Home / অন্যান্য / প্রযুক্তিপণ্য কখনোই আপনজনের বিকল্প নয়

প্রযুক্তিপণ্য কখনোই আপনজনের বিকল্প নয়

ভার্চুয়াল সম্পর্কের কোনো ভিত্তি নেই। আপনার প্রয়োজনে সবসময় পাশে পাবেন বাস্তব সম্পর্কের মানুষগুলোকেই। তাই পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে ভার্চুয়াল নয়, বাস্তব সময় কাটান। ছায়ার জগৎ থেকে বেরিয়ে আসুন। স্ক্রিনে নয়, হাত দিয়ে স্পর্শ করুন সত্যিকারের ফুল।

তাই আপনজনের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে যে বিষয়গুলোকে গুরুত্ব দিবেন তা হলো-

বাসায় ফিরে স্মার্টফোন ট্যাব ল্যাপটপের সাথে নয়, সময় কাটান পরিবারের সদস্যদের সাথে। তাদের পাশে বসুন, গল্প করুন, ঘরের কাজে অংশ নিন।
খাবার টেবিলে বসে ফোন বা ল্যাপটপ নিয়ে ব্যস্ত হবেন না। এমনকি একাকী খেতে খেতেও এই ডিভাইসগুলো হাতে নেবেন না।

রাতে বিছানায় শুয়ে ফোন টিভি ট্যাব ল্যাপটপ নিয়ে ঘাঁটাঘাঁটি করবেন না। ঘুমের অন্তত দুই ঘণ্টা আগে আর রাত ১১টার মধ্যেই সব ধরনের স্ক্রিন বন্ধ করতে সর্বতোভাবে সচেষ্ট হোন।

সন্তানের হাতে স্মার্টফোন, ট্যাব তুলে দিয়ে তাকে খাওয়ানো কিংবা নিজেদের কাজে বা গল্পগুজবে মেতে থাকার অভ্যাস থেকেই শুরু হয় সন্তানের ভার্চুয়াল আসক্তি। অতএব, এ ব্যাপারে প্রথম থেকেই সচেতন হোন।

অভিভাবক ও মা-বাবার স্মার্টফোন, সোশ্যাল মিডিয়া ও টিভি সিরিয়াল আসক্তি সন্তানের সাথে দূরত্ব সৃষ্টি করে। তার মধ্যে হতাশা, অস্থিরতা ও একাকিত্ব বাড়ায়। তাই নিজে আসক্তি থেকে বাঁচুন। সন্তানকে বাঁচান।
স্মার্টফোন আসক্তি থেকে রেহাই পেতে ফিচার ফোন ব্যবহার করুন

Check Also

আইসিসিতে বড় ধরনের কেলেঙ্কারির অভিযোগ, তোলপাড় ক্রিকেটবিশ্ব

আইসিসিতে বড় ধরনের কেলে’ঙ্কারির অভিযোগ, তোলপাড় ক্রিকেটবিশ্ব এবার বড়সড় বিতর্কে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ামক সংস্থা- আইসিসি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *