Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বিভিন্ন আয়োজনে সরস্বতী পুজা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় বিভিন্ন আয়োজনে সরস্বতী পুজা অনুষ্ঠিত

বরিশালের আগৈলঝাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যা, নৃত্য, গীত, বাণী আর সুরের আরাধ্য দেবী সরস্বতীর পুজান অনুষ্ঠিত হয়েছে। মাঘ মাসের শুক পক্ষর পঞ্চমী তিথিতে শ্বেত রাজহংস চেপে দেবী সরস্বতী আসেন জগতে ভক্তদের পুজা গ্র্রহনের জন্য। ভক্তরা আরাধ্য দেবীর পুজা করেন ভক্তির সাথ মহাসাড়ম্বরে।

মঙ্গলবার সকালে সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে বাড়িতে, বিভিন্ন মন্দির ও স্কুল-কলেজসহ বিভিন্ন শিা প্রতিষ্ঠানে সরস্বতী পুজা অনুষ্ঠিত হয়েছে। পুজা উপলে বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়েছে।

পুজার ধারাবাহিকতায় সোমবার বিকেলে সনাতন বিভিন্ন শিা প্রতিষ্টানে স্থাপন করেছিল পুজার ঘট ও প্রতীমা। যার মধ্য দিয়ে পুজার আনুষ্ঠানিকতা সূচিত হয়।
মঙ্গলবার ধর্মীয় রীতিতে পত্যুষে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়।

এরপর অনুষ্ঠিত হয় বাণী অর্চণা। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীসহ অঞ্জলী প্রদানকারীরা উপবাস থেকে পুরোহিতের সাথে কন্ঠে মিলিয়ে উচ্চারণ করেন-‘‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে, বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তুতে।’

এ মন্ত্রে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা করে পুজার আচার পালন করে দেবীর পায়ে পুষ্পাঞ্জলী অর্পণ করেন ভক্তরা। পূজা শেষে প্রসাদ বিতরণ করা হয়েছে মন্দিরে আগত ভক্ত আর দর্শনার্থীদের মধ্যে।

Check Also

আগৈলঝাড়ায় নতুন করে আরও ৩ জন করোনা আ’ক্রান্ত

বরিশালের আগৈলঝাড়ায় গত চব্বিশ ঘন্টায় নতুন করে আরও তিন জনের করোনা সনাক্ত হয়েছে। শনিবার রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *