Breaking News
Home / অন্যান্য / শাহরিয়ার নাফিসের ভাই আবিদ এখন আমেরিকা জাতীয় দলে !

শাহরিয়ার নাফিসের ভাই আবিদ এখন আমেরিকা জাতীয় দলে !

শাহরিয়ার নাফিসের ভাই আবিদ এখন আমেরিকা জাতীয় দলে !

জীবনে যেখানেই যাই বা যে অবস্থাতেই থাকি, শরীরে শক্তি যতদিন আছে ততদিন খেলে যাবো। কথাগুলো বললেন ইফতেখার নাঈম আদিব। বাংলাদেশের ক্রিকেটে এই নামটি সেভাবে পরিচিত নয়।

তবে বছর দশেক আগে যারা ঘরোয়া ক্রিকেট বা বয়সভিত্তিক দলগুলোর খবর রেখেছেন, তারা নিশ্চয়ই কিছুটা হলেও জানেন আদিবের ব্যাপারে।

তবে আবিদের আরো একটি বড় পরিচয় আছে তিনি জাতীয় দলের সাবেক ওপেনার শাহরিয়ার নাফিসের ছোটভাই। ১৯৮৮ সালে পৃথিবীর আলোয় আসা আদিব মাত্র ১০ বছর বয়সে খেলেছেন অনূর্ধ্ব-১৩ জাতীয় দলে।

১৯৯৮ সালের সেই দলে খেলেছিলেন মোহাম্মাদ আশরাফুলও। এরপর সাকিব, তামিম, নাসির, নাঈম ইসলামদের সাথে খেলেছেন অনূর্ধ্ব-১৯ দল থেকে শুরু করে বিভিন্ন বয়স ভিত্তিক দলে।

তবে বড় ভাই শাহরিয়ার নফিসের মতই আদিবেরও খেলা হয়নি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। তবে জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন নাফিস, আর আদিব জাতীয় দল পর্যন্ত আসতে পারেননি কোনোভাবেই। নাফিস বর্তমানে আছেন বিবিসির অপরেশন্স ম্যানেজার হিসেবে। কিন্তু আবিদ নেই বাংলাদেশে!

ঘরোয়া ক্রিকেটে আদিব খেলেছেন মোট ২৮টি ম্যাচ, যেখানে তার ৪ ফিফটির সাথে সেঞ্চুরি করেছিলেন দুটি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার সর্বোচ্চ ইনিংসটি ১৪৯ রানের। ব্যাট হাতে তার মোট রান ১৩৬৭। প্রথম শ্রেণির ক্রিকেটে ক্যাচ নিয়েছে ৩৪টি। লিস্ট এ ক্রিকেট খেলেছিলেন ১৩ ম্যাচ প্রায় ২৬ গড়ে ব্যাট হাতে করেছেন ২৩১ রান।

তবে জাতীয় দলে সুযোগ না পেয়ে হতাশায় শেষ পর্যন্ত ২৫ বছর বয়সে পাড়ি জমান সুদুর যুক্তরাষ্ট্র। সেখানে গিয়েও ক্রিকেট ছাড়েননি তিনি। বেশ কিছুদিন হলো শোনা যাচ্ছে বিশ্বের বড় বড় খেলোয়াড়দের দলে ভিড়িয়ে জাতীয় দল গঠনের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

সেই ধারাবাহিকতায় এরই মধ্যেই টেস্ট খেলুড়ে বিভিন্ন দেশের খেলোয়াড়দের নিয়ে ৪৪ জনের একটি তালিকা তৈরি করেছে দেশটি। তার বাইরে ক্রিকেটের পাইপলাইন মজবুত করতে আরও ১০০ জনকে বাছাই করেছে ইউএসএ ক্রিকেট।

এই ১০০ জনকে নিয়ে মোট ছয়টি ভাগে ভাগ করে তাদের ট্রেনিং ক্যাম্প করানো হবে। সেই ট্রেনিংয়ে যারা ভালো করবেন, তারা যোগ দিবেন ইউএসএ ক্রিকেটের মূল স্ট্রিমে।

লাল-সবুজের জার্সিতে খেলা না হলেও আদিবের সুযোগ এসেছে ইউএসএ জাতীয় দলে খেলার। এখন শুধুই ট্রেনিং ক্যাম্পে নিজের জাত চেনাতে পারলেই হয়।

এই সংবাদ পাওয়ার পরেই নিজের ফেসবুকে স্ট্যাটাস দিয়ে স্বপ্ন পূরণে একধাপ এগিয়ে যাবার কথা জানিয়েছেন সবাইকে।

এদিকে টেলিভিশন চ্যানেল যমুনা টিভি নিউজের সাথে সাক্ষাৎকারে আবিদ বলেন, যেখানেই যাই, যেখানেই থাকি আর যেভাবেই থাকি ক্রিকেটই খেলে যাবো, যতদিন শরীরে শক্তি আছে। চেষ্টা থাকবে আমেরিকার জাতীয় দলে জায়গা করে নেয়ার।

তবুও যদি বাংলাদেশের নাম কোথাও লেখাতে পারি সেটাই হবে আমার জন্য বড় পাওয়া এবং গর্বের। এখানে বিশ্বের বড় বড় টেস্ট খেলুড়ে দল থেকে খেলোয়াড় সংগ্রহ করছে ইউএসএ ক্রিকেট। বাংলাদেশের হয়ে জোনাল ট্রেনিং গ্রুপে থাকতে পেরে আমি গর্বিত।

আদিব আরো বলেন, ‘দেশের হয়ে এখন আর খেলা সম্ভব নয়। তাই এখানকার ক্রিকেটেই মনোযোগ দিতে চাই। আর কখনো যদি দেশে আসি কাজ করতে চাই ক্রিকেট নিয়েই।’

উল্লেখ্য, আমেরিকার ওই ৪৪ জনের জাতীয় দলে প্রথম বাংলাদেশি ডাক পান টাইগারদের হয়ে অনূর্ধ্ব ১৯ দলে খেলা শাকের আহমেদ।

সূত্রঃ যমুনা নিউজ।

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *