Breaking News
Home / সারাদেশ / ঈদুল আযহায় আগৈলঝাড়ায় ১৪হাজার ৯৫৩টি পশু প্রস্তুত

ঈদুল আযহায় আগৈলঝাড়ায় ১৪হাজার ৯৫৩টি পশু প্রস্তুত

পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে, কোরবানির পশু পালনে নানা প্রস্তুতি নিচ্ছেন বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়ার খামারিরা। অন্যান্য বছরের মতো এ বছরেও দেশীয় পদ্ধতিতে চলছে গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া।

তিকর ইনজেকশন ও ট্যাবলেট ব্যবহার না করে ঘাস-খড়ের পাশাপাশি খৈল, ছোলা ও ভূষি খাইয়ে গরু মোটাতাজা করছেন খামারিরা। ঈদে দেশীয় গরুর ব্যপক চাহিদা থাকায় খামারের পাশাপাশি গরু মোটাতাজা করছেন উপজেলার অনেক কৃষক।

ভারতসহ অন্যান্যদেশ থেকে গরু আমদানি না করার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন খামারি ও কৃষকরা।

উপজেলা প্রাণিসম্পদ অফিসের তথ্য মতে, আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আগৈলঝাড়া উপজেলার ৫টি ইউনিয়নে ১শ ৯৩টি মোট ১হাজার ২৭২টি ছোট বড় খামার রয়েছে। এসব খামারে ১৪ হাজার ৯৫৩টি গরু, মহিষ, ছাগল, ভেড়া মোটাতাজাকরণ চলছে।

গৌরনদী পৌরসভাসহ ৭টি ইউনিয়নে ১ হাজার ৭৯ টি পশু রয়ছে। তবে প্রতি বছর ভারতসহ অন্যান্য দেশ থেকে গরু বাজারে আসায় তির শিকার হচ্ছেন কৃষক ও খামারিরা। কয়েক বছর আর্থিক তির মুখে পড়ে এ পেশা থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন অনেকেই।

খামারি সবুজ হাওলাদার জানান, অন্যান্য বছরের তুলনায় চলতি বছর গো খাদ্যের দাম অনেক বেশী। সে তুলনায় গুরুর দাম কম। ভারতসহ অন্যান্যদেশ থেকে গরু আমদানি না করলে হয়ত আমরা লাভবান হবো।

এছাড়া ঈদ আযহা উপলক্ষে দক্ষিনাঞ্চলের সবচেয়ে বড় গো-হাট গৌরনদী উপজেলার কসবা বৃহস্পতিবার ছিল সাপ্তাহিক পশুর হাট। কসবা পশুর হাটে গতকাল বৈরী আবহাওয়া উপেক্ষা করে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্রেতা ও বিক্রোতা বেচা -কেনার জন্য ভিড় ছিল।

এ হাটে অন্যান্য বছরের তুলনায় এ বছর গরুর দামও বেশি। এ বছর উপজেলায় স্থায়ী ও অস্থায়ী ভিত্তিতে ৫টি পশুর হাট স্থাপন করা হয়েছে।

উপজেলা ভারপ্রাপ্ত ভেটেনারী সার্জন ডা. সূরভী আক্তার তানাজ বলেন, উপজেলার চাহিদা অনুযায়ী পশু প্রস্তুত রয়েছে।

About admin

Check Also

ধর্ষণের পর শিশু হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

ধর্ষণের পর শ্বাসরুদ্ধ করে দ্বিতীয় শ্রেনীর মেধাবী ছাত্রী তামান্না আক্তারের হত্যাকারীদের অনতিবিলম্বে গ্রেপ্তারসহ ফাঁসির দাবিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *