Breaking News
Home / অন্যান্য / শীত শেষে যেভাবে নেবেন শীতের পোশাকের যত্ন

শীত শেষে যেভাবে নেবেন শীতের পোশাকের যত্ন

শীত শেষে যেভাবে নেবেন শীতের পোশাকের যত্ন

দেখতে দেখতেই শেষ হয়ে যাচ্ছে শীতের মৌসুম। শীত মানেই ছিল গা ভর্তি মোটা মোটা পোশাক। তবে এখন এসব গরম কাপড়ের প্রয়োজন ফুরাতে চলেছে।

তাই বলে একেবারের জন্য এসব গরম পোশাক বাদ দিয়ে দেবেন তা কিন্তু নয়! পরের বছর আবারো আসবে শীত। তাই শীতের পোশাক যেমন- সোয়েটার, জ্যাকেট, শাল ভালো করে ধুয়ে আলমারিতে তুলে রাখুন।

যাতে করে সামনের শীতে ফের ঝকঝকে অবস্থায় সেগুলো নামানো যায়। তবে এর জন্য জানা চাই শীতের পোশাকের সঠিক যত্ন। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে যত্নে রাখবেন আপনার শীতের পোশাক-

১। উলের পোশাক ঘরেই ধোয়া যায়। তবে তার জন্য একটু বেশি সতর্ক ও যত্নশীল হতে হয়। মনে রাখবেন, উল হচ্ছে আসলে একটি প্রাণীর গায়ের চুল, তার মধ্যে কিউটিকল থাকে।

বিভিন্ন প্রসেসিংয়ের মধ্য দিয়ে গিয়ে বাজারজাত হওয়ার সময়ে সেই কিউটিকলের অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়, তাই খুব গরম পানি বা কড়া ডিটারজেন্টে উলের পোশাক ধুলে তার মান খুব তাড়াতাড়ি খারাপ হওয়ার আশঙ্কা থেকে যায়।

২। হালকা সাবানে উলের পোশাক ধুতে হবে, স্বাভাবিক তাপমাত্রার পানিতে। গরম পানিতে উলের পোশাক ভেজাবেন না, ঘণ্টাখানেকের বেশি ভেজানোরও দরকার নেই।

তারপর সাবধানে অল্প ঘষে অন্তত তিনবার পানি বদলে ধুয়ে নিন। বেশি নিংড়ানোর দরকার নেই, শুকনো পুরানো তোয়ালেতে মুড়ে শুষে নিন বাড়তি পানি। উলের পোশাক যদি ঘাম বা খাবারের টুকরোসহ আলমারিতে থাকে, তা হলে কিন্তু পোকার আক্রমণ হতে পারে।

৩। উলের পোশাক সমতল জায়গায় তোয়ালে পেতে শুকিয়ে নিন, ঝুলিয়ে শুকাতে গেলে পোশাকের আকার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৪।লেপ ধোয়ার কোনো সুযোগ নেই। তবে লেপ-কাথা রোদে শুকিয়ে আলমারিতে তুলে রাখুন। কম্বল লন্ডিতে দিয়ে ড্রাই ওয়াশ করিয়ে নিয়ে আসুন। এরপর এগুলো সুন্দর প্যাকেটে ভরে আগামী শীতের জন্য তুলে রাখুন।

৫।এছাড়া সাধারণ যেসব গরম পোশাক রয়েছে সেগুলো ভালোভাবে ধুয়ে স্ত্রী করে ভালোভাবে তুলে রাখুন। যদি এটি পরিষ্কার করে না রাখেন তাহলে আগামী শীতে এটি হয়তো ভালো নাও থাকতে পারে। যারা জ্যাকেট পরেন তারা ড্রাই ওয়াশ বা ভালোভাবে ধুয়ে প্যাকেট করে তুলে রাখুন

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *