Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়া বৈকালিক স্বাস্থ্য সেবা পাইলট প্রকল্প উদ্বোধনের পরেই হাসপাতাল শুন্য চিকিৎসক

আগৈলঝাড়া বৈকালিক স্বাস্থ্য সেবা পাইলট প্রকল্প উদ্বোধনের পরেই হাসপাতাল শুন্য চিকিৎসক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সচিব, আগৈলঝাড়ার কৃতী সন্তান ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার এর নিজ উপজেলা বরিশাল জেলার একমাত্র আগৈলঝাড়া উপজেলাকে মডেল হিসেবে ধরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. জাহিদ মালেক এমপি বৃহস্পতিবার দুপুরে আগৈলঝাড়া উপজেলাসহ সারাদেশে ১২টি জেলা ও ৩৯টি উপজেলায় বৈকালীন চিকিৎসা সেবার পাইলট প্রকল্পর উদ্বোধন করেছেন।

বৃহস্পতিবার দুপুরে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক স্বাস্থ্য সেবার ভার্চুয়ালী উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক এর সাথে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সচিব, আগৈলঝাড়ার কৃতী সন্তান ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

পরীক্ষামূলকভাবে পাইলট প্রকল্পের আওতায় বরিশালের আগৈলঝাড়া উপজেলা, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও মানিকগঞ্জের সাথে ভার্চুায়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে বৈকালিক কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য সচিব।
তবে যে লক্ষ নিয়ে সরকার স্বাস্থ্য সেবার পাইলট প্রকল্প উদ্বোধন করেছে সেই উদ্বোধনের প্রথম বিকেলেই মুখ থুবরে পরেছে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবা।

উদ্বোধনের পরে বৃহস্পতিবার বিকেলে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোন ডাক্তারকে চিকিৎসা সেবা দিতে পাওয়া যায়নি। বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্য কমপ্লেক্সে এই প্রতিনিধি অবস্থান করলও হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক ডা. অতনু রীনা চৌধুরী লোপা ছাড়া কোন চিকিৎসককে পাওয়া যায়নি। এই চিকিৎসকের কক্ষে বসেই কথা হয় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে প্রধান ডা. বখতিয়ার আল মামুন এর সাথে।

স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ডা. বখতিয়ার আল মামুন জানান, উদ্বোধনী দিন বৃহস্পতিবার বৈকালিক চিকিৎসা সেবার দায়িত্বে ছিলেন নাক, কান গলার কনস্যালটেন্ট ডা. মিজানুর রহমান এবং গাইনী কনসালটেন্ট ডা. মশিউর রহমান। তবে এই দুই চিকৎসকের কাউকে হাসপাতালে পাওয়া যায়নি। দুজনের চেম্বারের দরজায় ঝুলছে তালা।

খোঁজ নিয়ে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রীর উদ্বোধনের পরে ডা. মিজানুর রহমান অন্যান্য দিনের মতো প্রাইভেট প্রাকটিস করতে গৌরনদী উপজেলায় আলফা ডায়াগনিন্টিক সেন্টারে চলে যান এবং ডা. মশিউর রহমান নিজ বাসা বরিশালে চলে গেছেন। সরকার যে মহতী উদ্যোগ পাঈরট প্রকল্পর আওতায় কৈবালিক স্বাস্থ্য সেবা উদ্বোন করেছেন আগৈলঝাড়ায় প্রথম দিনেই তা মুখ থুবড়ে পরেছে।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন- বিষয়টি অনাকাঙ্খিত। এমনটা হবার কতঅ ছিল না। তারপরেও তিনি নিজের মত করে খোঁজ খবর নিয়ে উপজেলা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুনকে নির্দেশনা দিবেন। তবে কি নির্দেশনা দিবেন সে বিষয়ে তিনি কিছু উল্লেখ করেননি।

এদিকে দুপুরে মন্ত্রীর ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপস্থিত থেকে উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন যুক্ত হয়ে মন্ত্রীর সাথে কথা বলেন ।

ভার্চুয়াল অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হুমায়ন শাহীন খান, সিভিল সার্জন ডা. মারিয়া হাসান, আগৈলঝাড়া থানার পরিদর্শক মো. গোলাম ছরোয়ারসহ স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও সেবিকারা।

হাসপাতাল সূত্রে জানা গেছে, বৈকালিক স্বাস্থ্যসেবার আওতায় অফিস সময়ের পর নির্ধারিত ফি’র বিনিময়ে নিজের বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কর্মস্থলে (সরকারি হাসপাতালে) বসেই রোগী দেখবেন চিকিৎসকরা। হাসপাতালেই পাবেন রাগীরা তাদের কাঙ্খিত চিকিৎসা সেবা।

চিকিৎসার পাশপাশি এই সময়ে হাসপাতালে নির্ধারিত হারে ফি পরিশোধ করে বেশকিছু পরীক্ষা নিরীা করারও সুযোগ পাবে সেবা গ্রহীতা রোগীরা।

এই সেবা দানের জন্য এক জন অধ্যাপকের ফি নির্ধারণ করা হয়েছে ৫শ টাকা। এর মধ্যে ৪শ টাকা চিকিৎসক পাবেন, সেবা সহায়তাকারী পাবেন ৫০ টাকা এবং হাসপাতাল পাবে ৫০ টাকা। এছাড়া সহযোগী অধ্যাপক বা সিনিয়র কনসালটেন্ট এর ফি ৪শ টাকা। এর মধ্যে চিকিৎসক পাবেন ৩শ টাকা।

সহকারী অধ্যাপক বা জুনিয়র কনসালটেন্ট বা পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রিধারী চিকিৎসকের ফি ৩শ টাকা, যার মধ্যে ২০০ টাকা চিকিৎসক পাবেন। এমবিবিএস বা বিডিএস বা সমমানের ডিগ্রিধারী চিকিৎসকদের ফি ২শ টাকা। এর মধ্যে ১শ ৫০টাকা চিকিৎসক পাবেন। বাকি টাকা সার্ভিস চার্জ বাবদ কাটা হবে এবং চিকিৎসকদের সহায়তাকারীরা পাবেন। সেক্ষেত্রে নার্স ও টেকনিশিয়ানরাও সপ্তাহে দুই দিন করে কাজ করবেন।

বৈকালিক এ সেবায় চিকিৎসা সেবার পাশাপাশি ছোটখাটো সার্জারি, ডায়াগনস্টিক, কিনিক্যাল, প্যারাকিনিক্যাল টেস্টসহ বিভিন্ন রকম পরীার জন্যও মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে। । এ ক্ষেত্রে খরচের একটি অংশ পাবে হাসপাতাল।

About admin

Check Also

সাংবাদিকদের ওপর হামলালাকারী ইউপি সদস্য গ্রেপ্তার

প্রথমধাপের বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে সংবাদ সংগ্রহে গিয়ে আনারস মার্কার চেয়ারম্যান প্রার্থী মাহমুদুল হক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *