Breaking News
Home / সারাদেশ / সড়কের অনুমতি না পাওয়ায় পদ্মা সেতুর সুফল বঞ্চিত বরগুনাবাসী

সড়কের অনুমতি না পাওয়ায় পদ্মা সেতুর সুফল বঞ্চিত বরগুনাবাসী

পদ্মা সেতু চালু হলেও বরগুনা-বাকেরগঞ্জ সড়ক ধরে চলতে দেয়া হচ্ছে না ঢাকা-বরগুনা রুটের বাসগুলোকে। ফলে দেিণর জেলা বরগুনার বাসযাত্রীরা পদ্মা সেতুর সুফল বঞ্চিত হচ্ছেন।

বরিশালের রূপাতলী বাস মালিক সমিতির বাঁধায় রাজধানীর সাথে বরগুনার বাসগুলো যাতায়াত করতে হচ্ছে পটুয়াখালীর সুবিদখালী ও আমতলী ফেরি পার হয়ে। ফলে যাত্রীদের অনেক বেশি সময় লাগছে।

রূপাতলীর বাস মালিক সমিতির নেতৃবৃন্দদের দাবি, বরগুনার বাস মালিকদের এই রুট দিয়ে চলার অনুমতি নেই। তবে বরগুনার বাস মালিকরা বলেছেন, তারা সাত মাস আগে রুট পারমিটের জন্য আবেদন জমা দিয়েছেন। বারবার তাগিদ দিয়েও অনুমোদন পাচ্ছেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, বরগুনা থেকে বরিশালের বাকেরগঞ্জ পর্যন্ত ৫৭ কিলোমিটার সড়ক চালু হয় ২০১৯ সালে। তখন থেকে এই পথ দিয়ে ঢাকা-বরগুনা রুটের যাত্রীবাহি পরিবহনগুলো চলাচল করতো।

সাকুরা পরিবহনের বরগুনা কাউন্টারের ব্যবস্থাপক নাসির উদ্দিন মোল্লা বলেন, তিন বছর ধরে এই সড়কে আমাদের বাস চলছে। পদ্মা সেতু চালুর পর গত আগস্ট মাসের শুরু থেকে বরিশালের রূপাতলী বাস মালিক সমিতির নেতৃবৃন্দরা বাকেরগঞ্জে পাহারা বসিয়ে বাস চলাচল বন্ধ করে দিয়েছে।

শ্রাবণী পরিবহনের বরগুনার কাউন্টার ম্যানেজার কবির হোসেন বলেন, ঢাকা-বাকেরগঞ্জ-বরগুনা বাস চলাচলে ছয় ঘন্টা সময় লাগলেও বিকল্প রুটে প্রায় ১০ ঘন্টা সময় লাগছে। ফলে দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা। পাশাপাশি পদ্মা সেতুর সুফল থেকে বঞ্চিত হচ্ছেন এ রুটের হাজার হাজার যাত্রীরা।

সোহেল মাহমুদ নামের এক যাত্রী বলেন, দক্ষিণাঞ্চলবাসীর স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর বরগুনা-বাকেরগঞ্জ সড়ক দিয়ে বরগুনা থেকে পরিবহনে ঢাকায় পৌঁছাতে সময় লাগতো সাড়ে পাঁচ ঘন্টার মতো।

কয়েকদিন ধরে এ সড়ক দিয়ে বাস চলাচল বন্ধ করে দেয়ায় পদ্মা সেতুর সুফল থেকে এখন আমরা বঞ্চিত হচ্ছি। তানজিনা নিপা নামের অপর এক যাত্রী বলেন, সড়কপথে ঢাকার সাথে সরাসরি যোগাযোগ থাকলেও আমাদের আমতলী ফেরি পার হয়ে বরগুনায় আসতে হচ্ছে।

স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পরেও আমাদের দুর্ভোগ কমেনি। তিনি আরও বলেন, রুট পারমিটের নামে বরগুনাগামী যাত্রীবাহি পরিবহনকে চলাচল করতে দেওয়া হচ্ছেনা। অথচ বরিশালের বাস মালিক সমিতি বিভিন্ন ব্যানারের অন্তরালে পাঁচটি পরিবহনের অনুমোতি থাকলে সেখানে কমপক্ষে দশটি পরিবহন চালাচ্ছেন।

বরিশালের রূপাতলী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপন বলেন, সরকারের নীতিমালা অনুযায়ী গাড়ি চলাচলের অনুমতি যেখানে আছে সেখান দিয়েই চলাচল করবে।

বরগুনা বাস মালিক সমিতির রুট পারমিট আছে একপথে, তারা যাবে অন্য সড়কে, এটাতো ঠিক না। বেশ কয়েক বছর ধরেতো এই পথ ধরে বাস চলতো, তখন তো বাঁধা আসেনি, এমন প্রশ্নের জবাবে শিপন বলেন, হাতেগোনা কিছু ব্যবসায়ী আছেন যারা এই পথে গাড়ি চলাচল করিয়েছেন। তবে এখন নিয়ম অনুযায়ী সবকিছু হবে বলেও তিনি উল্লেখ করেন।

বরগুনার বাস মালিক ও বরিশাল বিভাগীয় আঞ্চলিক সড়ক পরিবহন মালিক শ্রমিক ঐক্য ফেডারেশনের সভাপতি সাহাবুদ্দিন সাবু বলেন, রূপাতলী বাস মালিক সমিতি বাঁধা দেয়ার পর আমরা সড়ক জনপথ বিভাগের সাথে যোগাযোগ করে জানতে পেরেছি, বরগুনা-বাকেরগঞ্জ সড়কটি বিআরটিএর আওতাভুক্ত হয়নি।

আওতাভুক্ত করতে সাত মাস আগে সওজ বিআরটিএর কাছে প্রয়োজনীয় কাগজপত্র পাঠিয়েছে। কিন্তু এখনও আওতাভুক্ত হয়নি। তিনি আরও বলেন, বিষয়টি দ্রুত নিস্পত্তি করার দাবিতে গত সপ্তাহে আমরা বরগুনা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছি।

About admin

Check Also

সাংবাদিকদের ওপর হামলালাকারী ইউপি সদস্য গ্রেপ্তার

প্রথমধাপের বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে সংবাদ সংগ্রহে গিয়ে আনারস মার্কার চেয়ারম্যান প্রার্থী মাহমুদুল হক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *