Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বিভিন্ন স্থানে ওড়াকান্দির পূণ্য বারুণী স্নানোৎসব ও মেলা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় বিভিন্ন স্থানে ওড়াকান্দির পূণ্য বারুণী স্নানোৎসব ও মেলা অনুষ্ঠিত

বরিশালের আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন স্থানে গোপালগঞ্জ জেলার ওড়াকান্দি ধামের আন্তর্জাতিক মতুয়া মিশনের পুণ্য বারুণী স্নানের ন্যায় মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে রবিবার স্নানোৎসব অনুষ্ঠিত হয়েছে। শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের মতুয়া অনুসারী ভক্ত ও অনুসারীরা এই পূণ্য তিথিতে বারুণী স্নান সম্পন্ন করবেন।

পঞ্জিকা মতে, রবিবার রাত ৯টা ১৪মিনিট থেকে ভোর রাত ৪টা ৭মিনিট পর্যন্ত এই সানোৎসব চলবে। এর আগে ¯œাঘাট সংলগ্ন স্থাপিত হরি মন্দিরে চলে দিন ব্যাপি হরি নাম উৎসব, প্রসাদ বিতরণ করা হয়। উৎসবকে ঘিরে বসেছে বিভিন্ন পশরার মেলা। সমস্যা জনিত কারণে ওড়াকান্দি যেতে না পরা ব্যক্তিরা এই সময়ের মধ্যে পাপ মোচন ও অভিষ্ট লক্ষ্য পুড়নের আশায় পূণ্য ¯œান সম্পন্ন করবেন।

আগৈলঝাড়া উপজেলার ঐতিহ্যবাহী পূণ্য স্নানের স্থান গুলোর মধ্যে অন্যতম রাজিহার ইউনিয়নের কৃষ্ণেরপাড়, দর্জিরপাড়, রামানন্দেরআঁক, রাংতার গঙ্গাস্নান নামক স্থান, গৈলার পশ্চিম সুজনকাঠি, লালু শিকারীর বাড়ি, রতœপুরের তালের বাজারসহ বিভিন্নস্থানে এই পুণ্য স্নান অনুষ্ঠিত হবে। স্নান উৎসবকে কেন্দ্র করে ওই সকল স্থানে অনুষ্ঠিত হবে গ্রামীণ মেলা।

প্রসংগত, শ্রী হরিচাঁদ ঠাকুর ১৮১২ খ্রিস্টাব্দের ১১ মার্চ এবং ১২১৮ বঙ্গাব্দের ২৯ ফাল্গুন, বুধবার মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার ওড়াকান্দির পার্শ্ববর্তী সফলাডাঙা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম যশোমন্ত ঠাকুর এবং মাতার নাম অন্নপূর্ণা দেবী।

About admin

Check Also

গৌরনদীতে নানা আয়োজনে বর্ষবরন

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালের গৌরনদীতে বাংলা নববর্ষ উদ্যাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও উপজেলা প্রশাসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *