Breaking News
Home / অন্যান্য / ডিম বিক্রি করে সংসার চলে জাতীয় দলের সাবেক ফুটবলারের

ডিম বিক্রি করে সংসার চলে জাতীয় দলের সাবেক ফুটবলারের

ডিম বিক্রি করে সংসার চলে জাতীয় দলের সাবেক ফুটবলারের

হিসেব কষে নিজের বয়স ৮৫ বছরের কাছাকাছি হবে বলে জানালেন হাতেম আলী। ছিলেন ষাট-সত্তর দশকের পেশাদার ফুটবল খেলোয়াড়।

দেশ স্বাধীন হওয়ার আগে ভারতের বিপক্ষে খেলেছেন পূর্ব পাকিস্তানের হয়ে। স্বাধীনতার পরে ঢাকা মোহামেডান, ঢাকা ওয়ান্ডার্স, ভিক্টোরিয়াসহ বিভিন্ন ক্লাবে খেলেছেন।

অদৃষ্টের পরিহাস! শেষ বয়সে বেঁচে থাকার লড়াই করছেন রাজশাহীর বরেন্দ্র যাদুঘর মোড়ে সেদ্ধ ডিম বিক্রি করে। বিগত ১০ বছর ধরে তিনি এখানে ডিম বিক্রি করেন।

সরেজমিন গিয়ে দেখা যায়, রাজশাহী বরেন্দ্র যাদুঘরের পাশে হাতেম আলী ও তার স্ত্রী মমতাজ বেগম অল্পকিছু ডিম নিয়ে সেদ্ধ করে বিক্রি করছেন। ওই এলাকায় ‘দাদু’ নামে পরিচিত তিনি।

এই ডিমওয়ালা দাদু জানান, দেশজুড়ে তসলিমা নাসরিন বিরোধী আন্দোলনের সময়ে ১৫ মাস জেলে কাটিয়েছেন। সেই সময়েই খেলাধুলায় উপার্জিত টাকা খুইয়ে নিঃস্ব হয়েছেন। পরে বেছে নেন গবাদিপশুর মাংস ও চামড়া বিক্রির ব্যবসা। ভালোই চলছিল জীবন।

ছন্দপতন ঘটে ছেলের মৃত্যুতে। এক ছেলেকে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা। ছেলে হারানোর শোকে ছাড়েন সেই পেশা। শুরু করেন সেদ্ধ ডিম বিক্রির ব্যবসা।

হাতেম আলী জানান, ছোটবেলায় খেলার মাঠের বল কুড়াতেন। সেখান থেকে থেকেই শিখেছেন ফুটবল মাঠের নৈপুণ্য। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের আগে ভারতের বিপক্ষে তাদের মাটিতে খেলেছেন একবার।

জাতীয় দলের হয়ে গোল পোস্টের অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করেছেন। দেশ স্বাধীনের পর বিভিন্ন ক্লাবে খেলেছেন। খেলাধুলার ইতি টেনেছেন ১৯৮২ সালে

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *