Breaking News
Home / সারাদেশ / চিরনিন্দ্রায় শায়িত হলেন বরিশাল সিটির সাবেক মেয়র কামাল

চিরনিন্দ্রায় শায়িত হলেন বরিশাল সিটির সাবেক মেয়র কামাল

বিএনপির কেন্দ্রীয় কমিটির মৎস্য বিষয়ক সম্পাদক, বরিশাল জেলা ও মহানগর বিএনপির সাবেক সভাপতি এবং বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) সাবেক মেয়র আহসান হাবিব কামালের জানাজা শেষে রবিবার দুপুরে দাফন করা হয়েছে।

বরিশাল জিলা স্কুল মাঠে রবিবার বাদ জোহর সাবেক সিটি মেয়রের জানাজার নামাজে অন্যান্যদের মধ্যে সদর আসনের সংসদ সদস্য ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ,

কেন্দ্রীয় বিএনপির যুগ্ন মহাসচিব ও সাবেক সাংসদ এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ সাইদুর রহমান রিন্টুসহ আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেন। পরে মরহুমের কফিনে শেষশ্রদ্ধা নিবেদনের পর মুসলিম গোরস্থানে দাফন করা হয়।

আহসান হাবিব কামাল (৬৮) শনিবার দিবাগত রাত ১১টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন। সাবেক মেয়র আহসান হাবিব কামাল বিএনপির স্থানীয় পর্যায়ের একজন প্রভাবশালী নেতা ছিলেন।

বর্ষিয়ান এ নেতার মৃত্যুতে পরিবার এবং বিএনপির রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।
সাবেক মেয়রের ছেলে কামরুল আহসান রুপম জানান, দীর্ঘদিন থেকে তিনি (কামাল) কিডনী সমস্যায় ভুগছিলেন।

গত ১৪দিন ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা শেষে গত শুক্রবার কিছুটা সুস্থ্যতাবোধ করলে তাকে বনানীর বাসায় আনা হয়। শনিবার দিবাগত রাতে পুণরায় অসুস্থ্য হয়ে পরলে তাকে ইউনাইটেড হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করেন।

সূত্রমতে, রবিবার সকাল আটটার দিকে আহসান হাবিব কামালের মরদেহ বরিশাল নগরীর কালু শাহ সড়কে নিজ বাসভবনে আনা হয়। এ সময় তাকে একনজর দেখার জন্য বিএনপির নেতাকর্মী ও নগরবাসী ভীড় করেন। পরে তার জানাজায় হাজার হাজার মানুষের ঢল নামে।

তার মৃত্যুতে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, বিএনপি নেতা এবায়দুল হক চাঁন,

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আব্দুস সোবাহান, এ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম স্বজল, এসএম মনির-উজ জামান মনিরসহ বরিশাল জেলা ও মহানগর বিএনপির নেতৃবৃন্দরা গভীর শোক ও শোকার্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

উল্লেখ্য, আহসান হাবিব কামাল সর্বপ্রথম বরিশাল পৌরসভার কমিশনার ছিলেন। পরবর্তীতে ১৯৯১ থেকে ২০০০ সাল পর্যন্ত বরিশাল পৌরসভার প্রশাসক ও নির্বাচিত চেয়ারম্যান ছিলেন।

২০০২ সালের ২৫ জুলাই থেকে ২০০৩ সালের ১৪ এপ্রিল পর্যন্ত তিনি নবগঠিত সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র ছিলেন। এরপর ২০১৩ সালের নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে তিনি সিটি কর্পোরেশনের তৃতীয় পরিষদের মেয়র নির্বাচিত হন। আহসান হাবিব কামাল বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক মৎস্য বিষয়ক সম্পাদক ও বরিশাল মহানগর, পরে জেলা দক্ষিণ বিএনপির সাবেক সভাপতি ছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, একটি দুর্নীতি মামলায় সাত বছরের কারাদন্ডপ্রাপ্ত সাবেক মেয়র আহসান হাবিব কামাল আট মাস কারাভোগের পর গতবছরের ১৬ জুন জামিনে মুক্তি লাভ করেন।

বরিশাল পৌরসভার চেয়ারম্যান থাকাকালীন সময় (১৯৯৫-৯৬ সালে) বরিশাল টিএন্ডটি’র ভূগর্ভস্থ ক্যাবল স্থাপনের নামে ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে ৩৯ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে দুদক কর্মকর্তা মামলাটি দায়ের করেন।

২০১০ সালের ১১ অক্টোবর জেলা দুর্নীতি দমন কর্মকর্তা আব্দুল বাসেত বাদী হয়ে সাবেক মেয়রসহ পাঁচজনের বিরুদ্ধে কোতোয়ালী মডেল থানায় মামলাটি দায়ের করেন।

২০২০ সালের ৯ নভেম্বর বিভাগীয় স্পেশাল জজ আদালত ওই মামলায় সাবেক মেয়র আহসান হাবিব কামালসহ পাঁচজনকে সাত বছর করে কারাদন্ডের আদেশ দেন। এছাড়া কামালসহ দুইজনকে দুই কোটি টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়।

রাজনীতিতে ছিলো সরোয়ার-কামাল-চাঁনের দ্বন্ধ ॥ বরিশালের রাজনীতিতে মজিবর রহমান সরোয়ার ও আহসান হাবিব কামালের দ্বন্ধ শুরু হয় নব্বইয়ের দশকে। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল সদর আসনে নির্বাচিত হন আব্দুর রহমান বিশ্বাস।

পরে তিনি জাতীয় সংসদের স্পিকার থেকে রাষ্ট্রপতি নির্বাচিত হলে শুন্য আসনের উপ-নির্বাচনে সাংসদ হন মজিবর রহমান সরোয়ার। ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে ওই আসনে রহমান বিশ্বাসের ছেলে এহতেশাম উল হক নাসিম বিশ্বাস বিএনপির মনোনয়ন পেলে রহমান বিশ্বাসের সাথে সরোয়ারের দীর্ঘদিনের সম্পর্কে ফাঁটল ধরে। ১৯৯৮ সালে নাসিম বিশ্বাসের আকস্মিক মৃত্যুতে রহমান বিশ্বাস ওই আসনে তার আরেক ছেলে জামাল বিশ্বাসের মনোনয়নের জন্য চেষ্টা করেন।

নাসিম বিশ্বাসের মনোনয়নে সমর্থন এবং জামাল বিশ্বাসের মনোনয়ন পাওয়ার চেষ্টায় যুক্ত থাকায় আহসান হাবিব কামালের সাথে মজিবর রহমান সরোয়ারের দ্বন্ধ শুরু হয়। ২০০৩ সালে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে প্রার্থী হিসেবে দলীয় সমর্থন পান সরোয়ার।

ওই নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী ছিলেন আহসান হাবিব কামাল এবং এবায়দুল হক চাঁন। নির্বাচনে সরোয়ার বিজয়ী হন। নির্বাচনের পর কামাল ও চাঁনকে বিএনপি থেকে বহিঃস্কার করা হয়। পরে রাজনীতিতে প্রায় নিস্কিয় হয়ে পরেন কামাল।

২০০৯ সালে তাকে দলে ফিরিয়ে নেয়ার পর কেন্দ্রীয় মৎস্য বিষয়ক সম্পাদক ও বরিশাল জেলা দক্ষিণ বিএনপির সভাপতি করা হয়। দলে ফেরার পর তার সাথে আবার সরোয়ারের দ্বন্ধ শুরু হয়। এই দুই নেতার দ্বন্ধের জেরধরে উভয়গ্রুপের কর্মী-সমর্থকদের মধ্যে একাধিকবার রক্তক্ষয়ী সংঘর্ষ, হত্যাকান্ড ও গুমের মতো ঘটনাও ঘটেছে।

পরে ২০১৩ সালের সিটি কর্পোরেশনের নির্বাচনকে কেন্দ্র করে কেন্দ্রের নির্দেশে কামাল ও সরোয়ারের মধ্যকার দ্বন্ধের কিছুটা নিরসন হয়। ওই নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হতে চেয়েছিলেন এবায়দুল হক চাঁন।

পরে তাকে জেলা দক্ষিণ বিএনপির সভাপতি করার প্রতিশ্রুতি দেয়ায় তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ালে আহসান হাবিব কামাল মেয়র নির্বাচিত হন। পরে অবশ্য এবায়দুল হক চাঁনকে জেলা দক্ষিণ বিএনপির সভাপতি করা হয়।

সবশেষ সিটি নির্বাচনে আহসান হাবিব কামালকে টপকে কৌশলে মজিবর রহমান সরোয়ার দলীয় মনোনয়ন বাগিয়ে নিলেও ভোটে তিনি পরাজিত হন। ওই নির্বাচনের পর থেকেই রাজনীতিতে পুরোপুরি নিস্কিয় ছিলেন আহসান হাবিব কামাল।

About admin

Check Also

হিট স্ট্রোক প্রতিরোধে খাবার স্যালাইন বিতরণ

হিট স্ট্রোক প্রতিরোধে বরিশালের গৌরনদীতে গণসচেতনতা বৃদ্ধি ও স্যালাইন বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *