Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় দূর্গোৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানে উপচে পরা ভীর

আগৈলঝাড়ায় দূর্গোৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানে উপচে পরা ভীর

বুধবার সকালে দশমী তিথীতে দেবীর দেবী দুর্গার চরণে পুস্পাঞ্জলী নিবেদন শেষে পুজার ঘট ও দর্পণ বিসর্জনের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে বরিশালের আগৈলঝাড়ায় ১৬৩টি মন্ডপে পাঁচদিন ব্যাপি

শারদীয় দুর্গোৎসবের ধর্মীয় আচারের সমাপ্তি হলেও বুধবার রাতেও অনুষ্ঠিত হয় পুজা মন্ডপগুলোতে সাংস্কৃতিক অনুষ্ঠান। দূর্গোৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল লোকজনের উপচে পরা ভীর।

মহামারী করোনার কারনে গত দুই বছর সামাজিক দুরত্ব বজায় রেখে বার্ষিক পুজা রক্ষা করা হলেও এ বছর করোনার দাপট কমে যাওয়ায় এবং গণজমায়েতে সরকারী বিধি নিষেধ না থাকায় গত দুই বছরের ঘাটতি আনন্দ মিটিয়েছে পুজার আয়োজক, ভক্ত ও দর্শনার্থীরা।

এ বছর অধিকাংশ পুজা মন্ডপের আয়োজনে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। পুজার শুরু থেকে বৃহস্পতিবার রাত পর্যন্ত উল্লেখযোগ্য মন্ডপগুলোতে রাতভর অনুষ্ঠিত হয় বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। সর্বশেষ বাদ্য-বাজনা, উলুধ্বনী আর আরতির মধ্য দিয়ে দেবী প্রতিমা জলে ভাসিয়ে অশ্রু সজল চোখে ঘরে ফেরে মায়ের ভক্তরা।

বুধবার রাতে উপজেলার বিভিন্ন মন্দির কমিটির আয়োজনে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত হয়ে আগত ভক্ত, দর্শনার্থীদের সাথে মন্ত্রী আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ -এমপি এবং বরিশাল জেলা আওয়ামী লীগ নেতা সেরনিয়াবাত আশিক আবদুল্লাহর পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন।

দলীয় নেকা-কর্মীসহ উপজেলা পুজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দকে সাথে নিয়ে তিনি দক্ষিন জোবারপার সার্বজনীন দুর্গা মন্ডপ, পতিহার সার্বজনী দুর্গা মন্ডপে শুভেচ্ছা বক্তব্য শেষে প্রধান অতিথি হিসেব সবার সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন আবু সালেহ লিটন।

আওয়ামী লীগ নেতৃবৃন্দ পুজা মন্ডপে উপস্থিত হলে মন্দির কমিটিগুলোর প থেকে দলের নেতৃবৃন্দকে স্বাগত জানানো হয়। অতিথিদের আপ্যায়িত করা হয় চিরায়ত ঐতিহ্য নারকেলের নড়ুসহ পুজার অন্যান্য প্রসাদ ও উপকরণ দিয়ে।

পুজা মন্ডপ পরিদর্শনে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ও উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস, আওয়ামী লীগ নেতা ও বাগধা ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল,

গৈলা ইউপি চেয়ারম্যান শফিকুল হোসেন টিটু, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পুজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক অনিমেষ মন্ডল, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক তপন বসু, প্রচার ও প্রকাশনা সম্পাদক ফরহাদ তালুকদার,

দপ্তর সম্পাদক নিখিল সমদ্দার, সহ-দপ্তর সম্পাদক প্রদীপ লাহেড়ী উজ্জল, আওয়ামী লীগ নেতা শফিকুল হোসেন সকুল, কামরুজ্জামান সেরনিয়াবাত আজাদ, আশীষ তপাদার, মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ আহবায়ক আবদুল্লাহ লিটন, উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাকির পাইকসহ উপজেলা ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দরা।

থানা অফিসার ইন চার্জ মো. গোলাম ছরোয়ার জনান, বিভাগের বেশী পুজায় আগৈলঝাড়া অনুষ্ঠিত হলেও কোথাও কোন অপ্রিতীকর ঘটনা ঘটেনি। তিনি আরও বলেন, এবছর শুধু আগৈলঝাড়াই নয় সারোদেশেই শান্তিপূর্ণ পরিবেশে এবছর শারদীয় পুজা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক আবু সালেহ মো. লিটন দলীয় নেতাকর্মীদের সজাগ দৃষ্টি ও প্রশাসনের কঠোর নজরদারিতে উৎসবমুখর পরিবেশে পুজার সকল আয়োজন সম্পন্ন হওয়ায় প্রশাসন এবং নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে বলেন, একমাত্র আওয়ামী লীগ সরকারের সময়েই অসাম্প্রদায়িক রাজনীতির কারণে সবাই নিজের নিজের ধর্ম পালন করতে পারেন।

জামাত-বিএনপি জোটের সময় হিন্দু সম্প্রদায়কে প্রতীমা ছাড়া ঘটে পুজা করতে হয়েছিল। তখন পুজার আয়োজেনের পরিবেশ না থাকায় সরকার দলীয় লোকজন অনেক মন্ডপীদের পুজা করাতে বাধ্য করেছিল। তাই তারা ২০০১সালে ঘটে পুজা করেছিল।

আওয়ামী লীগ সরকারের সময়ে তার বিপরীত চিত্রে প্রতিবছর উপজেলায় পুজা মন্ডপের সংখ্যা বেড়েই চলেছে। গত বছরের তুলনায় এবছরও বেড়েছে আগৈলঝাড়ায় পুজা মন্ডপ।

প্রসংগতঃ ১৬৩টি মন্ডপে অনুষ্ঠেয় পুজার মধ্য দিয়ে বরিশাল বিভাগ তথা দেশের সবচেয়ে বেশী পুজা অনুষ্ঠিত হয়েছে আগৈলঝাড়া উপজেলায়।

About admin

Check Also

আগৈলঝাড়া ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

বরিশালের আগৈলঝাড়ায় ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার গৈলা ইউনিয়ন পরিষদে দিনব্যাপী হেড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *