Breaking News
Home / সারাদেশ / বরিশালের আগৈলঝাড়ার শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোন শহীদ মিনার

বরিশালের আগৈলঝাড়ার শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোন শহীদ মিনার

আগৈলঝড়া প্রতিনিধি: বরিশালের আগৈলঝাড়া উপজেলার স্কুল,মাদ্রাসা, কলেজ সহ বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই নেই শহীদ মিনার। স্থায়ী শহীদ মিনার না থাকায় শহীদদের প্রতি শ্র’দ্ধা জানাতে শিক্ষার্থীদের উদ্যোগে কলা গাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে জানানো হয় শ্র’দ্ধা নিবেদন। কিন্তু অনেক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদদের প্রতি শ্র’দ্ধা নিবেদন করতে অস্থায়ীভাবেও নির্মান করা হয় না শহীদ নির্মাণ। বিশেষ করে মাদ্রাসাগুলোতে শহীদ মিনার নেই; তাদের শিক্ষার্থীরা শহীদ বেদীতে জানাতে পারে না শ্র’দ্ধা নিবেদন।এর ফলে বাংলা ভাষার জন্য শহীদদের ত্যাগের ইতিহাস থেকে বঞ্চিত থেকে যাচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্থায়ী শহীদ মিনার না থাকা ও শিক্ষার্থীরা শ্র’দ্ধা নিবেদন করতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন মুক্তিযো’দ্ধাসহ স্থানীয় বিশিষ্ট জনেরা।

সরেজমিনে দেখা গেছে উপজেলার উত্তর শিহিপাশা জুনিয়র মাধ্যমিক বিদ্যালয়,বাগধা পূর্ব দাসপাড়া এসডিপি মডেল উচ্চ বিদ্যালয়, গৈলা দাখিল মাদ্রাসা, আমবৌলা সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানে এখনো নির্মিত হয়নি কোন শহীদ মিনার। ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্থায়ী শহীদ মিনার না থাকায় ক্ষোভ প্রকাশ করেন আগৈলঝাড়া উপজেলা চেয়ারম্যান মুক্তিযো’দ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত। তিনি জানান, বিষয়টি আসলেই দুঃখ জনক। যাদের বিদ্যালয়ে শহীদ মিনার নেই তাদের প্রতি আহ্বান রেখে তিনি আরও বলেন, আগামী বছর সকল শিক্ষা প্রতিষ্ঠানেই শহীদ মিনার নির্মান করার ব্যবস্থা গ্রহন করবেন।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী রওশন ইসলাম জানান, শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকতেই হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। তবে আমরা মনে করি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা প্রয়োজন। ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে যারা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানায় না, তিনি বলেন এই দিবসের সাথে ধর্মীয় অনুভুতির কোন সম্পর্ক নেই। অনেক প্রতিষ্ঠানে নিজ উদ্যেগে শহীদ মিনার তৈরি করছে। এখনও যেসকল প্রতিষ্ঠানে শহীদ মিনার হয়নি সে প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মানে স্কুল কমিটির সহযোগীতা চাওয়া হবে বলেও জানান তিনি।

About admin

Check Also

গৌরনদীতে নানা আয়োজনে বর্ষবরন

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালের গৌরনদীতে বাংলা নববর্ষ উদ্যাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও উপজেলা প্রশাসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *