Breaking News
Home / অন্যান্য / কতজনের চেহারা মনে রাখতে পারে একজন মানুষ, জানেন কি?

কতজনের চেহারা মনে রাখতে পারে একজন মানুষ, জানেন কি?

কতজনের চেহারা মনে রাখতে পারে একজন মানুষ, জানেন কি?

পরিবারের সদস্য ছাড়া আমাদের অসংখ্য মানুষের সঙ্গে পরিচয় হয়। ছোটবেলা থেকে জীবনের শেষদিন পর্যন্ত মানুষকে ঘিরেই জীবন। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় আর চাকরি-বাকরি জীবনকে এমন হিসেবে পর্যবেক্ষণ করলেও দেখা যাবে,

এই দীর্ঘ যাত্রায় হাজারো মানুষের সঙ্গে আমরা পরিচিত হয়েছি। সবার চেহারা, গায়ের রং একে অপরের চেয়ে ভিন্ন। তাহলে প্রশ্ন উঠতেই পারে, কতজনের চেহারা আমাদের মনে আছে?

ঠিক কতজনের চেহারা ধারণ করতে সক্ষম আমাদের মস্তিষ্ক? এর উত্তর জানলে বিস্মিত হবেন। সাম্প্রতিক এক গবেষণা জানা গেছে, একটা মানুষ গড়ে পাঁচ হাজার চেহারা মনে রাখতে পারে।

মিডিয়া থেকে হক বা ব্যক্তিগত জীবন থেকে হক, অংশগ্রহণকারীরা ঠিক কতগুলো মুখ স্মরণে আনতে পারেন, তার ওপর গবেষণা করেছেন একদল বিশেষজ্ঞ। এই গবেষণায় বলা হয় মানুষের মুখাবয়ব চিহ্নিতকরণ সক্ষমতা অনেক। প্রায় এক হাজার চেহারা মনে রাখতে পারে মানুষ।

আধুনিক যুগে আমরা শুধু প্রত্যক্ষ বা মুখোমুখি যোগাযোগই করি না, আন্তর্জাতিক যোগাযোগও করি। সেখানে বহু মানুষের সঙ্গে পরিচিত হই। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ভার্চুয়াল এ যুগে অনেকের সঙ্গে আমাদের খুব সখ্য, কিন্তু কখনো দেখা হয়নি একটিবারও।

তবুও তাদের চেহারা চিহ্নিত করতে পারে মানুষ। তবে কোনো গবেষণা থেকেই নির্দিষ্টভাবে জানা যায়নি যে মানুষ আসলে কত মানুষের চেহারা মনে রাখতে পারে

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *