Breaking News
Home / সারাদেশ / উজিরপুরে সরকারি খালে বাঁধ দিয়ে মাছ চাষ

উজিরপুরে সরকারি খালে বাঁধ দিয়ে মাছ চাষ

প্রধানমন্ত্রীর ঘোষণা এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। কিন্তু এক প্রভাবশালী ব্যক্তির খামখেয়ালীর কারণে গত তিন বছর ধরে সরকারি খালে বাঁধ নির্মান করে মাছ চাষ করায় পানিপ্রবাহ বন্ধ হয়ে গেছে।

শুকনো মৌসুমেও সরকারি সিকিস্তির এই খালের পানি সেচ কাজে ব্যবহার করতে পারছেন না স্থানীয় কৃষকরা। এতে খালের আশপাশের জমিগুলো অনাবাদি অবস্থায় পরে রয়েছে।

ফলে চরম বিপাকে পরেছেন খাল সংলগ্ন চাষিরা। ঘটনাটি জেলার উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের রাজাপুর গ্রামের মধ্যদিয়ে প্রবাহিত প্রায় তিন কিলোমিটার দৈর্ঘ্যের সরকারি বাড়ৈর খালের।

সাতলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও তার সহযোগিরা গত তিন বছর ধরে সরকারি বাড়ৈর খালটি দখল করে মাছ চাষ করছেন। সরেজমিনে জানা গেছে, ওই খালের একপ্রান্ত রাজাপুর-হারতা আঞ্চলিক রাস্তা লাগোয়া স্থানীয় কুদ্দুস মোল্লার বাড়ির সম্মুখ দিয়ে সন্ধ্যা নদীর শাখা কমলা নদীতে গিয়ে মিশেছে। সেখানে একটি জলকপাট থাকলেও তা দীর্ঘদিন ধরে অকেজো অবস্থায় পরে রয়েছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রায় তিন কিলোমিটার দৈর্ঘের খালটির একাধিক জায়গায় বাঁশের বেড়া ও মাটি দিয়ে বাঁধ নির্মাণের মাধ্যমে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন স্থানীয় প্রভাবশালী সাবেক ইউপি চেয়ারম্যান খাইরুল বাশার লিটন ও তার সহযোগি স্থানীয় সাইমন বাড়ৈ।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে খালটির কোনো ইজারা দেয়া হয়নি। অথচ খালটি দখল করে কয়েক বছর ধরে মাছ চাষ করা হচ্ছে। ভূক্তভোগীরা দ্রুত অবৈধ দখলদারদের উৎখাতের মাধ্যমে খালটির পূর্ণ যৌবণ ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

স্থানীয় একাধিক কৃষকরা জানিয়েছেন, বাড়ৈর খালের যে প্রান্ত কমলা নদীতে মিশেছে, সেখানে একটি জলকপাট ছিলো সেটি অনেক আগেই অকেজো হয়ে আছে। পরবর্তীতে কয়েক বছর আগে সরকারি অর্থায়নে সেখানে আরেকটি জলকপাট বিশিষ্ট কালবার্ট নির্মাণ করা হয়। সেটিও কিছুদিন আগে বাঁধ দিয়ে বন্ধ করে দিয়েছেন সাবেক চেয়ারম্যান খাইরুল বাশার লিটন ও তার সহযোগি সাইমন বাড়ৈ।

রাজাপুর গ্রামের কৃষক মেনু ফলিয়া অভিযোগ করে বলেন, বাড়ৈর খালটি সরকারি সিকিস্তির। ওই খালের পানি তারা ফসলি জমির সেচ কাজে ব্যবহার করতেন। গত তিন বছর আগে সরকারি ওই খালের এক প্রান্তে বাঁধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করে দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, খালে বাঁধ দেয়ার কারণে শুকনো মৌসুমেও তারা খালের পানি সেচ কাজে ব্যবহার করতে পারছেন না। আবার বৃষ্টি হলেই পানি সরতে না পেরে জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এতে আবাদকৃত জমি পানিতে ডুবে ফসল অনিশ্চয়তার মধ্যে পরে।

খাল দখলের অভিযোগ অস্বীকার করলেও মাছ চাষের বিষয়ে সাবেক ইউপি চেয়ারম্যান খাইরুল বাশার লিটন বলেন, এটা একটা উন্নয়নমূলক কাজ, কারণ প্রধানমন্ত্রী মাছ চাষ করতে বলেছেন। অপর অভিযুক্ত সাইমন বাড়ৈ খাল দখল করে মাছ চাষের বিষয়টি স্বীকার করে বলেন, সবাই এভাবেই মাছ চাষ করতেছে, তাই আমরাও করতেছি।

তবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ মোঃ আলাউল ইসলাম বলেন, আমি এই উপজেলায় নতুন যোগদান করেছি। তাই বিষয়টি আমার জানা ছিলোনা। তিনি আরও বলেন, সরকারি খাল দখল করার কারো এখতিয়ার নেই। খুব দ্রুত বিষয়টির খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় স্বাধীনতা দিবসে ১৬ শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে সংবর্ধনা

বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও যুদ্ধাহত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *