Home / অন্যান্য / স্যানিটাইজার থেকে শিশুর চোখের ক্ষতি,দেখুন সমাধান

স্যানিটাইজার থেকে শিশুর চোখের ক্ষতি,দেখুন সমাধান

স্যানিটাইজার থেকে শিশুর চোখের ক্ষতি,দেখুন সমাধান

মহামারীর কারণে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও জীবাণুনাশক নিত্যদিনের সঙ্গী। সম্প্রতি এক গবেষণা থেকে জানা যায় স্যানিটাইজার ব্যবহারে শিশুদের চোখে এর ক্ষতিকারক প্রভাব দেখা দেয়।

স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ‘জামা অপথালমোলজি’ জার্নালে ২১ জানুয়ারি প্রকাশিত এক গবেষণার ফলাফল থেকে জানানো হয়, অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে শিশুদের চোখে গুরুতর সমস্যা দিতে পারে।

এছাড়া এই গবেষণার জন্য তথ্য প্রদানকরা প্রতিষ্ঠান ‘ফ্রেঞ্চ পয়জন কন্ট্রোল সেন্টার’য়ের তথ্য অনুযায়ী, যাদের বিগত বছরে এই সমস্যা ছিল তাদের তুলনায় ১৮ বছরের কম বয়সি শিশুদের সাত গুণ বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

ফ্রান্সের শিশুরোগ চিকিৎসা-সংক্রান্ত তথ্যভান্ডারের ২০১৯ সালের এই সমীক্ষা অনুযায়ী হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের ফলে চোখে ক্ষতি হওয়ার ঝুঁকি ১.৩ শতাংশ যা ২০২০ সালে ৯.৯ শতাংশ পর্যন্ত ছিল।

২০১৯ সালে ফ্রান্সের এক শিশু হাসপাতালে ভর্তি ছিল কেবল এই কারণে। অন্যদিকে ২০২০ সালে ১৬ জন শিশু এই রাসায়নিকের প্রভাবে হাসপাতালে ভর্তি ছিল।

করোনাভাইরাস-সহ যেকোনো সংক্রমণ থেকে রক্ষা পেতে হাত পরিষ্কার রাখা জরুরি। এটা শিশুদের জন্যও প্রয়োজন। তবে স্যানিটাইজার ব্যবহার শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

শিশুকে সুরক্ষিত রাখতে নিচের পন্থাগুলো অবলম্বন করা ভালো।

– সন্তান খুব বেশি ছোট হলে তার হাত পরিচ্ছন্ন রাখতে স্যানিটাইজার ব্যবহার করতে আপনি নিজে সাহায্য করুন। শিশুর হাতে পরিমাণ মতো স্যানিটাইজার ঢেলে দিন ও আপনার সামনেই তা ব্যবহার করার পরামর্শ দিন।

– বাইরে স্বয়ংক্রিয় স্যানিটাইজিং মেশিন থাকে। তাই খেয়াল রাখতে হবে সন্তান যেন সঠিকভাবে তা ব্যবহার করে।

– সন্তানকে স্যানিটাইজার ব্যবহার অপেক্ষা সাবান পানি দিয়ে হাত ধুতে বেশি উৎসাহ দিতে হবে।

– সন্তানের দৃষ্টিশক্তি এরই মধ্যে দুর্বল হলে তাকে চশমা পরতে বলুন। কারণ এটা চোখে রাসায়নিক উপাদান প্রবেশে বাধা দেয়

Check Also

আইসিসিতে বড় ধরনের কেলেঙ্কারির অভিযোগ, তোলপাড় ক্রিকেটবিশ্ব

আইসিসিতে বড় ধরনের কেলে’ঙ্কারির অভিযোগ, তোলপাড় ক্রিকেটবিশ্ব এবার বড়সড় বিতর্কে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা- আইসিসি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *