Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার
????????????????????

আগৈলঝাড়ায় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে দিন মজুরের পরিবার

বরিশালের আগৈলঝাড়ায় স্থানীয় সুদি ব্যবসায়ির কাছে জিম্মি হয়ে পরেছে অসহায় একটি দিনমজুর পরিবার। বিশ হাজার টাকা দিয়ে সাটা স্ট্যাম্পে স্বাক্ষর রেখে সেই স্ট্যাম্পে তিন লাখ টাকা দাবি করে ওই সুদি ব্যবসায়ির মামলা দায়েরের পর এবার ওই সুদি মহাজানের দৃষ্টি দিন মজুরের স্ত্রী’র দিকে। এমন অভিযোগে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত আবেদন করেছেন সুদের কারণে বাড়ি ছাড়া দিন মজুরের অসহায় স্ত্রী।

ইউএনও বরাবরে আবেদন ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার রাজিহার ইউনিয়নের ছোট ডুমুরিয়া গ্রামের মৃত শিশির দে’র ছেলে দরিদ্র দিন মজুর সুশীল দে স্থানীয় ইয়াসিন হাওলাদারের ছেলে সুদি মহাজন কালাম হাওলাদারের কাছ থেকে ২০২০ সালের ১১ ডিসেম্বর সুদের বিনিময়ে একটি সাদা ষ্ট্যাম্পে স্বাক্ষর দিয়ে ২০ হাজার টাকা গ্রহন করে।

অভাব অনটনের কারণে সুশীল নিয়মিত সুদের টাকা পরিশোধ করতে না পারায় সুদি ব্যবসায়ি কালাম হাওলাদার সুশীলকে বিভিন্ন সময়ে হুমকি ধামকী দিয়ে আসছিল। সুদের হুমকীর কারণে সুশীল ভালুকশী বাজারে তার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে পালিয়ে যায়।

দীর্ঘদিন ধরে সুনীলের সন্ধান না পাওয়ায় স্ত্রী অঞ্জনা রানী দে বাদী হয়ে ২০২১ সালের ১ জুন আগৈলঝাড়া থানায় একটি সাধারন ডায়েরী করেন, নং-২৩।

ওই ঘটনায় পুলিশ সরেজমিন তদন্ত করে বিভিন্ন সময় সুদ ও আসলসহ ৫০ হাজার টাকা পরিশোধ সত্যতা পায়। এরপরেও কালাম সুদের টাকার জন্য চাপ প্রয়োগ করলে সুশীলের শ্বশুর হরিপদ দাসের বাড়িতে শালিস-বৈঠক বসে।

ওই বৈঠকে উপস্থিত ছিলেন সুদি ব্যবসায়ি কালাম হাওলাদারের শ্বশুর মজিদ হাওলাদার, শ্বাশুরী ইউপি সদস্য কাননী বেগম, স্ত্রী ফাতেমা বেগম, ছেলে মোস্তাকিন হাওলাদার, সুশীলের শ্বশুর হরিপদ দাস, স্থানীয় হামজালাল ফকিরসহ অনেকেই। শালিস-বৈঠকে সুশীলের কাছে আর কোন টাকা দাবী করবে না বলে শালিদারদের সিদ্ধান্তের প্রেক্ষিতে থানা থেকে সাধারন ডায়েরী প্রত্যাহার করে নেয় সুনীলের স্ত্রী অঞ্জনা রানী দে।

শালিস বৈঠকের পরে অঞ্জনা রানী দে স্বামীর স্বাক্ষরিত ষ্ট্যাম্প চাইতে গেলে তাকে কু-প্রস্তাব দিয়ে আসছে সুদি মহাজন কালাম। তাতে সারা না পেয়ে ঘটনার দুই বছর পরে সুদি ব্যবসায়ি কালাম হাওলাদার তিন লাখ টাকা দাবী করে চলতি বছরের ৭ ফেব্রুয়ারী সুশীলের নামে উকিল নোঠিশ পাঠায়। সুশীলের পরিবার নোটিশের টাকা পরিশোধ করতে না পারায় কালাম হাওলাদার বাদী হয়ে ২৭ মার্চ বরিশাল আদালতে মামলা দায়ের করেন, নং- সিআর-৩৯)।

নিরুপায় সুশীলের স্ত্রী অঞ্জনা রানী দে ঘটনার সুষ্ঠ বিচার দাবী করে আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারিহা তানজিনের কাছে ২২ এপ্রিল লিখিত অভিযোগ দায়ের করেন।

সরেজমিনের ভালুকশী বাজারে গেলে স্থানীয় গিয়াস উদ্দিন হাওলাদার, আলমগীর হাওলাদার, দেলোয়ার হোসেন, আওয়ামীলীগ নেতা শাহাদাত কাজী ও সাবেক ইউপি সদস্য কাজী সালাউদ্দিন ঠান্ডুসহ উপস্থিত জানান, দুই বছর পূর্বে কালাম হাওলাদার ও সুশীলের মধ্যে সুদের টাকা লেনদেনের বিষয় সমাধান হয়ে গেছে। অযাথা ওই দরিদ্র পরিবারকে হয়রানির উদ্যেশ্যে মামলা দায়ের করা হয়েছে।

এ ব্যাপারে সুশীল দে বলেন, তিন বছর পূর্বে কালাম হাওলাদারের কাছ থেকে সাদা ষ্ট্যাম্পে স্বাক্ষর দিয়ে বিশ হাজার টাকা এনেছিলাম। পরবতীর্তে সুদ আসল সব টাকা পরিশোধ করা হলেও ষ্ট্যাম্পটি কালাম ফেরত না দিয়ে বর্তমানে তিন লাখ টাকা লিখে আদালতে আমার নামে মিথ্যা মামলা করেছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই শফিকুল হোসেন সাংবাদিকদের বলেন, সরেজমিন তদন্ত করে তদন্ত প্রতিবেদন আদালতে প্রেরণ করা হবে।

সুদি ব্যবসায়ি কালাম হাওলাদার বলেন, অঞ্জনা রানী দে’র স্বামী সুশীল দে ষ্ট্যাম্পে স্বাক্ষর করে আমার কাছ থেকে তিন লক্ষ টাকা নিয়েছে। দীর্ঘ দিনেও টাকা না দেওয়ায় তার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ফারিহা তানজিন লিখিত অভিযোগ পাবার সত্যাতা স্বীকার করে বলেন, যেহেতু ঘটনাটি নিয়ে আদালতে মামলা দায়ের হয়েছে তাই ওই দুই পক্ষকে ডেকে সমাধানের চেষ্টা করা হবে।

About admin

Check Also

স্বীকৃতির দাবিতে অনশনরত অন্তঃসত্তা তরুনীর ওপর হামলা

বরিশালের গৌরনদীতে গর্ভের সন্তানসহ স্ত্রীর মর্যাদার প্রেমিকের বাড়িতে অনশনরত অন্তঃস্বত্তা তরুনীকে পিটিয়ে রক্তাক্ত জখম করার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *