Breaking News
Home / সারাদেশ / শেবাচিমের টয়লেটে নবজাতক প্রসবের ঘটনায় তদন্ত কমিটি

শেবাচিমের টয়লেটে নবজাতক প্রসবের ঘটনায় তদন্ত কমিটি

দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ের (শেবাচিম) প্রসূতি ওয়ার্ডের টয়লেটের পাইপ থেকে নবজাতককে জিবিত উদ্ধারের ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠণ করা হয়েছে।

হাসপাতালের নবজাতক শিশুর বিশেষ সেবা ইউনিটের (স্ক্যানু) বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এমআর তালুকদার মুজিবকে প্রধান করে এ কমিটি গঠণ করেছেন শেবাচিমের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম। কমিটি অপর সদস্য হলেন-হাসপাতালের উপ-পরিচালক ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও সহকারী পরিচালক ডা. এসএম মনিরুজ্জামান।

মঙ্গলবার সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করে শেবাচিমের পরিচালক বলেন, কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত পূর্বক সুস্পস্ট মতামতসহ প্রতিবেদন দিতে বলা হয়েছে। ইতোমধ্যে তদন্ত কমিটি কাজ শুরু করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, হাসপাতালে নবজাতক শিশুর বিশেষ সেবা ইউনিটে (স্ক্যানু) চিকিৎসাধীন ওই নবজাতক সুস্থ্য এবং স্বাভাবিক আছে। ওই বিভাগের চিকিৎসকেরা জানিয়েছেন, শিশুটির শারীরিক অবস্থা ভালো আছে। অক্সিজেন সিচুয়েশনও প্রায় ৯৭ ভাগ। তাকে পর্যবেণে রেখে যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে। আগামী ২/১ দিনের মধ্যে শিশুটি পুরোপুরি সুস্থ্য হয়ে স্বজনদের সাথে বাড়ি ফিরতে পারবে।

উল্লেখ্য, গত শনিবার বিকেলে শিল্পী বেগম নামের পিরোজপুরের স্বরূপকাঠীর এক গর্ভবর্তী নারীর শেবাচিমের তৃতীয় তলার প্রসূতি ওয়ার্ডের টয়লেটের প্যানে আকস্মিক সন্তান প্রসব হয়। প্রথমে বিষয়টি বুঝতে না পারলেও প্যানে শিশুর কান্না শুনে শিল্পী তাকিয়ে দেখেন একটি নবজাতক প্যানের মধ্য থেকে পাইপের মধ্যে ঢুকে গেছে।

এ সময় ডাকচিৎকারে শিল্পীর স্বামী নেয়ামত উল্লাহ অন্য রোগীর স্বজনদের সহায়তায় দ্বিতীয় তলায় গিয়ে ওই টয়লেটের নিচে দ্বিতীয় তলার অংশ আড়াআড়িভাবে থাকা পাইপ হাতুড়ি ও ছেনি দিয়ে ভেঙে প্রায় পৌঁনে দুইঘন্টা পর পাইপের ভেতর থেকে নবজাতক কন্যা শিশুটিকে জীবিত অবস্থায় উদ্ধার করে। এ ঘটনার পর হাসপাতাল কর্তৃপ পুরনো সকল টয়লেট আধুনিকায়নের উদ্যোগ গ্রহণ করেছেন।

About admin

Check Also

আগৈলঝাড়ায় বোরো চাষে লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন

বরিশালের আগৈলঝাড়ায় চলতি ইরি-বোরো মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে ৩হাজার ১৮০ মেট্টিক টন ধান বেশী উৎপাদন হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *