Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বর্ণাঢ্য আয়োজনে ২৬তম ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তি দিবস পালিত

আগৈলঝাড়ায় বর্ণাঢ্য আয়োজনে ২৬তম ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তি দিবস পালিত

অশান্ত পাহাড়ে বাঙালী ও পাহাড়িদের শান্তির জন্য ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির রুপকার, জাতির পিতা বঙ্গবন্ধুর ভাগ্নে, সাবেক চীফ হুইপ,

মন্ত্রী পদ মর্যাদায় পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ’র নিজ জন্মভুমি বরিশালের আগৈলঝাড়ায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পার্বত্য শান্তি চুক্তির ২৬তম বার্ষিকী পালিত হয়েছে।

পার্বত্য শান্তি চুক্তির ২৬তম বার্ষিকী পালন উপলক্ষে আগৈলঝাড়ায় উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে শনিবার সকাল সাড়ে দশটায় ভেগাই হালদার পালিক একাডেমী মাঠ থেকে ব্যান্ডপার্টিসহ বর্নাঢ্য র‌্যালী বের হয়ে শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে ভেগাই হালদার পাবলিক একডেমীর গেটে উপজেলা আওয়ামী লীগ সভাপতি সুনীল কুমার বাড়ৈর সভাপতিত্বে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তি দিবসসের তাৎপর্য তুলে ধরে জনসমুদ্রে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন।

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাতসহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতা কর্মীসহ ইউনিয়ন পর্যায়ের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর তৎকালিন শান্তি বাহিনীর নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) ও ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের তৎকালীন চীফ হুইপ,

বর্তমান মন্ত্রী পদ মর্যাদার পার্বত্য শান্তি চুক্তি ও পরীবিক্ষন কমিটির আহবায়ক, জাতির পিতার ভাগ্নে, বরিশাল জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ এমপি’র নেতৃত্বে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তি স্বারিত হয়।

ওই চুক্তির মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের দীর্ঘ দুই দশকের রক্তয়ী সশস্ত্র সংগ্রাম বন্ধের মাধ্যমে বাঙালী ও পহাড়ীদের মধ্যে শান্তির সুবাতাস প্রহবমান রয়েছে। যা ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তি বা শান্তি চুক্তি নামে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সু-খ্যাতি লাভ করেছে।

About admin

Check Also

বরিশালে নারী শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ, গ্রেপ্তার ২

সদর উপজেলার রায়াপাশা-কড়াপুর ইউনিয়নের এক নারী শ্রমিককে (২২) বাসার সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *