Breaking News
Home / সারাদেশ / বরিশালের ছয় আসনে সাতজন প্রতিদ্বন্দি প্রার্থী বীর মুক্তিযোদ্ধা

বরিশালের ছয় আসনে সাতজন প্রতিদ্বন্দি প্রার্থী বীর মুক্তিযোদ্ধা

বরিশাল জেলার ছয়টি সংসদীয় আসনে যাচাই বাছাই শেষে বৈধ প্রার্থী হিসেবে নির্বাচনের মাঠে থাকা ৪৫ জন প্রার্থীর মধ্যে ২৩ জনই হলেন ব্যবসায়ী। রিটার্নিং কর্মকর্তার দপ্তরে দাখিলকৃত হলফনামার এ তথ্য জানা গেছে।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, যাচাই বাছাইতে প্রাথমিকভাবে বাতিল ঘোষণা করা অধিকাংশ প্রার্থী আপিল করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন বরিশাল-৪ আসনের নৌকার প্রার্থী ড. শাম্মী আহমেদ ও বরিশাল-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী শামসুল আলম চুন্নু।

বিশেষ অনুসন্ধানে জানা গেছে, বরিশালের ছয়টি সংসদীয় আসনের প্রার্থীদের মধ্যে সাত জনই হলেন বীর মুক্তিযোদ্ধা। এরমধ্যে বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) নির্বাচনী এলাকার আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ ছিলেন মহান মুক্তিযুদ্ধের মুজিব বাহিনীর দক্ষিণাঞ্চলীয় আঞ্চলিক কমান্ডার।

এছাড়া অপর বীর মুক্তিযোদ্ধা প্রার্থীরা হলেন, বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস, স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সাংসদ মনিরুল ইসলাম মনি, বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনের জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ও বর্তমান সাংসদ গোলাম কিবরিয়া টিপু, বরিশাল-২ ও ৩ আসনে মনোনয়নপত্র জমা দেওয়া ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন,

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী খান আফতাফ হোসেন ভুলু এবং ঋণ খেলাপীর দায়ে মনোনয়ন বাতিলের পর আপিল করা স্বতন্ত্র প্রার্থী শামসুল আলম চুন্নু। এসব বীর মুক্তিযোদ্ধা প্রার্থীরা আগামী ৭ জানুয়ারির নির্বাচনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হতে পারলে তারা বঙ্গবন্ধুর সোনার বাংলা ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গঠনে অগ্রনী ভূমিকা পালন করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

অধিকাংশ প্রার্থী ব্যবসায়ী ॥ জেলার ছয়টি সংসদীয় আসনে যাচাই বাছাই শেষে বৈধ প্রার্থী হিসেবে নির্বাচনের মাঠে থাকা ৪৫ জন প্রার্থীর মধ্যে ২৩ জনই হলেন ব্যবসায়ী। রিটার্নিং কর্মকর্তার দপ্তরে দাখিলকৃত হলফনামার এ তথ্য জানা গেছে।

এরমধ্যে বরিশাল সিটি করপোরেশনের সদ্য সাবেক মেয়র ও বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ তার পেশা হিসেবে মৎস্য চাষ ও রাখি-মালামালের ব্যবসার কথা উল্লেখ করেছেন।

ব্যবসায়ী প্রার্থীদের মধ্যে পাঁচজন রয়েছেন যারা ব্যবসার পাশাপাশি বেসরকারি চাকরি ও প্রতিষ্ঠানের মালিক। সূত্রমতে, ২৩ জন ব্যবসায়ী প্রার্থী ব্যতিত পাঁচজন রাজনীতিবিদ, চারজন আইনজীবী, দুইজন বেসরকারি চাকরিজীবী,

দুইজন প্রতিষ্ঠানের পরিচালক, দুইজন অবসরপ্রাপ্ত চাকরিজীবী, একজন সাংবাদিক ও লেখক, একজন পেশাদার সংগীত শিল্পী, গীতিকার ও সুরকার, একজন কবি ও লেখক, একজন পরামর্শক, একজন কৃষি ও মৎস্য চাষ এবং একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিজেদের পেশার কথা হলফনামায় উল্লেখ করেছেন।

এছাড়া এসএসসি ও সমমান পাশ করেছে এমন রয়েছেন চারজন, এইচএসসি পাশ করেছেন চারজন, বাকিদের মধ্যে অনার্স বা সমমান থেকে মাস্টার্স বা সমমান পর্যন্ত শিাগত যোগ্যতা রয়েছে ২৮ জনের। আর একজন রয়েছেন পিএইচডি ধারী।

হলফনামা সূত্রে জানা গেছে, বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে পেশা হিসেবে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ ব্যবসায়ী। জাতীয় পার্টির ছেরনিয়াবাত সেকান্দার আলী আইনজীবী ও ব্যবসায়ী এবং এনপিপির মোঃ তুহিন বেসরকারি চাকরিজীবী ও ব্যবসায়ী বলে হফলনামায় উল্লেখ করেছেন।

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে পেশা হিসেবে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস আইনজীবী। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন রাজনীতি ও সংসদ সদস্য এবং একই দলের অপর প্রার্থী মোঃ জহুরুল ইসলাম ঠিকাদারি ব্যবসা।

মোঃ মনিরুল ইসলাম ব্যবসায়ী ও একটি প্রতিষ্ঠানের মালিক। কৃষক শ্রমিক জনতা লীগের নকুল কুমার বিশ্বাস পেশাদার সংগীত শিল্পী, গীতিকার ও সুরকার। জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস তিনটি প্রতিষ্ঠানের পরিচালক ও একটি প্রতিষ্ঠানের অংশীদার এবং জাতীয় পার্টির অপরপ্রার্থী রজিত কুমার বাড়ৈ পরামর্শক।

জাকের পার্টির স্বপন মৃধা ব্যবসায়ী। তৃণমূল বিএনপির মোঃ শাহজাহান সিরাজ রাজনীতি। এনপিপির সাহেব আলী আমদানি-রপ্তানি ব্যবসা। স্বতন্ত্র প্রার্থী একে ফাইয়াজুল হক ব্যবসায়ী ও একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী বলে হফলনামায় উল্লেখ করেছেন।

বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে পেশা হিসেবে আওয়ামী লীগের প্রার্থী সরদার মোঃ খালেদ হোসেন স্বপন ব্যবসায়ী। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন রাজনীতি ও সংসদ সদস্য এবং একই দলের অপর প্রার্থী শেখ মোঃ টিপু সুলতান আইনজীবী। জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু ব্যবসায়ী।

স্বতন্ত্র প্রার্থী মোঃ আতিকুর রহমান ব্যবসায়ী। বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মোঃ আজমুল হাসান জিহাদ কবি ও লেখক এবং আইনজীবী। তৃণমূল বিএনপির শাহানাজ হোসেন রাজনীতিবিদ, সমাজসেবক ও গৃহিণী। জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু আবাসিক হোটেলের ব্যবসা। স্বতন্ত্র প্রার্থী মোঃ আমিনুল হক ব্যবসায়ী বলে হফলনামায় উল্লেখ করেছেন।

বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে পেশা হিসেবে বর্তমান সাংসদ ও স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ দেবনাথ বিহঙ্গ পরিবহনের চেয়ারম্যান। জাতীয় পার্টির মিজানুর রহমান ব্যবসায়ী। বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের হৃদয় ইসলাম চুন্নু ব্যবসা মালিকানা হিসেবে হফলনামায় উল্লেখ করেছেন।

বরিশাল-৫ (বরিশাল সদর) আসনে পেশা হিসেবে আওয়ামী লীগের প্রার্থী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবী। স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ মৎস্য চাষ ও রাখি-মালামালের ব্যবসা।

জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস তিনটি প্রতিষ্ঠানের পরিচালক ও একটি প্রতিষ্ঠানের অংশীদার। জাকের পার্টির মোঃ আবুল হোসাইন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। এনপিপির আব্দুল হান্নান সিকদার ব্যবসায়ী।

বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মোঃ আসাদুজ্জামান সাংবাদিক ও লেখক। বাংলাদেশ কংগ্রেসের মাহাতাব হোসেন ব্যবসার কথা হফলনামায় উল্লেখ করলেও স্বতন্ত্র প্রার্থী মোঃ সালাহউদ্দিন রিপনের পেশা জানা যায়নি।

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে পেশা হিসেবে নৌকার প্রার্থী মেজর জেনারেল (অব.) আব্দুল হাফিজ মল্লিক রাজনীতি, সমাজসেবা ও ব্যবসা। জাতীয় পার্টির বর্তমান সাংসদ নাসরিন জাহান রতনা ব্যবসা। তৃণমূল বিএনপির টিএম জহিরুল হক তুহিন কৃষি ও মৎস্য চাষ। স্বতন্ত্র প্রার্থী খান আলতাফ হোসেন ভুলু আইনজীবী।

এনপিপির মোঃ মোশারফ হোসেন বেসরকারি চাকরিজীবী, ক্ষুদ্র ব্যবসা ও কৃষিকাজ। জাসদের মোহম্মদ মোহসীন ঠিকাদারি ব্যবসা। জাকের পার্টির মোঃ হুমায়ুন কবির সিকদার ব্যবসা।

বাংলাদেশ কংগ্রেসের মোঃ মাইনুল ইসলাম আইনজীবী। স্বতন্ত্র প্রার্থী রাজিব আহম্মদ তালুকদার ব্যবসা-শিল্পপতি। মোঃ শাহবাজ মিঞা সফটওয়্যার ইঞ্জিনিয়ার। মোঃ কামরুল ইসলাম খান বেসরকারি চাকরি বলে হফলনামায় উল্লেখ করেছেন।

About admin

Check Also

ধর্ষণের পর শিশু হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

ধর্ষণের পর শ্বাসরুদ্ধ করে দ্বিতীয় শ্রেনীর মেধাবী ছাত্রী তামান্না আক্তারের হত্যাকারীদের অনতিবিলম্বে গ্রেপ্তারসহ ফাঁসির দাবিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *