Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐহিত্যবাহী হা-ডু-ডু বা কাবাডি খেলা অনুষ্ঠিত। আধুনিক সভ্যতার ছোঁয়া ও কালের বিবর্তনে মহাকালের পাতা থেকে ক্রমশ অস্পষ্ট হয়ে যাচ্ছে গ্রাম বাংলার চির ঐতিহ্যবাহী খেলাধূলা।

বাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলার অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে ও গ্রামের মধ্যে সম্প্রীতির বন্ধন অটুট রাখতে বরিশালের আগৈলঝাাড়া গৈলা বড়ইতলা বালুর মাঠে প্রীতিম্যাচ হাডুডু খেলার আয়োজন করা হয়।বুধবার বিকালে গৈলা যুবসংঘের উদ্যোগে কাবাডি (হাডুডু) খেলার আয়োজন প্রীতি ম্যাচে অংশগ্রহন করে বড়ইতলা একাদশ ও শরিফাবাদ একাদশ।

জাতীয় এই খেলাকে ঘিরে তৈরি হয় উৎসব মুখর পরিবেশ। নারী পুরুষ ও শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়সের লোক সম্মিলিত ভাবে এই খেলা উপভোগ করেন।
খেলার আয়োযোক সাবেক ছাত্রলীগ নেতা মোঃ সবুজ আকন বলেন, এক সময় এ দেশে গ্রামীণ খেলাকে প্রধান খেলা হিসেবে জানতো।

কিন্তু তার জায়গা দখল করেছে লুডো, কেরাম, ক্রিকেট, টিভি, কম্পিউটার। আমাদের আদি ক্রীড়া সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে অবশ্যই গ্রামীণ ক্রীড়া ফেডারেশন গঠন করা দরকার। এতে আগামী প্রজন্ম আমাদের এসব খেলাকে জানতে পারবে। ভুলে গেলে চলবে না যে, হা-ডু-ডু আমাদের জাতীয় খেলা। যা শত বছরের নিজস্ব ক্রীড়ার ঐতিহ্য।

খেলার উদ্যোক্তা আবুল বশার সরদার বলেন, গ্রামবাংলার প্রাচীনতম ঐতিহ্য কাবাডি (হাডুডু) খেলা আমাদের দেশের জাতীয় খেলা হলেও এখন অনেকটাই কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে। এমন আয়োজন সচরাচর দেখা যায় না। এ খেলার ঐতিহ্য ধরে রাখতে প্রতিবছরের ন্যায় আমাদের গ্রামে এবছরও হয়েছে আগামীতেও কাবাডি (হাডুডু) খেলা আয়োজন করা হবে।

উপস্থিত নেতৃবৃন্দরা বলেন, দেশের জাতীয় খেলাকে টিকিয়ে রাখতে ও যুব সমাজকে মাদক মুক্ত রাখতে খেলায় আগ্রহী করে তোলার পাশাপাশি গ্রামের মানুষের সাথে সৌহাদর্য বাড়াতে প্রতি বছরই আয়োজন করা দরকার মনে করি এবং এ ধরনের আয়োজন করলে প্রতিভাবান খেলোয়ার তৈরী হবে এবং আগামীতেও এমন আয়োজন অব্যাহত রাখতে উপস্থিত নেতৃবৃন্দরা আশাপ্রকাশ করেন।

খেলায় পরিচালকের দ্বায়ীত্বে ছিলেন নুর মোহম্মদ গাজী, তালুকদার মনিরুজ্জামান মনির, হাফিজুল সরদার।
খেলায় শরিফাবাদ একাদশ গৈলা একাদশকে ২ গোলে হারিয়ে বিজয়ী হন । পরে বিজয়ীদেরকে পুরুষকৃত করা হয়। এসময় উপস্থিত ছিলেন,

আগৈলঝাড়া সরকারি শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজের ছাত্রলীগের সভাপতি বরুন কুমার বাড়ৈ, গৈলা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি কবির আকন, সাধারন সম্পাদক সকোচ মন্ডল, গৈলা ইউনিয়নের ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর হোসেন মোল্লা, নকুল মন্ডল, হান্নান সরদার প্রমূখ।

About admin

Check Also

হিট স্ট্রোক প্রতিরোধে খাবার স্যালাইন বিতরণ

হিট স্ট্রোক প্রতিরোধে বরিশালের গৌরনদীতে গণসচেতনতা বৃদ্ধি ও স্যালাইন বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *