Home / সারাদেশ / সভাপতির নিয়োগ বানিজ্য রুখতে শিক্ষক-কর্মচারী নিয়োগ স্থগিতাদেশ চেয়ে আদালতে মামলা

সভাপতির নিয়োগ বানিজ্য রুখতে শিক্ষক-কর্মচারী নিয়োগ স্থগিতাদেশ চেয়ে আদালতে মামলা

একজন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতা, স্বজনপ্রীতি, অনিয়ম ও দুর্নীতির কারনে একটি বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ধ্বংস করাসহ আভ্যন্তরীণ আইন-শৃংখলা কাঠামো ভেঙ্গে পরায় সকল কার্যক্রম বন্ধের আদেশ চেয়ে আদালতে মামলা দায়ের করেছেন এলাকার একাধিক ভুক্তভোগীরা।

বিজ্ঞ আদালত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা ও সভাপতিকে দশ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ প্রদান করে পরবর্তি শুনানীর জন্য তারিখ ধার্য করেছেন।

মামলা সূত্রে জানা গেছে, উপজেলার সীমান্তবর্তী এলাকা খাগবাড়ি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কল্পনা রানী মধু কোন নিয়মনীতির তোয়াক্কা না করে স্বেচ্ছাচারিতা ও অনিয়মের মাধ্যমে বিদ্যালয়ের সম্পত্তি অন্যের নামে রেকর্ড করাতে সহযোগীতা করাসহ স্বজনপ্রীতির মাধ্যমে সভাপতি নির্বাচিত করিয়ে প্রধান বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও পাঁচজন কর্মচারী নিয়োগে ব্যপক বানিজ্যর পায়তারাসহ বিভিন্ন অয়িমের মাধ্যমে বিদ্যালয়টিকে একটি দুর্নীতির আখড়ায় পরিনত করেছেন।

মামলার অভিযোগে আরও জানা গেছে, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কল্পনা রানী মধু নিজের মতো করে শিক্ষক-কর্মচারী নিয়োগ বানিজ্য করতে বিদ্যালয় পরিচালনায় অতি গোপনে তাঁর নিজের পছন্দের যজ্ঞেশ^র চৌধুরীকে বিদ্যালয়ের সভাপতি বানিয়ে ম্যনেজিং কমিটি অনুমোদন করিয়ে নেয়।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা ও ম্যানেজিং কমিটির সভাপতির শিক্ষক-কর্মচারী নিয়োগ বানিজ্য বন্ধের আবেদন জানিয়ে কোটালীপাড়া উপজেলার খাগবাড়ি গ্রামের সাধু চরণ হালদারের ছেলে স্বপন হালদারসহ ওই গ্রামের পূণ্য মল্লিক ও মনোতোষ গুপ্ত গংরা বিজ্ঞ সহকারী জজ আদালতে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ চেয়ে মামলা দায়ের করেছেন, নং-২৩০/২০২২।

বিজ্ঞ আদালতের প্রতিকার প্রার্থীরা জানান, ১৯৮৫ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে সুনামের সাথে শিক্ষা বিস্তার করে আসছিলো। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কল্পনা মধু অনিয়ম, স্বেচ্ছাচারিতা আর দুর্নীতির কারণে বর্তমানে শিক্ষার্থীদের পাঠদান ব্যহত হওয়াসহ আভ্যন্তরীণ আইন শৃংখলা ভেঙ্গে পরেছে।

বিদ্যালয়ের জমি দাতাদের মধ্যে কয়েকজনকে বিদ্যালয়ের সম্পত্তি তাদের নিজেদের নামে বিএস রেকর্ড করিয়ে নিতে সহায়তা প্রদান করেন। স্থানীয় লোকজন বিদ্যালয়ের সম্পত্তি ব্যক্তির নামে রেকর্ডের বিষয়টি জানতে পেরে পাবলিক মিটিং ডাকেন।

ওই মিটিংএ ম্যানেজিং কমিটি সভাপতি নির্বাচনের জন্য বিধিমোতাবেক ব্যবস্থা নিতে স্থানীয়রা অনুরোধ করলেও কল্পনা মধু সকল মতামত উপেক্ষা করে যজ্ঞেশ^র চৌধুরীকে সভাপতি করে চলতি বছর ২৪ এপ্রিল কমিটি অনুমোদন করিয়ে নেয়।

পূর্ব পরিকল্পনা অনুযায়ি সহকারী প্রধান শিক্ষিকা কল্পনা মধু ও সভাপতি যজ্ঞেশ^র পরস্পর যোগশাযশে নিয়োগ বানিজ্য করতে প্রধান শিক্ষকসহ পাঁচ জন কর্মচারী নিয়োগ চেয়ে গত ২২ জুলাই পত্রিকায় বিজ্ঞপ্তি আহ্বান করে।

বিদ্যালয়ের সভাপতি যজ্ঞেশ^র চৌধুরী ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কল্পনা মধু’র মাধ্যমে বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীর নিয়োগ বানিজ্য বন্ধের আবেদন করে বিজ্ঞ আদালতে ২৪আগষ্ট মামলা দায়ের করেন।

অভিযুক্ত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা কল্পনা মধু তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, আগষ্ট মাসের শেষ সপ্তাহে আদালতে মামলার কথা জানতে পারেন তিনি। আদলত ১০ দিনের মধ্যে কারন দর্শানোর নোটিশ প্রাপ্তির সত্যতা স্বীকার করে বলেন এ বিষয়ে সভাপতি আইনগতভাবে আদালতে জবাব প্রদান করবেন।

কল্পনা মধূ আরও জানান, তিনি ২০২০ সালের ৪ মার্চ প্রধান শিক্ষকের দায়িত্ব পেয়েছেন। তার আগে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক নারায়ণ চৌধুরীর সময়ে জমি রেকর্ডের ঘটনা ঘটেছে।

About admin

Check Also

বরিশালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা

প্রধম ধাপে বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার ঘটনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *