Home / সারাদেশ / বরিশালে আইভি স্যালাইন সংকট
????????????????????

বরিশালে আইভি স্যালাইন সংকট

নগরীতে আইভি স্যালাইন সংকট চরম আকার ধারন করেছে। সরবরাহ কম ও চাহিদা বেশি থাকায় গত দুই মাস ধরে সংকট থাকলেও বর্তমানে তা চরম আকার ধারন করেছে বলে জানিয়েছেন ওষুধ ব্যবসায়ীরা

সোমবার সকালে নগরীর হাসপাতাল রোডের ওষুধ ব্যবসায়ী সিদ্দিকুর রহমান সোহেল বলেন, বর্তমানে ডেঙ্গু রোগের প্রকোপ ও রোগী বেশি।

এছাড়াও অস্ত্রপাচার ছাড়াও অর্থপেডিক্স, গাইনী ও শিশু ওয়ার্ডের চিকিৎসাধীন রোগীদের জন্য আইভি স্যালাইন প্রয়োজন হয়। তাই প্রতিদিন নগরীতে কমপক্ষে ছয় থেকে সাত হাজার ব্যাগ স্যালাইনের চাহিদা রয়েছে। কিন্তু দুই থেকে তিন হাজারের বেশি স্যালাইন সরবরাহ করা হয়না।

সোহেল আরও জানিয়েছেন, স্যালাইন সংকটের কারনে দামও বেশি নেয়া হচ্ছে। নগরীর বড় বড় ফার্মেসী ছাড়া এ স্যালাইন পাওয়া যায়না। বর্তমানে ওইসব ফার্মেসীতে ৮৫ থেকে ৯০ টাকা দামের আইভি স্যালাইন দুই থেকে তিনশ’ টাকায় বিক্রি করা হচ্ছে।

শেবাচিম হাসপাতালের সামনের এক ওষুধ ব্যবসায়ী জানিয়েছেন, রবিবার (১ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কমপক্ষে অর্ধশত ব্যক্তি আইভি স্যালাইন ক্রয়ের জন্য এসেছিলেন।

কিন্তু স্যালাইন না থাকায় তাদের দেওয়া সম্ভব হয়নি। একাধিক ওষুধ ব্যবসায়ীরা জানিয়েছেন, শুধু ডেঙ্গু রোগীই নয়। হাসপাতালে কোন রোগী আসলে প্রথমেই তাকে স্যালাইন দেওয়া হয়। প্রতিদিন গড়ে শেবাচিম হাসপাতালে দেড় থেকে দুই হাজার রোগী থাকে।

এসব রোগীদের প্রতিদিন কমপক্ষে দুই থেকে তিনটি স্যালাইন প্রয়োজন। সেখানে হাসপাতাল থেকে প্রতিদিন একটি করে স্যালাইন দেওয়া হলেও বাকী প্রয়োজনীয় স্যালাইন বাহির থেকে ক্রয় করতে হয়।

গত দুইমাস ধরে বাজারে সরবরাহ কম থাকায় রোগীদের স্বজনরা স্যালাইন ক্রয় করতে এসেই চরম বিপাকে পরছেন। যাদের কাছে এ স্যালাইন রয়েছে তারা অতিরিক্ত দামে স্যালাইন বিক্রি করছেন।

সংশ্লিষ্টরা জানিয়েছে, বরিশাল নগরীর সিংহভাগ স্যালাইনের চাহিদা মেটায় অপসো স্যালাইন কোম্পানী। এছাড়াও একমি, স্কয়ার ও বেক্সিমকোর প্রস্তুতকৃত স্যালাইন বিক্রি হয়।

একাধিক ফার্মেসীর মালিকরা অভিযোগ করেন, ওইসব ওষুধ কোম্পানীর বিক্রয় প্রতিনিধিরা তাদের কোম্পানীর ওষুধ যে সকল ফার্মেসীতে বেশি বিক্রি হয়, কেবল তাদের কাছেই স্যালাইন বিক্রি করছেন।

ফলে সচরচার স্যালাইন না পাওয়ায় কতিপয় ওষুধ বিক্রেতারা বাজারে স্যালাইন সংকটের অযুহাতে অতিরিক্ত দামে বিক্রি করছেন।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান বলেন, সরকারি হাসপাতালে স্যালাইনের কোন সংকট নেই। বাহিরে সংকট থাকলে সেটা ওষুধ প্রশাসন ভালো বলতে পারবে।

About admin

Check Also

বরিশালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা

প্রধম ধাপে বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার ঘটনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *