Breaking News
Home / অন্যান্য / লিটনের সেঞ্চুরি,সাকিবের ইতিহাস গড়া ম্যাচে বাংলাদেশের দুর্দান্ত জয়

লিটনের সেঞ্চুরি,সাকিবের ইতিহাস গড়া ম্যাচে বাংলাদেশের দুর্দান্ত জয়

লিটনের সেঞ্চুরি,সাকিবের ইতিহাস গড়া ম্যাচে বাংলাদেশের দুর্দান্ত জয়

লিটন দাসের অনবদ্য সেঞ্চুরি আর সাকিব আল হাসানের দুর্দান্ত ঘূর্ণিতে জিম্বাবুয়েকে ১৫৫ রানে হারিয়েছে বাংলাদেশ। তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ জয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা।

২৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে জিম্বাবুয়ে গুটিয়ে যায় ১২১ রানে। এর আগে হারারেতে টসে হেরে ফিল্ডিংয়ে নেমে ৯ উইকেটে ২৬৯ রান করে বাংলাদেশ।

শুরুতে উইকেট থেকে সুবিধা আদায় করে নিয়েছিলেন জিম্বাবুয়ের পেসাররা। বাংলাদেশও ভুল করেনি। ইনিংসের দ্বিতীয় ওভারেই অভিষিক্ত ওপেনার টাডিনওয়াশে মারুমানির স্টাম্প উপড়ে নেন সাইফউদ্দিন।

শরীরের খুব কাছে থাকা বল কাট করতে গিয়ে উইকেটে টেনে নেন মারুমানি। ৪ বল খেলে রানের খাতা খুলতে পারেননি তিনি।

আরেক ওপেনার ওয়েসলি মাধেভেরেও টেকেননি। পঞ্চম ওভারে তিনিও হন বোল্ড। তাসকিনের চমৎকার ডেলিভারি সিমে পড়ে কিছুটা ভেতরে ঢুকেছিল। ব্যাট-প্যাডের ফাঁক গলে বল আঘাত করে স্টাম্পে। ১৭ বলে তার ব্যাট থেকে আসে ৯ রান।

তৃতীয় উইকেট জুটি জমে উঠতে উঠতে মিলিয়ে যায়। আরেক অভিষিক্ত ডিওন মায়ার্স অনেক বাইরের বল পুল করতে গিয়ে ক্যাচ দেন মোসাদ্দেকের হাতে। বাঁহাতি পেসার শরিফুলের শিকার হয়ে ২৪ বলে ১৮ করে আউট হন তিনি। জুটিতে রান আসে ৩৬।

নিয়মিত বিরতিতে উইকেট হারানো অব্যাহত রাখে জিম্বাবুয়ে। অধিনায়ক ব্রেন্ডন টেইলর স্লগ সুইপ করতে গিয়ে শিকার হন সাকিবের।

এতে ওয়ানডেতে বাংলাদেশর জার্সিতে রেকর্ড ২৭০ উইকেট দখল করে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে ছাড়িয়ে যান তিনি। টেইলর ৩১ বলে করেন ২৪ রান।

চাকাবা আগ্রাসী ঢঙে খেললেও সঙ্গী পাচ্ছেন না। রায়ান বার্লও তাকে সহায়তা করতে পারেননি। তিনিও সাকিবকে স্লগ করতে গিয়ে বিদায় নেন। ১৭ বলে ৬ রান করা এই অলরাউন্ডারের ক্যাচ নেন আফিফ হোসেন।

এতে ২১ ওভারে ১০৫ রানেই ৫ উইকেটে হারায় স্বাগতিকেরা। পরবর্তীতে ১৬ রান তুলতেই আর ৫ উইকেট হারিয়ে গুটিয়ে যায় টেলরের দল।

ব্যাট হাতে ব্যর্থ হলেও দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৩০ রান খরচায় পাঁচ উইকেট নেন সাকিব। ওয়ানডেতে এটি তার দ্বিতীয় সেরা বোলিং ফিগার।

এর আগে আফগানদের বিপক্ষে ২৯ রানে ৫ উইকেট সাকিবের সেরা বোলিংয়ের রেকর্ড। এছাড়াও এরই সাথে মাশরাফিকে টপকে বাংলাদেশের হয়ে ওয়ানডেত সর্বোচ্চ উইকেট শিকারী বোলারও হন তিনি।

এছাড়াও ১ টি করে উইকেট নেন তাসকিন, সাইফুদ্দিন ও শরিফুল। এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ধীরগতির শুরু করেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস,

প্রথম দুই ওভারই মেইডেন পায় জিম্বাবুয়ের দুই বোলার ব্লেসিং মুজারবানি টেন্ডাই চাতারা। ধীরগতির শুরু করলেও লাভ হয়নি বাংলাদেশের, তৃতীয় ওভারেই তামিম ইকবালকে হারায় টাইগাররা।

ব্লেসিং মুজারবানির বলে রেজিস চাকাভার হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে শূন্য হাতে ফিরেন টাইগার অধিনায়ক, রানের জন্য সংগ্রাম করতে থাকা সাকিব আল হাসান এদিন ভালোই শুরু করেন।

তবে ভালো শুরুটা টেনে নিতে পারেননি, ফলাফল আরও একবার ব্যাট হাতে ব্যর্থ সাকিব। ২৫ বল খেলে ৩ চারে ১৯ রানে আউট হন সাকিব, ৩২ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ।

লিটন দাস নিজেকে গুটিয়ে রাখলেও ব্যাট হাতে সাবলীল মোহাম্মদ মিথুন, দ্রুত দুই উইকেট হারিয়ে ফেলার পর দুজনের দায়িত্ব ছিল ইনিংস মেরামতের। কিন্তু ১৯ রানেই মিথুনকে থামিয়ে দেন টেন্ডাই চাতারা, ৫৭ রানে তৃতীয় উইকেট হারিয়েছে বাংলাদেশ দল।

মোসাদ্দেক হোসেন সৈকত ৫ রান করে আউট হলে রীতিমতো বিপদেই পড়ে যায় বাংলাদেশ, মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে শঙ্কাও দেখা দেয়।

তবে লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে বিপদ কাটিয়ে ওঠার চেষ্টা করছে টাইগাররা, ফিফটি পেয়েছেন লিটন। ৭৮ বলে ৩ চারে ফিফটি পূর্ণ করেন লিটন, পরিস্থিতির দাবি মেটানো ব্যাটিং করেছেন রিয়াদও।

৩৩ রান করা মাহমুদউল্লাহ রিয়াদের বিদায়ে ভাঙে বিপদ কাটিয়ে ওঠা ৯৩ রানের দুর্দান্ত জুটি, রিয়াদ ফিরলেও ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ও জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় সেঞ্চুরি তুলে নেন লিটন দাস।

আফিফ হোসেনকে নিয়ে ষষ্ঠ উইকেটে আরও ৪০ রান যোগ করেন লিটন, এনগ্রাভার বলে আউট হয়ে ১১৪ বলে ৮ চারে ১০২ রানে থামে লিটনের পরিস্থিতির দাবি মেটানো সেঞ্চুরিটি।

শুরুটা ভালো না হলেও শেষটা মন্দ হয়নি বাংলাদেশের, আফিফ হোসেন ও মেহেদি হাসান মিরাজের ৪২ বলে ৫৮ রানের জুটি গড়েন।

আফিফ ৩৫ বলে ১ চার ও ২ ছক্কায় ৪৫ ও মিরাজ ২৫ বলে করেন ২৬ রান, বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৬ রানের পুঁজি পায়।

About admin

Check Also

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য

কেকের ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে মিললো এক অবিশ্বাস্য তথ্য গায়ক কেকে-র মৃত্যু ‘অস্বাভাবিক’ পরিস্থিতিতে হয়নি বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *