Breaking News
Home / সারাদেশ / শহীদ নাটু বাবুর নামে বিদ্যালয়ের নামকরণ, প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

শহীদ নাটু বাবুর নামে বিদ্যালয়ের নামকরণ, প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

মুক্তিযুদ্ধে পাকিস্তানী শত্রুদের সাথে লড়াই করে তিনি বেঁচে ছিলেন। নিজে শুধু একজন যোদ্ধাই নয়; ছিলেন একজন সংগঠকও। নিজ বাড়িটি ছিলো শত শত মুক্তিযোদ্ধাদের খাওয়া-দাওয়াসহ নিরাপদ আশ্রয়স্থল।

পাকিস্তানী সেনারা যাকে একাধিকবার আক্রমন করেও মারতে পারেনি। সেই বীর মুক্তিযোদ্ধাকে দেশ স্বাধীনের পর ১৯৭৩ সালে প্রান দিতে হয়েছে পাকিস্তানী দোসর রাজাকারদের হাতে।

নিজ বাড়িতে কুপিয়ে হত্যা করা হয় তাকে। এই বীর মুক্তিযোদ্ধার নাম শহীদ কুমুদবন্ধু রায় চৌধুরী। তবে সহযোদ্ধাদের কাছে তিনি নাটু বাবু নামেই বেশী পরিচিত ছিলেন।

বরিশালের বাকেরগঞ্জের রঙ্গশ্রী ইউনিয়নের শ্যামপুরে তার বাড়ি। তিনি তৎকালীন একজন জমিদারও ছিলেন। যুদ্ধের পর তিনি মুক্তিযোদ্ধা হিসেবে যথারীতি স্বীকৃতিও পেয়েছেন।

কিন্তু স্বাধীন দেশে এতো বড় একজন বীরের জন্য এটুকুই কি যথেষ্ট ছিলো? তাই বর্তমান সরকার মতা গ্রহনের পর বিভিন্নভাবে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানিত করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় এই বীর মুক্তিযোদ্ধার নামে একটি স্কুলের নামকরণ করা হয়েছে। তার বাড়ির পাশেই অবস্থিত ১৯৩২ সালে প্রতিষ্ঠিত মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্কুলটির পূর্বের নাম ছিলো “শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়”।

বর্তমানে ওই স্কুলটির নামকরণ করা হয়েছে “শহীদ কুমুদবন্ধু রায় চৌধুরী (নাটু বাবু) মাধ্যমিক বিদ্যালয়”। শিা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিা বিভাগ থেকে ২৮ আগস্ট এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মঙ্গলবার সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করে বাবার নামে শিা প্রতিষ্ঠানের নামকরণের খবরে খুশি হয়ে তার (নাটু বাবু) আমেরিকা প্রবাসী ছেলে বিপ্লব বন্নি রায় চৌধুরী আবেগে কেঁদে ফেলেন।

বলেন, বাবার নামে স্কুলটির নামকরণ করায় আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিা মন্ত্রী ডাঃ দিপু মনি, সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শহীদ কুমুদবন্ধু রায় চৌধুরীর (নাটু বাবু) স্ত্রী ছায়া বিবি বলেন, আজ আমি অনেক খুশি। ওই স্কুলের জমি আমার স্বামীর দান করেছিলো। আমি চাই আমার স্বামীর নামে একটি কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করে নামকরণ করা হোক। এজন্য প্রয়োজনে আমি আমার বাড়ির সম্পত্তি সরকারকে দান করবো।

নামকরনের বিষয়ে প্রাথমিক ও গণশিা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আমিনুল ইসলাম খান বলেন, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর সবদিক থেকে চেষ্টা করছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানিত করার। তারই একটি নিদর্শন বীর মুক্তিযোদ্ধা শহীদ কুমুদবন্ধু রায় চৌধুরীর নামে স্কুলটির নামকরণ।

তিনি আরও বলেন, সরকার মুক্তিযোদ্ধাদের নামে শিা প্রতিষ্ঠান, রাস্তা, হাসপাতালসহ বিভিন্ন স্থাপনা ও প্রতিষ্ঠানের নামকরণ করে মুক্তিযোদ্ধাদের সম্মানিত করার পাশাপাশি তাদের স্মরনীয় করে রাখতে চেষ্টা করছে।

About admin

Check Also

স্কুলের ভবন নির্মানে শিক্ষা কর্মকর্তার তিন লাখ টাকা ঘুষ দাবি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণে ঠিকাদারের কাছে তিন লাখ টাকা ঘুষ দাবির অভিযোগে উপজেলা সহকারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *