর বের হয়ে যায়। চারার বয়স ২০-২২ দিন হলে রাইস ট্রান্সপ্লন্টারের মাধ্যমে এই চারা জমিতে রোপন করা হয়।

এই পদ্ধুতির চাষাবাদে একসাথে যন্ত্র দিয়ে ৫০ একর জমির বীজ বপন করা, যন্ত্র দিয়ে ধানকাটার সুবিধার কারণে চাষিদের শ্রমিক সংকট ও ব্যয় নির্বাহ অর্ধেকাংশে কমে যাবে। পাশাপাশি পাওয়া যাবে অধিক ফলন।

এই প্রকল্পের আওতায় চাষীরা বীজ ও সার সহায়তার পাশিপাশি যন্ত্র দিয়ে বীজ লাগানো ও ফসল কাটার সার্বিক সুবিধাসহ কারিগরি সুবিধা পাবেন।

আধুনিক “সমলয়” চাষাবাদের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অফিসার চন্দ্র শেখর বসু, মাহবুবুা নার্গিস নীলা, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডল, উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন, স্থানীয় ইউপি সদস্য তরিকুল ইসলাম চানসহ স্থানীয় কৃষকেরা উপস্থিত ছিলেন।

About admin

Check Also

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *