Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ার এক যুগেও মালিকানা বুঝে পায়নি বন্দোবস্তপ্রাপ্ত ভূমিহীন কৃষকেরা

আগৈলঝাড়ার এক যুগেও মালিকানা বুঝে পায়নি বন্দোবস্তপ্রাপ্ত ভূমিহীন কৃষকেরা

বরিশালের আগৈলঝাড়ায় এক যুগেও প্রান্তিক ও ভূমিহীন কৃষকদের নামে বন্দোবস্ত দেয়া জমির মালিকানা বুঝিয়ে দেয়নি বন্দোবস্ত প্রদান করা প্রশাসন। বছরের পর বছর ধর্ণা দিয়েও মালিকানা বুঝে না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে নিজেদের নামে জমি বন্দোবস্ত পাওয়া মালিকেরা তাদের মালিকানা বুঝে পেতে উপজেলা নির্বাহী অফিসারের কাছে পুণঃরায় আবেদন করেছেন ।

উপজেলার রাজিহার ইউনিয়নের ভুক্তভোগী বন্দোবস্ত প্রাপ্ত চাষি কহিনুর বেগম, লক্ষী বালা, খালেদা বেগম, মানিক বেপারী, কাশী নাথ মুন্সি, হাকিম মোল্লা, সুরেশ বেপারী গত ৩০ মে যৌথ স্বাক্ষরিক ইউএনও বরাবরে তাদের রিখিত অভিযোগে জানান, রাজিহার ইউনিয়নের জেএল ২০,

আহুতি বাটরা মৌজায় সরকারের ১নং খাস খতিয়ানভুক্ত এসএ-১২৫৭/১নং দাগে ১০ শতাংশ করে ২০জন ভূমিহীনকে ২ একর জমি ২০০৯ সালের ১৩ জুলাই বন্দোবস্ত মোকদ্দমা নং ০৩/০৮-০৯ এর মাধ্যমে সরকার তাদের অনুকুলে ৯৯ বছরের মালিকানায় বন্দোবস্ত প্রদান করেন। বন্দোবস্ত প্রদানের পরেও গত এক যুগে ভুমির মালিকেরা তাদের নামের জমির মালিকানা বুঝে পান নি।

অভিযোগকারীরা জানান, তাদের নামে জমি বন্দোবস্তো দেয়ার পরে ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা ওই জমি সরেজমিন ভূমিহীনদের দখল বুঝে দিতে গেলে জনৈক বাবুল সন্যামত গং বন্দোবস্তো প্রদান করা জমি তার নিজেদের দাবি করে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার দীপংকর বিশ্বাসের সাথে সরেজমিনেই তাদের দাবি পেশ করেন।

জমির মালিকানা বুঝে নেয়ার জন্য ভুমিহীনরা পুলিশ প্রশাসনের সহযোগিতা চাইলেও অজ্ঞাত কারনে সহকারী কমিশনারের (ভূমি) দায়িত্বে থাকা তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার দীপংকর বিশ্বাস জমির মালিকানা বুঝে না নিয়ে বরং ভূমি অফিসের কর্মকর্তাদের ফোনে ফিরে আসার নির্দেশ দেন।

এই ঘটনার পর থেকে বন্দোবস্তো প্রাপ্ত প্রান্তিক কৃষকরা বছর গড়িয়ে যুগ পেরোনো সময়ে ভুমি অফিসে গিয়ে ধর্ণা দিয়েও তাদের জমির মালিকানা বুঝে নিতে পারেননি।

চাষিদের অভিযোগ একটি সূত্রে জানা গেছে, উপজেলা ভুমি অফিসের কতিপয় কর্মকর্তা ও কর্মচারীদের কারনে ভূমিহীন প্রান্তিক কৃষকরা ওই জমি এতদিনেও তাদের মালিকানায় বুঝে পাননি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো.আবুল হাশেম বলেন, তিনি অভিযোগ পেয়েছেন। অভিযোগটি মার্ক করে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অফিসে দেয়া হয়েছে। তারা কাগজপত্র পর্যালোচনা করে উপস্থাপন করার পরে তিনি ব্যবস্থা নিবেন বরেও জানান।

About admin

Check Also

গৌরনদীতে নানা আয়োজনে বর্ষবরন

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালের গৌরনদীতে বাংলা নববর্ষ উদ্যাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও উপজেলা প্রশাসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *