Home / সারাদেশ / শেবাচিম হাসপাতালে ভর্তি লুসি হল্ট

শেবাচিম হাসপাতালে ভর্তি লুসি হল্ট

দেশে মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাহতদের চিকিৎসা সেবা দিয়ে অসামান্য অবদান রাখা দ্বৈত নাগরিক হেলেন ফ্রান্সিস লুসি হল্ট মিনি ব্রেইন স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়েছেন।

বৃহস্পতিবার দিবাগত রাতে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে লুসি হল্টকে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি হাসপাতালের পঞ্চম তলার ২৬ নম্বর কেবিনে চিকিৎসাধীন রয়েছেন।

শুক্রবার দুপুরে হাসপাতালের মেডিসিন ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক জানিয়েছেন, মিনি ব্রেইন স্ট্রোকের পাশাপাশি উচ্চ রক্তচাপসহ বার্ধক্যজনিত নানারোগে ভুগছেন লুসি হল্ট। তাকে অবজারবেশনে রাখা হয়েছে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখাসহ লুসি হল্টের পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। প্রয়োজনীয় চিকিৎসা এবং পরামর্শ মেনে চললে তিনি সুস্থ হয়ে উঠবেন।

সূত্রমতে, বৃহস্পতিবার রাতে প্রেসার ফল্ট করে অক্সফোর্ড মিশনে পরে যায় লুসি হল্ট। এ জন্য রাতে তাকে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে তার সিটি স্ক্যান করে চিকিৎসকরা মিনি ব্রেইন স্ট্রোকের বিষয়টি নিশ্চিত হন। পরে পুনরায় তাকে রাত নয়টার দিকে হাসপাতালের মহিলা মেডিসিন ওয়ার্ডে ভর্তি করা হয়।

সেখান থেকে রাত পৌনে ১১টার দিকে পঞ্চম তলার ২৬ নম্বর কেবিনে লুসি হল্টকে স্থানান্তর করা হয়েছে।
উল্লেখ্য, মানবদরদী ব্রিটিশ নাগরিক লুসি হল্ট বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ চলাকালে নিরবে কাজ করেছেন।

ওই সময় তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা করেছেন। দেশ স্বাধীনের পর তিনি বাংলাদেশের মায়া ত্যাগ করতে না পারায় নিজের দেশে না ফিরে তিনি বাংলাদেশেই থেকে যান। তিনি বরিশাল অক্সফোর্ড মিশনে বসবাস করেন।

লুসি হল্টের অসামান্য অবদানের কথা গণমাধ্যমে প্রকাশ পাওয়ার পর তাকে (লুসি হল্ট) দ্বৈত নাগরিকত্ব প্রদানের পাশাপাশি সরকারী সুযোগ সুবিধা প্রদান করা হয়।

এমনকি লুসি হল্টের সাথে দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের দিনেই লুসি হল্ট ৯২ বছর বয়সে পদার্পন করবেন।

About admin

Check Also

বঙ্গবন্ধু ধান-১০০ ধান চাষে কৃষকের মাঝে সাড়া

চলতি বোরো মৌসুমে বরিশালে প্রথমবার বঙ্গবন্ধু ধান-১০০ আবাদ করেই কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। তুলনামূলক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *