Breaking News
Home / সারাদেশ / বরিশালে শিক্ষার আলো ছড়াতে ইউপি চেয়ারম্যানের প্রতিষ্ঠিত স্কুলে সুবিধাবঞ্চিত শিশুরা

বরিশালে শিক্ষার আলো ছড়াতে ইউপি চেয়ারম্যানের প্রতিষ্ঠিত স্কুলে সুবিধাবঞ্চিত শিশুরা

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে গ্রামীণ এলাকার প্রত্যন্ত জনপদে ছয়টি প্রাথমিক বিদ্যালয় ও একটি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন প্রচারবিমুখ এক ইউপি চেয়ারম্যান।

গ্রামীণ এলাকায় বিদ্যালয়গুলো প্রতিষ্ঠার ফলে একদিকে যেমন শিশু শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ হয়েছে অপরদিকে গ্রামে বসেই শিশু-কিশোররা শিক্ষার আলোয় আলোকিত হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার গৌরনদী উপজেলার নলচিড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম গোলাম মালেক মৃধার পুত্র নলচিড়া ইউনিয়ন পরিষদের শিক্ষানুরাগী চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক গোলাম হাফিজ মৃধা গৌরনদী ও আগৈলঝাড়া উপজেলার প্রত্যন্ত এলাকায় জমিদান করে বিদ্যালয়গুলো প্রতিষ্ঠা করেছেন।

আরও জানা গেছে, আগৈলঝাড়া উপজেলার প্রত্যন্ত জলিরপাড় গ্রামের শিশু শিক্ষার্থীরা শিক্ষাজীবন থেকে অকালেই ঝড়ে পরতো। তাই শিশু শিক্ষার্থীদের ঝড়ে পড়ারোধে ও শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে দিতে জলিরপাড় গ্রামে ২০১৫ সালে নিজের জমিদান করে ১৫ই আগষ্ঠ ঘাতকের নির্মম বুলেটে নিহত মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপির জ্যেষ্ঠ পুত্র শহীদ সুকান্ত বাবুর নামে প্রতিষ্ঠা করেছেন সুকান্ত বাবু সরকারি প্রাথমিক বিদ্যালয়।

বিদ্যালয়টি প্রতিষ্ঠার ফলে এর সুফল ভোগ করছে ওই এলাকার দুই শতাধিক শিশু শিক্ষার্থীরা। এছাড়াও গৌরনদী উপজেলার প্রত্যন্ত শংকরপাশা গ্রামে ২০১৩ সালে নিজের পিতার নামে প্রতিষ্ঠা করেছেন গোলাম মালেক মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

২০১৫ সালে নলচিড়া খানাবাড়ি এলাকায় জমিদান করে গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম ইদ্রিস মিয়ার নামে প্রতিষ্ঠা করেছেন ইদ্রিস মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

২০১৫ সালে চরদিয়াশুর গ্রামে জমিদান করে নিজের আপন বড় ভাই নলচিড়া ইউনিয়ন পরিষদের সাবেক জনপ্রিয় চেয়ারম্যান মরহুম গোলাম হারুন মৃধার নামে প্রতিষ্ঠা করেছেন গোলাম হারুন মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

২০১৬ সালে উপজেলার দক্ষিণ বাউরগাতি এলাকায় জমিদান করে গৌরনদী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শহীদ খায়রুল আহসান টিপুর নামে প্রতিষ্ঠা করেছেন খাইরুল আহসান টিপু সরকারি প্রাথমিক বিদ্যালয়।

নলচিড়া গ্রামের প্রত্যন্ত কুতুবপুর গ্রামে ২০১৩ সালে নিজের নামে প্রতিষ্ঠা করেছেন গোলাম হাফিজ মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ২০১৩ সালে কুতুবপুর এসইএস ডিপি মডেল হাইস্কুল।

ইউপি চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধার এমন মহতি উদ্যোগে গ্রামের প্রত্যন্ত এলাকার প্রায় দুই সহস্রাধিক শিক্ষার্থীরা যেমন শিক্ষার আলোয় আলোকিত হচ্ছে তেমনি প্রতিষ্ঠানগুলোতে অনেক শিক্ষক-কর্মচারীদের কর্মসংস্থান সৃষ্ঠি হয়েছে।

এ বিষয়ে নলচিড়া ইউনিয়ন পরিষদের জনপ্রিয় চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধা জানান, একটি জাতিকে এগিয়ে নিতে হলে প্রতিটা মানুষের শিক্ষিত হওয়া প্রয়োজন। একটা সময়ে গ্রামীণ এলাকার শিশুদের দূরবর্তী স্কুলে গিয়ে লেখাপড়া করতে হতো।

ফলে দরিদ্র শিক্ষার্থীরা অকালেই ঝড়ে পরতো। তাই আমার রাজনৈতিক অভিভাবক মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপির কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে নিজের জমি দান করে বিদ্যালয়গুলো প্রতিষ্ঠা করেছি।

সেই সাথে স্কুলে যাতে শিক্ষার্থীরা লেখাপড়া করতে পারে সেজন্য শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের উৎসাহ প্রদান করে আসছি। তিনি আরও জানান, গ্রামের শিক্ষার্থীরা যাতে গ্রামে থেকেই উচ্চ শিক্ষা গ্রহন করতে পারে সেজন্য নলচিড়া ইউনিয়নে একটি কলেজ প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানের জন্য জমিদান ও বিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে তার সহধর্মীনি নারীনেত্রী সুলতানা পারভীন হাফিজ তাকে সাহস যুগিয়েছে বলেও তিনি উল্লেখ করেন। এবিষয়ে গৌরনদী উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা কর্মকর্তা লিটু চ্যাটার্জী জানান, একজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক সাতটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা সত্যিই প্রশংসনীয় কাজ।

শিক্ষার প্রসারে জনপ্রতিনিধিরা এভাবে এগিয়ে আসলে কোন শিক্ষার্থীরা আর অকালে ঝড়ে পরবেনা। গ্রামীণ এলাকায় বিদ্যালয়গুলো প্রতিষ্ঠার ফলে দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে।

About admin

Check Also

গৌরনদীতে নানা আয়োজনে বর্ষবরন

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালের গৌরনদীতে বাংলা নববর্ষ উদ্যাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও উপজেলা প্রশাসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *