Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় চিকিৎসক,অবকাঠামোসহ নানা সমস্যায় জর্জরিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

আগৈলঝাড়ায় চিকিৎসক,অবকাঠামোসহ নানা সমস্যায় জর্জরিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা ৫০ শয্যার স্বাস্থ্য স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় দীর্ঘ দিন যাবত বন্ধ রয়েছে সিজারিয়ান অপারেশনসহ অন্যান্য অপারেশন। করোনা রোগীর জন্য নমুনা পরীক্ষাসহ চিকিৎসার জন্য আইস্যুলেশন ওয়ার্ড থাকলেও অবকাঠামো ও জনবল সংকটের মুখে রোগীর সেবা বিঘ্নিত হচ্ছে প্রতিনিয়ত।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএএফপিও) ডা. বখতিয়ার আল মামুন জানান, উপজেলা হাসপাতালে ২৪জন চিকিৎসক পদের বিপরীতে কর্মরত রয়েছেন মাত্র ১১জন। এনেস্থেশিয়া, সার্জারী ও গাইনী বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় স্বয়ংসম্পূর্ণ অপারেশন থিয়েটার থাকা সত্বেও তা দীর্ঘদিন যাবত বন্ধ রয়েছে।

দুই লক্ষাধিক জনগন অধ্যুষিত আগৈলঝাড়া উপজেলার পাশবর্তি উপজেলা উজিরপুর, গৌরনদী, কোটালীপাড়া ও কালকিনীর অনেক রোগীকে চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। হাসপাতালের অবকাঠামো সংকটের মধ্যে অনেক সময়ে অতিরিক্ত রোগীদের চিকিৎসা দিতে হয় ফোর বেডে। হাসপাতালের ২৬জন পদের বিপরীতে সকল নার্স থাকলেও তৃতীয় ও চতুর্থ শ্রেনীর জনবল সংকট প্রকট।

ডা. বখতিয়ার আল মামুন তার অফিস কক্ষে বসে আরও জানান, হাসপাতাল ভবনটি অনেক পুরানো হওয়ায় অনেক সময় ছাদের পলেস্তার খসে পরে মাঝে মধ্যেই। চতুর্থ শ্রেনীর ৪জন কর্মচারী সংকটের কারণে অনেক সময়ে রোগীরা তাদের কাঙ্খিত সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হয়ে আসছেন।

হাসপাতালে মুমুর্ষ রোগী বহনকারী একটি এ্যাম্বুলেন্স থাকলেও তা অনেক দিনের পুরানো হওয়ায় এবং মেরামতের জন্য পর্যাপ্ত বরাদ্দও যথা সময়ে না পাওয়ায় নস্ট অবস্থায় পরে থাকে।

ফলে মুমূ’র্ষ রোগীদের দ্রুত সময়ের মধ্যে বরিশাল শেবাচিম হাসপাতাল বা ঢাকায় বহন করা অসম্ভব হয়ে পরে। জরুরী ভিত্তিতে এ্যাম্বুলেন্স সমস্যার সমাধানের মাধ্যমে রোগীদের সেবার নিশ্চিত করার কথাও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে ডা. বখতিয়ার আল মামুন আরও জানান, অবকাঠামো সমস্যা, চিকিৎসক, কর্মচারী সংকটের মধ্যেও বৈশ্বিক মহামারী কোভিড-১৯ মোকাবেলায় হাসপাতালে তৈরী করা হয়েছে করোনা আইস্যুলেশন ওয়ার্ড। ৬ বেডের করোনা ওয়ার্ডে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ডা, রাজু বিশ্বাস, ডা. সৈকত জয়ধর ও ডা. মামুন মোল্লা নিয়োজিত রয়েছেন।

করোনা ওয়ার্ডে ২০টি অক্সিজেন সিলিন্ডার থাকলেও সেন্ট্রাল অক্সিজেন সংকটে ভুগছে পুরো হাসপাতাল। ৫০শয্যার হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের জন্য রয়েছে ৫টি বিশেষ শয্যার ব্যবস্থা। কোভিড-১৯ পরীক্ষার জন্য স্থাপন করা হয়েছে জিন এক্সপার্ট মেশিন, রেপিড এন্টিজেন টেস্ট এবং ডিজিটাল এক্স-রে মেশিন।

ইউএইচএএফপিও ডা. বখতিয়ার আল মামুন বলেন- হাই ফো নেজাল ক্যানুলা না থাকার মধ্য দিয়ে বিভিন্ন সমস্যা ও সংকটের মুখেও হাসপাতালের অভ্যন্তরে রোগীরা সরকারী মূল্যে ডায়াবেটিক পরীক্ষা, ব্লাড গ্রুপ, পিএলজি টেস্ট, ইউরিন, সিবিসি, এইচবিএসএজি, ভিডিআরএল টেস্টসহ ইসিজি, আলট্রাসনোগ্রাফ এবং এক্স-রে করার সুযোগ পাচ্ছেন রোগীরা।

এছাড়াও সরকারী বরাদ্দের ডায়েরিয়ার স্যালাইন, গ্যাস্টিক নাশক ট্যাবলেট, সেফ্রাডিন, ফু-কক্স, সেফট্রিয়াক্সনসহ বিভিন্ন প্রকারের এন্টিবায়োটিকসহ মোট ২৪পদের ঔষধসহ প্রদান করা হয় রোগীদের। অন্যান্য ঔষধ সরবরাহ পর্যাপ্ত থাকলেও সংকট রয়েছে গ্যাস্টিকের ইনজেকশনের।

গাইনী কনস্যালটেন্ট, সার্জারী ও এনস্থেশিয়া চিকিৎসকের অভাবে সিজারিয়ান অপারেশনসহ ছোটখাটো অপারেশন করা সম্ভব না হলেও নরমাল ডেলিভারী করানো হয় হাসাতালে।

বিভিন্ন সমস্যা ও সংকটের বিষয়ে ইউএইচএএফপিও) ডা. বখতিয়ার আল মামুন জানান, প্রতি মাসের রিপোর্টে উর্ধতন কর্মকর্তাদের অবহিত করা হরেও চিকিৎসক পদায়নসহ অন্যন্যা সমস্যা সমাধানের জন্য শুধু আশ^াষই পাওয়া যায়।

এ বিষয়ে বরিশাল স্বাস্থ্য বিভাগের পরিচালক বাসুদেব কুমার দাস বলেন, বর্তমানে কোভিড-১৯ রোগীর চিকিৎসা নিয়ে স্বাস্থ্য বিভাগ অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে। এর বাইরেও জেনারেল সার্ভিস দিচ্ছেন চিকিৎসকেরা। জনবল ও অবকাঠামো সংকটের সত্যতা স্বীকার করে ডা. বাসুদেব কুমার দাস আরও বলেন চিকিৎসক সংকট এটা দেশের কমন একটা সমস্যা।

সরকারীভাবে নিয়োগ দেয়ার মাধ্যমে এটা দূর করা সম্ভব। বিভিন্ন সমস্যার বিষয়ে স্বাস্থ্য বিভাগের ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টকে সবসময় অবহিত করা হয়, তারাই মুলত সমস্যার সমাধাদান করে থাকেন। এছাড়াও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ বা মন্ত্রনালয়কেও জানানো হয়। তারা উদ্যোগ নিলে সমস্যার সমাধান করা সম্ভব।

সমস্যা মাথায় নিয়ে চিকিৎসা সেবা যাতে ব্যাহত না হয় সেজন্য প্রয়োজনে স্বাস্থ্য বিভাগ বিশেষ করে কোভিড-১৯ চিকিৎসায় অন্য জায়গা থেকে প্রয়োজনে প্রশিক্ষিত চিকিৎসক, নার্স সমন্বয় করে সেবা দিয়ে যাচ্ছি। এভাবে বরিশাল শেবাচিম মেডিকেল কলেজ হাসপাতালেও চিকিৎসা সেবা অব্যাহত আছে।

About admin

Check Also

গৌরনদীতে নানা আয়োজনে বর্ষবরন

নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালের গৌরনদীতে বাংলা নববর্ষ উদ্যাপিত হয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও উপজেলা প্রশাসনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *