Breaking News
Home / সারাদেশ / আগৈলঝাড়ায় শীত উপেক্ষা করে আগাম বোরো চাষে মাঠে নেমেছেন চাষিরা

আগৈলঝাড়ায় শীত উপেক্ষা করে আগাম বোরো চাষে মাঠে নেমেছেন চাষিরা

বরিশাল জেলার অন্যতম শষ্য উৎপাদনকারী উপজেলা আগৈলঝাড়ায় চলতি ইরি-বোরো মৌসুমের শুরুতে শীত উপেক্ষ করে আগাম বোরো আবাদে মাঠে নেমেছেন চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ দোলন চন্দ্র রায় জানান, চলতি বোরো মৌসুমে উপজেলায় উপজেলার পাঁচটি ইউনিয়নে মোট ৯ হাজার ৪শ ৫০ হেক্টর জমি ইরি-বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চাল উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ৯শ ৭৫ মেট্রিক টন। ২৯ ডিসেম্বর পর্যন্ত উপজেলার পাঁচটি ইউনিয়নে ৩৫০হেক্টর জমি চাষিরা আগাম চাষ হয়েছে বলে জেলায় তথ্য প্রেরণ করা হয়েছে।

তিনি আরও জানান, উপজেলায় মোট আবাদী জমির মধ্যে ৯হাজার ১শ হেক্টর জমিতে হাইব্রীড ধান ও ৩শ ৫০হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফসী) বোরো ধান আবাদ করা হবে।

এর মধ্যে অন্তত ৩শ হেক্টর জমিতে আগাম বোরো আবাদ করবেন চাষিরা। আগাম বোরো চাষের জন্য ২০ হেক্টার জমিতে বীজতলা করেছেন চাষীরা।

কৃষি অফিসার আরও জানান, ৪ হাজার ৮ পরিবারকে ২ কেজি করে ৯হাজার ৬শ কেজি হাই ব্রীড ধান বীজ এবং ১ হাজার জনকে ৫ কেজি করে উফসী ধান বীজ তিরণ করা চলমান রয়েছে।

উফসী চাষীরা সরকারী প্রনোদনা হিসেবে কেজি বীজের সাথে ড্যাপ সার ১০ কেজি ও এমওপি ১০ কেজি সার সহায়তা পাবেন। আবহাওয়া অনুকুলে থাকলে বাম্পার ফলনেরও আশা করছেন কৃষি অফিসার দোলন চন্দ্র রায়।

Check Also

অন্তঃস্বত্ত্বা প্রেমিকাকে ফেলে পালিয়েছে প্রেমিক

বিয়ের জন্য প্রেমিকের বাড়িতে নিয়ে যাওয়ার পথে অন্তঃস্বত্ত্বা প্রেমিকাকে রাস্তায় দাঁড় করিয়ে রেখে পালিয়েছে প্রেমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *