Breaking News
Home / অন্যান্য / বিশ্বের গৌরব বিনামূল্যে লাখ টাকার অপারেশন করেন ডা.সায়েবা আক্তার

বিশ্বের গৌরব বিনামূল্যে লাখ টাকার অপারেশন করেন ডা.সায়েবা আক্তার

বিশ্বের গৌরব বিনামূল্যে লাখ টাকার অপারেশন করেন ডা.সায়েবা আক্তার

বিনামূল্যে লাখ টাকার অপারেশন করেন অধ্যাপক ডা. সায়েবা আক্তার। অবসরকালীন প্রভিডে’ন্ট ফান্ডের ৩৫ লাখ টাকাভে’ঙে অসহায় ফি’স্টুলা রো’গীদের জন্য রাজধানীর মগবাজারে প্রতি’ষ্ঠা করেন মা’মস ই’ন্সটিটিউট।

নিবেদিত প্রাণ বন্ধু, স্বজন, শিক্ষার্থী ও চিকিৎসকদের সহযোগিতায় রো’গীদের প্রাণের প্রতিষ্ঠানে পরিণত হয়েছে তার প্রতিষ্ঠানটি।

ফি’স্টুলামু’ক্ত বাংলাদেশ গড়তে সরকারের সহযোগিতায় এখন স্ব’য়ংস’ম্পূর্ণ ই’ন্সটিটিউট গড়ার স্বপ্ন দেখছেন স্বনামধন্য এই চিকিৎসক।

সপ্তাহে ৩ দিন ফি’স্টুলা প্র’লাপসসহ প্রসবের আ’ঘাতজনিত ১০ থেকে ১২টি অপা’রেশনকরেন সায়েবা আক্তার।সবসময় তার ডাকে সাড়া দেন ২০ থেকে ২৫ জন শিক্ষার্থী ও ৬ থেকে ৭ জন বিশেষ’জ্ঞ চিকিৎসকের নিবেদিত প্রাণ একটি দল।

৩ মাসে ৩ দফা অপারেশন শেষে সু’স্থ জীবনে ফিরতে পেরে আনন্দের শেষ নেই শেরপুরের খুকিয়া বেগমের। ২৪ ঘণ্টায় প্র’স্রাব পায়খানা ঝরতে থাকায় আ’ক্রান্তরা স্বামী পরিবার ও সমাজের কাছে চর’মভাবে নিগৃ’হীত। তীব্র দুর্গ’ন্ধ ছড়ানোর

সাথে শারীরিক ও মানসিক য’ন্ত্রণায় পা’গলপ্রায় প্রতিটি রো’গীই তাই আ’ত্মহারা এমন ম’হৎ’প্রাণের সা’ন্নিধ্য পেয়ে।রো’গীরা বলেন, কতো ক’ষ্ট করেছি, মানুষের কাছে বসতে পারি নাই।

টাকা পয়সা ছিলো না এখানে আসার চারদিন পর অপারেশন হয়েছে। ২০১২ সালে প্রতিষ্ঠিত ২০ শ’য্যার হাসপাতালে দ্বি’গুণের বেশী চাপ থাকে বছরব্যাপী।

দ’ক্ষ জনবল তৈরির মাধ্যমে কিভাবে কয়েকগু’ণ রো’গীকে চিকিৎসা দেয়া যায় সেই ভাবনায় বিভোর র’ক্তক্ষ’রণ ব’ন্ধে আন্তর্জাতিকভাবে স্বীকৃ’ত সায়েবাস মেথডের জনক ডা.সায়েবা।

তিনি বলেন, ভবিষ্যতে এদের জন্য কারা কাজ করবে। একটা সত্যিকারের ই’ন্সটিটিউট দেখে যেতে পারাটা আমার জীবনের বড় লক্ষ। সরকার যদি আমাদের একটি জায়গা দেয় যেখানে আমরা স্ব’য়ংস’ম্পূর্ণ একটা প্রতিষ্ঠান গড়তে পারবো।

প্রতিটি ফি’স্টুলার অপারেশন ব্যয় ৮০ হাজার টাকা থেকে ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত। আ’ক্রান্ত ২০ হাজারের প্রায় সবাই অসহায় হতদ’রিদ্র হওয়ায় চিকিৎসার ব্যয় মেটাতে পারেন না কেউই।

তাই এসব রো’গীদের চিকিৎসায় ডা. সায়েবার মত চিকিৎসক ও সমাজের বি’ত্তবানদের এগিয়ে আসার আহ্বান বিশেষ’জ্ঞ চিকিৎসকদের।

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *