Home / সারাদেশ / আগৈলঝাড়ায় বোরো চাষে লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন

আগৈলঝাড়ায় বোরো চাষে লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন

বরিশালের আগৈলঝাড়ায় চলতি ইরি-বোরো মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন হয়েছে। উপজেলা উদ্ভিদ সংরক্ষণ অফিসার সুভাষ চন্দ্র মন্ডল জানান- চলতি মৌসুমে ৯ হাজার ৪শ ৪০ হেক্টর জমিতে ইরি-বোরো চাষ করেন চাষিরা।

এরমধ্যে হাইব্রীড চাষ হয় ৯৩৭০ হেক্টর জমিতে এবং উফসী চাষ হয় ৭০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ ছিল ৭২ হাজার ২শ মেট্টিক টন ধান। তবে লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন হয়েছে। উপজেলায় এবছর মোট ধান উৎপাদন হয়েছে ৭৫ হাজার ৩শ ৮০ মেট্টিক টন।

এ বছর আবহাওয়া অনুকুলে থাকায় এবং জমিতে সেচের জন্য বিদ্যুৎ সরবরাহ অব্যহত থাকা এবং খালে পানি সরবরাহ থাকায় কৃষকেরা সময়মতো ক্ষেতে সেচ দিতে পেরেছেন। আর এ কারণে তাদের ফসলের উৎপাদনও বেড়েছে।

সুভাষ চন্দ্র মন্ডল আরও জানান, রবিবার পর্যন্ত চাষিদের জমির ৮০ভাগ পাকা পাকা ধান কাটা সম্পন্ন হয়েছে। বাকী ২০ ভাগ ধান চলতি সপ্তাহের মধ্যেই কাটা সম্পন্ন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সূত্র মতে, সরকারী প্রনোদনার অংশ হিসেবে বোরো মৌসুমে সরকারের পুণর্বাসন বীজ সহায়তা ও প্রোণোদনার আওতায় চাষীরা ধান চাষ করে লাভবান হয়েছে।

কৃষকেরা জানিয়েছেন, এলাকার চাষীদের ধান কাটার জন্য ফরিদপুর, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়িসহ বিভিন্ন জেলা থেকে ধান কাটতে শ্রমিকেরা দল বেঁধে আগৈলঝাড়ায় আসে। প্রচন্ড তাপদাহ উপেক্ষা করে ধান কাটায় কৃষকেরা তাদের ধান গোলায় উঠাতে পেরেছে।

About admin

Check Also

আগৈলঝাড়ায় বর্নাঢ্য আয়োজনে রথযাত্রা উৎসব পালিত

বরিশালের আগৈলঝাড়ায় ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যর মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *