Breaking News
Home / সারাদেশ / বরিশালে সোনারগাঁও মিল শ্রমিকদের বিক্ষোভ

বরিশালে সোনারগাঁও মিল শ্রমিকদের বিক্ষোভ

নগরীর সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের দুই শ্রমিককে মারধরের অভিযোগে মঙ্গলবার সকালে সড়ক অবরোধ করে বিােভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। প্রায় আড়াই ঘন্টা ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধের ফলে সড়কের দুইপ্রান্তে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ফলে চরম দূর্ভোগে পরে দুরপাল্লার যাত্রীরা।

সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. নুরুল হক জানান, শ্রমিক নুরুজ্জামানের সাথে সোমবার রাতে অপর এক শ্রমিকে মধ্যে বাগ্বিতন্ডা হয়।

পরে সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম সরকার তাদের উভয়কে ডেকে কারও কথা না শুনে শ্রমিকদের মারধর করে দীর্ঘণ বসিয়ে রাখেন।

পরে তাদের কার্ড জব্দ করে চাকরিচ্যুত করে ফ্যাক্টরি থেকে বের করে দেন। বিষয়টি সবাই জানতে পেরে রাতেই ফ্যাক্টরির ভেতরে বিােভ করে। তবে জিএম কোনো সমাধান না দিয়ে চলে যান।

যেকারণে বিক্ষুব্ধ শ্রমিকরা মঙ্গলবার সকালে একত্রিত্র হয়ে অন্যায়ভাবে দুই শ্রমিককে মারধর ও চাকরি থেকে ছাঁটাইয়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিােভ করেন। একই সাথে এ ঘটনার সঠিক বিচার না হলে বিক্ষুব্ধরা আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন।

তবে নির্যাতনের বিষয়টি অস্বীকার করেছেন সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম সরকার। বিক্ষুব্ধ শ্রমিকরা অভিযোগ করেন, কথায় কথায় শ্রমিক নির্যাতন, ছাটাই করছে মালিকপ।

২০২০ সাল থেকে তারা ছয় দফা দাবি আদায়ে আন্দোলন করে আসছে। কিন্তু মালিক প তা কর্ণপাত করছেনা। প্রায় আড়াইঘন্টা সড়ক অবরোধের পর বেলা সাড়ে এগারোটার দিকে প্রশাসনের আশ্বাসে সড়ক থেকে উঠে গেলে যানচলাচল স্বাভাবিক হয়।

এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. আলী আশরাফ ভূঞা জানান, এ ঘটনায় বিচারের পাশাপাশি শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডে বর্তমানে প্রায় সাড়ে তিনশ’ শ্রমিক কাজ করেন। শ্রমিকদের বেতন কম দেওয়াসহ নানা অভিযোগে প্রতিষ্ঠানটিতে প্রায়ই আন্দোলন হলেও কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছেনা।

About admin

Check Also

গৌরনদীতে নানা আয়োজনে বর্ষবরন

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালের গৌরনদীতে বাংলা নববর্ষ উদ্যাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও উপজেলা প্রশাসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *