Home / সারাদেশ / ৫৮ শিক্ষার্থীর ফরম পূরণে প্রধান শিক্ষকের অবহেলা

৫৮ শিক্ষার্থীর ফরম পূরণে প্রধান শিক্ষকের অবহেলা

শিক্ষাবোর্ড থেকে একাধিকবার নোটিশ পাঠানো সত্বেও প্রধান শিক্ষকের দায়িত্বে চরম অবহেলার কারণে ৫৮ শিক্ষার্থীর ফরমপূরণ না করায় ওইসব শিক্ষার্থীদের শিক্ষা জীবন সংকটের মুখে পরেছে। ঘটনাটি জেলার উজিরপুর উপজেলার গুঠিয়া ইউনিয়নের জেড.এ খান মাধ্যমিক বিদ্যালয়ের।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, করোনা মহামারির কারনে গত বছর (২০২১ সালে) জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশনা দিয়েছিল আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটি।

এজন্য গতবছর ৬ থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে জেএসসি পরীক্ষার্থীদের ফরমপূরন করে শিক্ষার্থীদের বিষয়ে যাবতীয় তথ্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রেরণ করা প্রতিষ্ঠান প্রধানদের বাধ্যতামূলকছিলো।

সূত্রে আরও জানা গেছে, এ সংক্রান্ত নোটিশ বরিশাল শিক্ষাবোর্ড থেকে একাধিকবার জেডএখান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানশিক হুমায়ুন কবীরের কাছে পাঠানো হলেও তিনি তার বিদ্যালয়ের অস্টম শ্রেণির শিক্ষার্থীদের বিষয়ে কোনো তথ্য বোর্ডে প্রেরণ করেননি।

যে কারণে বোর্ডের কাগজপত্রে ওই বিদ্যালয়ের গত বছর অস্টম শ্রেণির শিক্ষার্থী শুন্য ছিলো। বরিশাল শিক্ষাবোর্ড সর্বশেষ জেএসসি পরীক্ষার (২০২১ সালের) উর্ত্তীণের তালিকায় শিক্ষার্থীদের কোন নাম নেই।

অর্থাৎ জেএসসি উত্তীর্ণ না হওয়ায় ওই ৫৮জন শিক্ষার্থী নবম শ্রেণির বৈধ শিক্ষার্থী নন। গতসপ্তাহে নবম শ্রেণির নিবন্ধন করতে গেলে বিষয়টি জানাজানি হলে বিষয়টি নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়েছে।

এ ব্যাপারে জেড.এ খান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ুন কবীর বলেন, ৫৮ শিক্ষার্থী বিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষায় অস্টম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে। কিন্তু তাদের তথ্য বোর্ডে প্রেরণে বিলম্ব হওয়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। বিষয়টি সংশোধনের তারা বোর্ডের শরণাপন্ন হয়েছেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা মোঃ ইউনুস খান বলেন, দায়িত্বপালনে গাফিলতির অভিযোগে ইতোমধ্যে প্রধান শিক্ষক হুমায়ুন কবীরকে কারণ দর্শানোর নোটিশ এবং তার বেতন স্থগিত করা হয়েছে।

পাশাপাশি বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস বিষয়টি মানবিকভাবে দেখছেন। চেয়ারম্যান ৫৮ শিক্ষার্থীদের শিক্ষা জীবন রায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, জেড.এ খান মাধ্যমিক বিদ্যালয়ের ৫৮ শিক্ষার্থীদের জেএসসিতে উত্তীর্ণ দেখিয়ে নবম শ্রেণিতে বৈধতা দেওয়ার পদপে নিয়েছেন বোর্ড চেয়ারম্যান। এ পরিস্থিতি সৃষ্টির জন্য দায়ী শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

About admin

Check Also

বরিশালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা

প্রধম ধাপে বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার ঘটনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *