Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় ১৬শ ৭৫জন প্রান্তিক চাষীদের বিনামূল্যে সার ও বীজ বিতরণ

আগৈলঝাড়ায় ১৬শ ৭৫জন প্রান্তিক চাষীদের বিনামূল্যে সার ও বীজ বিতরণ

বরিশালের আগৈলঝাড়া উপজেলায় ১হাজার ৬শ ৭৫জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে কৃষি পুণর্বাসন ও রবি শস্যর সরকারী প্রণোদনার বিভিন্ন প্রকারের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

সরকারের কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে ২০২০-২০২১ অর্থ বছরে আসন্ন রবি মৌসুমের চাষের আওতায় কৃষি অধিদপ্তরের প্রণোদনা কর্মসূচী ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ কৃষকদের পুণর্বাসনের আওতায় উপজেলার পাঁটটি ইউনিয়নের দরিদ্র চাষিদের মাঝে বিনামূল্যে এই সার ও বীজ বিতরণ করা হয়।

বীজ ও সার বিতরণ উপলক্ষে রবিবার সকালে সরকারের স্বাস্থ্য বিধি মেনে উপজেলার শহীদ সুকান্ত আবদুল্লাহ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হাশেম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায়।

উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুভাষ মন্ডলের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন উপসহকারী কৃষি কর্মকর্তা খলিলুর রহমানসহ সুফল ভোগী চাষিরা।

সংশ্লিষ্ঠ কৃষি অফিস সূত্র মতে, উপজেলায় কৃষি পুণর্বাসনের আওতায় মোট ৯৫০জন কৃষক বিসা মূল্যে সার ও বীজ সহায়তা পেয়েছেন।

এরমধ্যে ১শ জন কৃষক ২০কেজি করে গম বীজ, ২শ জন কৃষক ১কেজি করে সরিষার বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ১০কেজি করে এমওপি সার, ১শ ৩০জন কৃষক ১কেজি করে সূর্যমুখীর তেল বীজ ও ১০কেজি ড্যাপ সার, ২০জন কৃষক ১০কেজি করে চিনা বাদাম, ১শ জন কৃষক ৫কেজি করে মশুর ডাল বীজ ও ৫কেজি করে ড্যাপ এবং ৫কেজি করে এমওপি সার,

৩শ জন কৃষক ৮কেজি করে খেসারী ডাল বীজ ও ৫কেজি করে ড্যাপ এবং ৫কেজি করে এমওপি সার, ৫০জন কৃষক ৫০গ্রাম করে টম্যাটো বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ১০কেজি করে এমওপি সার, ৫০জন কৃষক ৩শ গ্রাম করে মরিচের বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ৫কেজি করে এমওপি সার সহায়তা পেয়েছেন।

অন্যদিকে আসন্ন রবি মৌসুমে সরকারের কৃষি প্রণোদনা হিসেবে পাঁচটি ইউনিয়নের মোট ৭২৫জন চাষী প্রণোদনার আওতায় বীজ ও সার সহায়তা পেয়েছেন।

এদের মধ্যে ২৪০জনকে ১কেজি করে হাইব্রীড বোরো ধান বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ১০কেজি করে এমওপি সার, ৫জন কৃষককে ২০কেজি করে গম বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ১০কেজি করে এমওপি সার, ৪০জন কৃষককে ২কেজি করে ভুট্টা বীজ ও

১০কেজি করে ড্যাপ এবং ১০কেজি করে এমওপি সার, ৭০জন কৃষককে ১কেজি করে সরিষা বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ১০কেজি করে এমওপি সার, ৫০জন কৃষককে ১কেজি করে সূর্যমুখী তেল বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ১০কেজি করে এমওপি সার, ৩শ জন কৃষক শীতকালীন ৫কেজি করে মুগ ডাল বীজ ও

১০কেজি করে ড্যাপ এবং ৫কেজি করে এমওপি সার,
১০জন কৃষক ৫কেজি করে গ্রীস্মকালীন মুগডাল বীজ ও ১০কেজি করে ড্যাপ এবং ৫কেজি করে এমওপি সার, ১০জন কৃষক ২৫০গ্রাম করে পিয়াজ বীজ ও ৫কেজি করে এমওপি সার সহায়তা প্রদান করা হয়েছে।

Check Also

আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘ’টনায় নি’হত শিক্ষকদের স্মরণসভা অনুষ্ঠিত

বরিশালের আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘ’টনায় নি’হত শিক্ষক বাবুল সরদার ও বাসুদেব বিশ্বাসের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। আগৈলঝাড়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *