Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় উৎসব মুখর পরিবেশে রথযাত্রা উৎসব পালন

আগৈলঝাড়ায় উৎসব মুখর পরিবেশে রথযাত্রা উৎসব পালন

বরিশালের আগৈলঝাড়ায় ব্যপক উৎসাহ, উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যর মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা উৎসব মুখর পরিবেশে পালিত হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার বিকেল চারটায় উপজেলা সদরের ইসকন জগন্নাথ মন্দির থেকে পুণ্যর আশায় রথে বসিয়ে জগন্নাথদেব, বলরাম আর সুভদ্রার প্রতিকৃতি নিয়ে হাজার শিশু, নারী, পুরুষ ভক্তরা উপজেলা সদর থেকে বড়মগগড়া হয়ে কোদালধোয়া ইসকন মন্দিরে রথ নিয়ে যান।

এসময় পুলিশী নিরাপত্তায় হাজার হাজার ভক্ত, পূণ্যার্থী ও দর্শনার্থীরা বিভিন্ন বাদ্য-বাজনা, শাখ বাজিয়ে, উলুধ্বনি দিয়ে আনন্দ উল্লাস করে পূণ্য লাভের আশায় রথের রশি ধরে টেনে নিয়ে যান।

এর আগে উপজেলা সদরের ইসকন জগন্নাথ মন্দিরে জগন্নাথ দেবের স্নান, নিত্য পুজা, ভোগরাগ ও প্রসাদ বিতরণ করা হয়।

এদিকে উপজেলা সদরে শ্রী শ্রী বিষ্ণু মন্দির, বাশাইল মন্দির, বারপাইকা মন্দির, রথখোলা মন্দির থেকে রথ টেনে উৎসব পালন করেন ভক্তরা।

রথযাত্রা উৎসব উপলক্ষে “রথ দেখা ও কলা বেচা” প্রবাদ প্রবনের মেলা অনুষ্ঠিত হয় বিভিন্ন মন্দির প্রাঙ্গনে। অনুষ্ঠিত মেলায় আগত লোকজন ভক্ত ও দর্শনার্থীরা হরেক রকম জিনিসপত্র কেনাকাটা করে।

তবে উপজেলার গৈলা ইউনিয়নের ‘রথখোলা’ নামকরনের স্থানে জায়গা সংকুলান না হওয়ায় রথযাত্রা উৎসব পালনে বিঘ্ন ঘটে।

স্থানীয় ভূমিদস্যুরা রথখোলার নামে রেকর্ডিও ১৩ শতক জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করায় হিন্দু সম্প্রদায়ের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

হিন্দু সম্প্রদায়ের লোকজন প্রশাসনের কাছে রথখোলর জায়গার অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি জানিয়ে আসছেন বছরের পর বছর। তবে ওই দেবোত্তর ওই সম্পত্তির অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রশাসনের কার্যকর কোন উদ্যোগ দেখা যায়নি।

About admin

Check Also

বরিশালের নিম্নাঞ্চল জোয়ারের পানিতে প্লাবিত

জোয়ারের পানিতে কীর্তনখোলা, সুগন্ধা, সন্ধ্যাসহ দণিাঞ্চলের নদী তীরবর্তী এলাকাসহ নিম্নাঞ্চল তলিয়ে গেছে। একইসাথে বেশির ভাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *