Breaking News
Home / সারাদেশ / বরিশালে করোনার ভ্যাকসিন সংরক্ষনের প্রস্তুতি সম্পন্ন

বরিশালে করোনার ভ্যাকসিন সংরক্ষনের প্রস্তুতি সম্পন্ন

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস থেকে রক্ষায় বাঁচাতে বিদেশ থেকে দেশে করোনার ভ্যাকসিন আনা হচ্ছে। ইতিমধ্যে বরিশালে করোনার টিকা প্রদানের লক্ষে কাজ শুরু করেছে সংশ্লিষ্ট দফতরগুলো। পাশাপাশি করোনার ভ্যাকসিন সংরণের সকল প্রস্তুতি সম্পন্নসহ উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে ভ্যাকসিন সংরণের ব্যবস্থা করা হয়েছে।

বরিশাল সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন জানান, বরিশাল সিভিল সার্জন কার্যালয়ের নীচতলার একটি কে ২ ডিগ্রী সেলিসিয়াস থেকে ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় করোনা ভ্যাকসিন সংরনের ব্যবস্থা করা হয়েছে। সেখানে ভ্যাকসিন রাখার জন্য স্টিলের সেলফ বসানো হয়। একই কে আইস ল্যান্ড রেফ্রিজারেটর (আইএলআর) সিস্টেমেও ভ্যাকসিন সংরণ করা যাবে। কে ভ্যাকসিন সংরনের ধারন মতা এক লাখ থেকে সোয়া ৪ লাখ পর্যন্ত এবং আইএলআর এ ধারন মতা সাত হাজার এক’শ ভায়েল।

প্রতিটি ভায়েলে ১০টি করে ডোজ থাকবে। এছাড়াও উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সেও করোনার ভ্যাকসিন সংরন করা যাবে। সেখানে আগে থেকেই আইএলআর এর মাধ্যমে ওই তাপমাত্রায় ভ্যাকসিন সংরন হতো। করোনা ভ্যাকসিন সংরনের জন্য বর্তমানে ব্যবহৃত ভ্যাকসিন সরিয়ে তা খালি করা হচ্ছে। যাতে করোনা ভ্যাকসিন আসার সাথে সাথে তা সংরন করা যায়।

তিনি আরও জানান, ভ্যাকসিন প্রয়োগে স্বাস্থ্য কর্মীদের বিশেষ প্রশিণ দিয়ে তাদের মাধ্যমে হাসপাতাল থেকে এই ভ্যাকসিন দেয়া হবে। এছাড়াও অগ্রাধিকার ভিত্তিতে টিকার আওতায় যারা থাকবে এবং যাদের টিকা দেয়া হবে এসব তথ্য স্থানীয়ভাবে অনলাইনে মাইক্রো প্লানিং এ্যাপসে আপলোড দেয়া হবে। এতে যে কেউ পৃথিবীর যেকোন প্রান্ত থেকে এ তথ্য জানতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফেব্রুয়ারী মাসের প্রথম সপ্তাহ থেকে টিকার প্রথম ডোজ দেয়া হবে। বরিশাল বিভাগে ৮ লাখ ৬৬ হাজার ৯৯৪ জনকে তিন রাউন্ডে টিকা দেয়া হবে। এরমধ্যে বরিশালে ২ লাখ ৪২ হাজার ৪২ জন, ভোলায় টিকা পাবেন ১ লাখ ৮৫ হাজার ২৭ জন, ঝালকাঠিতে ৭১ হাজার ৯০ জন, পটুয়াখালীতে ১ লাখ ৫৯ হাজার জন, পিরোজপুরে ১ লাখ ১৫ হাজার ৯২৯ জন, এবং বরগুনায় ৯২ হাজার ৯৭০ জন। প্রথম পর্যায়ে ভ্যাকসিন পাবেন স্বাস্থ্যকর্মী, আইনশৃংখলা

বাহিনীর সদস্য, সংবাদকর্মী, বয়স্ক এবং সরকারের তালিকাভুক্তরা। তবে গর্ভবতী এবং ১৮ বছরের কম বয়সীরা এই ভ্যাকসিনের আওতায় আসবে না। প্রথম পর্যায়ে বরিশালে ৬০ থেকে ৮০ ভাগ মানুষকে ভ্যাকসিন দেয়ার লমাত্রা রয়েছে সরকারের।

About admin

Check Also

হিট স্ট্রোক প্রতিরোধে খাবার স্যালাইন বিতরণ

হিট স্ট্রোক প্রতিরোধে বরিশালের গৌরনদীতে গণসচেতনতা বৃদ্ধি ও স্যালাইন বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *