Breaking News
Home / সারাদেশ / পদ্মা সেতুকে উৎসর্গ করে ‘রোবট পদ্মা’ উদ্ভাবন

পদ্মা সেতুকে উৎসর্গ করে ‘রোবট পদ্মা’ উদ্ভাবন

স্বপ্নের পদ্মা সেতুকে উৎসর্গ করে ‘রোবট পদ্মা’ উদ্ভাবন করেছে বরিশাল নগরীর বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের শিক ও শিক্ষার্থীরা। বুধবার সকালে জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

সূত্রমতে, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মঙ্গলবার সন্ধ্যায় রোবটটি উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বিজ্ঞান মনস্ক দেশ গড়ার।

প্রধানমন্ত্রী আমাদের সেই পথেই নিচ্ছেন। গত ২৫ জুন প্রাণের পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে। সেই সেতুকে উৎসর্গ করে রোবট ‘পদ্মা’ উদ্ভাবন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

তাদের গবেষণালব্ধ এই উদ্ভাবনটি আমাদের প্রত্যাহিক জীবনকে আরও সহজ করবে। ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের সাথে সবসময় জেলা প্রশাসন থাকবে। তাদের এই নতুন নতুন উদ্ভাবনী কর্মকান্ড দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবে বলে আশা করছি।

বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার লোকমান খান। এ সময় বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

রোবট উদ্ভাবন টিমের প্রধান কম্পিউটার সাইয়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রভাষক আব্দুর রাজ্জাক বলেন, দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে রোবটটি নিয়ে যাওয়ার ইচ্ছা ছিলো।

কিন্তু কিছু জটিলতার কারণে রোবটটি নেয়া সম্ভব হয়নি। তিনি আরও বলেন, রোবট পদ্মা সব মানুষকে চিনতে পারবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাজিরা শনাক্তের কাজ করবে, রেস্টুরেন্টে খাবার পরিবেশন করাসহ অগ্নিকান্ডের ঘটনায় সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারবে।

রোবট পদ্মা প্রকল্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা কামরুন্নাহার কাঞ্চি বলেন, রোবট পদ্মা প্রস্তুত করা হয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে।

এমনকি এর বিল্ড ইন সফটওয়ার বিশ্ববিদ্যালয়ের ল্যাবেই সম্পন্ন করা হয়েছে। রোবটের ডিজাইন, ভয়েস, কোডিং সবকিছু বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থী সম্পন্ন করেছে।

About admin

Check Also

বরিশালের নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত

জোয়ারের পানিতে কীর্তনখোলা, সুগন্ধা, সন্ধ্যাসহ দণিাঞ্চলের নদী তীরবর্তী এলাকাসহ নিম্নাঞ্চল তলিয়ে গেছে। একইসাথে বেশির ভাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *