Breaking News
Home / অন্যান্য / যে পাঁচ কারণে এখনই বাদ দিন এনার্জি ড্রিংক

যে পাঁচ কারণে এখনই বাদ দিন এনার্জি ড্রিংক

যে পাঁচ কারণে এখনই বাদ দিন এনার্জি ড্রিংক

১. সাময়িক উত্তেজনা, পরে অবসাদ
এনার্জি ড্রিংকে রয়েছে ক্যাফেইনের মতো কিছু উপাদান, যা গ্রহণে উত্তেজনার সৃষ্টি হয়। এ কারণে মনে হয় অনেক শক্তি চলে এসেছে।

এই প্রভাব সৃষ্টিকারী উপাদান কাজ শুরু করে ৫-১০ মিনিটের মধ্যে। প্রভাব থাকে দু-তিন ঘণ্টা পর্যন্ত। অর্থাৎ এনার্জি ড্রিংক আপনাকে বাড়তি শক্তি প্রদান করছে না বলে জানান বইসের ফ্যামিলি মেডিসিন রেসিডেন্সি অব আইডাহোর প্রেসিডেন্ট এবং সিইও টেড ইপার্লি। এগুলো স্নায়ুতন্ত্রকে স্রেফ উত্তেজিত করে দেয়। বরং প্রভাব কেটে গেলে আপনি আরো অবসাদ ও দুশ্চিন্তায় আক্রান্ত হবেন।

২. চিনির বোমা
প্রতিদিন একটি বা তিনটি পর্যন্ত এনার্জি ড্রিংক পানকারী মানুষের সংখ্যা কম নয়। পরীক্ষায় দেখা গেছে, ৮ দশমিক ৪ আউন্স রেড বুল এনার্জি ড্রিংকে ২৭ গ্রাম চিনি থাকে। আমেরিকার ডায়েটারি গাইডলাইন্সের পরামর্শ হলো,

আপনার প্রতিদিনের খাবার থেকে যে পরিমাণ ক্যালোরি আসে, তার ১০ শতাংশ আসতে পারে চিনি থেকে। কিন্তু এর বেশি নয়। কাজেই এক দিনে দুই হাজার ক্যালোরি খাবার খেলে সর্বোচ্চ ২০০ ক্যালোরির উৎস হতে পারে চিনি।

৩. দাঁতের ক্ষয় ঘটায়
মানুষের দাঁতের এনামেলের কিছু নমুনা ব্যবহার করা হয় পরীক্ষায়। বেশ কয়েক ধরনের জনপ্রিয় এনার্জি ড্রিংকে এনামেল রাখা হয় ১৫ মিনিট ধরে। টানা পাঁচ দিন এই পরীক্ষা চলে। এতে ভীতিকর ফলাফল বেরিয়ে আসে।

এনার্জি ড্রিংক এনামেলকে যেন শ্লেষ্মা বানিয়ে দেয়। কাজেই দাঁতের ক্ষয়ের অন্যতম কারণ হতে পারে এসব শক্তিবর্ধক পানীয়। শুধু চিনিই নয়, এসব ড্রিংকের উচ্চমাত্রার এসিডও দাঁতের ক্ষয় ঘটায়।

৪. কৃত্রিম চিনিতে ক্ষুধা বৃদ্ধি
কোনো স্বাস্থ্য বিশেষজ্ঞ কখনোই কৃত্রিম চিনিকে স্বাস্থ্যকর বলে মত দেননি। তাঁরা একে ‘ভুয়া চিনি’ হিসেবে আখ্যায়িত করেন। এনার্জি ড্রিংক তৈরির মূল উপকরণের একটি কৃত্রিম চিনি। এই আর্টিফিশিয়াল সুইটেনার ক্যালোরি শূন্য থাকে। আর এগুলো খেলে ক্ষুধা বেড়ে যায়।

৫. অতিরিক্ত ক্যাফেইন
ইপার্লি জানান, প্রতিদিন ৪০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ যেকোনো মানুষের জন্য ক্ষতিকর। এই পরিমাণ ক্যাফেইন আসে তিন কাপ কফি থেকে।

একটি এনার্জি ড্রিংকে ২০-৪০০ মিলিগ্রাম ক্যাফেইন থাকতে পারে। এর সঙ্গে যোগ হয় সুপ্রা সিট্রিম্যাক্স, ইয়োহিমব্লাইন ও গ্লুকুরনল্যাক্টনের মতো উপাদান। এগুলো ক্যাফেইনের ক্রিয়াকে আরো ত্বরান্বিত করে।

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *