Breaking News
Home / সারাদেশ / দেশেই চাষ হচ্ছে পবিত্র কুরআনে বর্ণিত সেই ত্বীন ফল

দেশেই চাষ হচ্ছে পবিত্র কুরআনে বর্ণিত সেই ত্বীন ফল

পবিত্র কোরআনে বর্ণিত রয়েছে সুস্বাদু ও মিষ্টি এই ত্বীন ফলের নাম,ত্বীন ফল যেমন খেতে সুস্বাদু তেমনি এই ফল অনেক রোগের ঔষধও। এই ফল খেলে অনেক রোগ থেকেও মুক্তি পাওয়া যায় বলে জানা গেছে।
আসিফুর রহমান নামে এক যুবক তার বাসার ছাদে গড়ে তুলেছেন এই ত্বীন ফল। আসিফুর রহমানের বাসা সাতক্ষীরা শহরের কাটিয়া সরকারপাড়ায়।

আসিফুর রহমান বলেন,পবিত্র কুরআনে জয়তুন ও ত্বীন ফলের কথা বর্নিত আছে। বিষয়টি জেনে আমি ত্বীন ফল চাষে আগ্রহী হই। খুলনা এবং ঢাকাতে খোজ নিয়ে জানতে পারি যে বাংলাদেশেও এই ত্বীন ফল চাষ করা সম্ভব। পরে মিসর থেকে আমার এক বন্ধুর মাধ্যমে একটি ত্বীন চারা নিয়ে আসি।

তিনি জানান, এই ত্বীন ফলের চারাটি আনার সময়ে আমি একটু চিন্তিত ছিলাম যে এটির ফলন হবে কিনা।তিনি বলেন ত্বীনগাছে যখন ফল ধরে তখন সেটি দেখে সে একটু অবাকই হয়েছিলেন। এই ত্বীন ফল চাষ সম্পর্কে আসিফ জানান,কোন প্রকার রাসায়নিক সার ছাড়া সুধুমাত্র জৈব এবং কম্পোস্ট সার মাটিতে মিশিয়ে তার বাসার ছাদে কয়েক প্রজাতির ত্বীনগাছ লাগিয়েছেন।

এছাড়াও তিনি তার ছাদে হলুদ সুস্বাদু সুইট লেমন,কমলালেবু,সাদা জাম,লাল আতা,লাল জামরুল,
স্ট্রবেরি, মালবেরি,বিদেশি জাতের পেয়ারা, বারোমাসি আমড়াসহ বিভিন্ন জাতের ফল। এখন তিনি খুবই খুশি কারন তিনি ত্বীন চাষে সফল।

ত্বীন ফল গাছ সাধারণত আট থেকে দশ ফুট লম্বা হয়ে থাকে। বছরের সব সময়েই ফল হলেও শীতে ও বর্ষায় কম ফল হয়। প্রতিটি পাতার গোড়ায় একটি করে ফল জন্মে। এই ফল পাকলে খয়েরি, লাল, হলুদ, ও গোলাপী রঙ্গের হয়ে থাকে। বাংলাদেশ এবং সৌদিতে এই ফল ত্বীন নামে পরিচিত হলেও এই ফলের নাম অনেক দেশে আঞ্জির নামে পরিচিত।

সফল ত্বীন চাষী আসিফ রহমান বলেন, স্বাভাবিক পরিচর্যার মাধ্যমেই বড় হয় এই ত্বীন ফল। ড্রাই ফুড নামে বাংলাদেশে আমদানি করা হয় এই ত্বীন ফল। এই ত্বীন ফল গাছের চারা বাংলাদেশে অনেকটাই সহজলভ্য।

বিশেষজ্ঞরা জানান,বিভিন্ন রোগ নিরাময়ে কাজ করে এই ত্বীন ফল। ব্রেস্ট ক্যান্সার রোধেও অনেক উপকারী ত্বীন ফল। বিশেষ করে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক বড় ভূমিকা রাখে এই ত্বীন ফল। এই ত্বীন ফলে রয়েছে প্রচুর ক্যালসিয়াম ও পটাসিয়াম। এই ত্বীন ফল পুষ্টি চাহিদা পূরনে বড় ধরনের ভূমিকা রাখতে পারে।

About admin

Check Also

হিট স্ট্রোক প্রতিরোধে খাবার স্যালাইন বিতরণ

হিট স্ট্রোক প্রতিরোধে বরিশালের গৌরনদীতে গণসচেতনতা বৃদ্ধি ও স্যালাইন বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *