Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় সরকারী খাল,জমি,সওজ’র জমি দখল থামছেই না?

আগৈলঝাড়ায় সরকারী খাল,জমি,সওজ’র জমি দখল থামছেই না?

আগৈলঝাড়ায় সরকারী খাল,জমি,সওজ’র জমি দখল থামছেই না?

বরিশালের আগৈলঝাড়ায় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রকাশ্যে সরকারী খাল, গ্রামীন সড়ক, সওজের সড়ক ও মহাসড়কের পাশের সরকারী সম্পত্তিসহ উপজেলা পরিষদের জায়গা দখলের উৎসব যেন থামছেই না।

প্রশাসন মাঝেমধ্যে দখলদারদের বিরুদ্ধে অভিযানে নেমে দখল করা স্থাপনার অংশ বিশেষ ভেঙ্গে ফেলে দখলদারকে তার স্থাপনা ভেঙ্গে নেয়ার মানবিক সুযোগ দেয়ার কারনে দখলদার তাদের অবেধ স্থপনা ভেঙ্গে না নিয়ে বরং নতুন করে কয়েক দিনের মধ্যেই ফিরছে অবৈধ দখলের মহাউৎসবে।

সরকারী জমি, খাল দখলের অংশ হিসেবে এবার গৈলা ইউনিয়নের রথখোলা এলাকায় সরকারী খালের অংশ দখল করে দীর্ঘ দিন যাবত সীমানা প্রাচীর নির্মাণ করে আসছেন বএনপি’র প্রভাবশালী নেতা বীর মুক্তিযোদ্ধা ড. ইঞ্জিনিয়ার শাহ আলম।

প্রকাশ্যে এই খাল দখলের ঘটনা ঘটলেও অজ্থাত কারনে নিশ্চুপ রয়েছে সংশ্লিষ্ঠ প্রশাসন।
প্রকাশ্যে দখলের উৎসবে মেতে ওঠা অবৈধ দখলদারদের অবৈধ স্থাপনা গুড়িয়ে দিয়ে কৃষকের সেচ ব্যবস্থা অব্যাহত রাখাসহ জনস্বার্থে সরকারী সম্পত্তি অবৈধ দখলমুক্ত করতে দখলদারদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছেন স্থানীয়রা।

উপজেলার গৈলা ইউনিয়নের রথখোলা এলাকায় নিজস্ব সম্পত্তিতে দীর্ঘতম কংক্রিটের সীমানা প্রাচীর নির্মাণ করতে গিয়ে সরকারী খালের একটি অংশ দখল করে নিচ্ছেন বরিশাল জেলা উত্তর বিএনপি’র সাবেক সহ-সভাপতি ও আগৈলঝাড়া উপজেলা বিএনপি’র সাবেক সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. ইঞ্জিনিয়ার শাহ আলম মোল্লা।

সরেজমিনে দেখা গেছে নির্মাণাধীন সীমানা প্রাচীরের পিলারগুলো খালের অংশ দখল করে রয়েছে। যা নির্মান করা হলে ওই খালে পানি প্রবাহ বিঘœ হবার পাশাপাশি ভরাট হয়ে পানি চলাচল বন্ধ হয়ে যাবে। ফলে হাজার হাজার কৃষকেরা পানি সেচ থেকে বঞ্চিত হবার আশংকা প্রকাশ করেছেন।

স্থানীয়দের অভিযোগ, গৈলা ইউনিয়ন ভূমি অফিস সহকারী (তহশিলদার) জাহাঙ্গীর হোসেনকে খাল দখল সম্পর্কে অবহিত কররেও তিনি কোন ব্যবস্থা নেন নি এবং উর্ধতন কর্তৃপক্ষকেও দখলের বিষয়ে অবহিত করেনি নি।

গৈলা ইউনিয়ন ভূমি অফিস সহকারী (তহশিলদার) জাহাঙ্গীর হোসেন বলেন, তাকে স্থানীয় কোন লোক অভিযোগ করেনি। তবে বৃহস্পতিবার তিনি ঘটনাস্থলে গিয়ে নির্মান কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। অভিযুক্ত ইঞ্জিনিয়ার শাহ আলম এর সাথে তাঁর কথা হয়েছে জানিয়ে আরও বলেন তিনি শনিবার এলাকায় আসবেন। তিনি এলে মাপঝোপ করা হবে।

ঢাকায় অবস্থান করা ইঞ্জিনিয়ার শাহ আলম ফোনে জানান, তিনি তার জায়গায় একটি হাসপাতাল নির্মাণ করবেন। এজন্য সীমানা প্রাচীর নির্মান করছেন তবে তা খাল দখল করে নয়।

তিনি কোন খাল দখল করেননি জানিয়ে আরও বলেন- তিনি ২২বিঘা জমির ক্রয় সূত্রে মালিক। ওই খালটি এবং পাশ^বর্তি সড়ক তার ক্রয়কৃত সম্পত্তির মধ্যে ছিল। বিএস রেকর্ডে জনস্বার্থে তিনি খালটি সরকারকে ছেড়ে দিয়েছেন তবে এখনও সড়কের ১৩শতক সম্পত্তি তার রেকর্ডির রয়েছে।

এদিকে আগৈলঝাড়া-গোপালগঞ্জ আঞ্চলিক মহাসড়কের রশিদ ফকিরের ব্রীজের পশ্চিম পাশে বরিশল সড়ক ও জনপথ বিভাগের সম্পত্তি দখল করে নির্মাণ করা হয়েছে একাধিক দোকান ঘর।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেহের নিগার তনু পুলিশ প্রশাসনের সহায়তায় দু’বার অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করেন। তিনি অবৈধ দখলকারীদের মানবিকতা দেখিয়ে মালামাল সরিয়ে নেয়ার নির্দেশ দিলেও কয়েক দিন পরে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পুণরায় অবৈধ স্থাপনার কাজ সম্পন্ন করেছে দখলকারীরা।

এ ব্যপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নেহের নিগার তনু বলেন, অবৈধ দখলদারদের বিরুদ্ধে তিনি প্রযোজনীয় আইনগত ব্যবস্থা নেবেন।

About admin

Check Also

তিন লাখ রেনু পোনা জব্দ, ৯ জেলে আটক

বরিশালের হিজলা ও মুলাদীতে অভিযান চালিয়ে ৯ জেলেকে আটক করা হয়েছে। এসময় তিন লাখ রেনু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *