Home / সারাদেশ / ভারতে রপ্তানি করা হয়েছে বরিশালের ১৭ টন ইলিশ

ভারতে রপ্তানি করা হয়েছে বরিশালের ১৭ টন ইলিশ

আসন্ন দুর্গাপূজাকে সামনে রেখে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি পেয়ে খুশি বরিশাল নগরীর মৎস্য ব্যবসায়ীরা। ইতোমধ্যে বরিশাল থেকে ট্রাক ভর্তি করে দুইদিনে ১৭ টন ইলিশ ভারতে পাঠানো হয়েছে।

বুধবার সকালে তথ্যের সত্যতা নিশ্চিত করে বরিশাল মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় এনিয়ে একটানা চার বছর ধরে ভারতে ইলিশ রপ্তানি করছে বাংলাদেশ। যার সুযোগ আমরাও পেয়েছি।

তিনি আরও বলেন, চলতি মৌসুমে বাংলাদেশের ৪৯টি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে মোট দুই হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে। যেখানে বরিশালের চারজন ব্যবসায়ী ইলিশ পাঠানোর অনুমতি পেয়েছে।

এরমধ্যে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দিবাগত রাতে ১০ টন ও সোমবার ট্রাক ভর্তি করে সাত টন ইলিশ ভারতে পাঠানো হয়েছে।

এতে বরিশালের বিভিন্ন পর্যায়ের কয়েক হাজার শ্রমিকের মধ্যে কর্মব্যস্ততা বেড়েছে জানিয়ে টুটুল আরো বলেন, স্বাদ ও আকারের কারণে বাংলাদেশের ইলিশ মাছের ভারতে বেশ কদর রয়েছে। এ কারণে সেখানে ভালো দাম পাওয়া যাবে।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, সরকারের নানা উদ্যোগের কারণে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে। মৎস্য অধিদপ্তর প্রতিনিয়ত ইলিশের ওপর কাজ করে যাচ্ছে।

এর সুফল জেলে থেকে ভোক্তা পর্যায়ে পাওয়া যাচ্ছে। যেকারণে আজ দেশ থেকে ইলিশ রপ্তানির মাধ্যমে জেলে থেকে শুরু করে ব্যবসায়ীরা লাভবান হচ্ছেন।

সূত্রমতে, গত ৪ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার উপ-সচিব তানিয়া ইসলাম স্বারিত এক স্মারকে আসন্ন দুর্গাপূজা উপলে ভারতে ইলিশ রপ্তানির জন্য ৪৯ প্রতিষ্ঠানকে অনুমতি দেয়া হয়।

শর্তসাপেে প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে। ইলিশ রপ্তানির শর্তে বলা হয়েছে, রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর বিধিবিধান অনুসরণ করতে হবে, শুল্ক কর্তৃপ দ্বারা রপ্তানি করা পণ্যের পরীা করাতে হবে, প্রতিটি কনসাইনমেন্ট শেষে রপ্তানি সংক্রান্ত কাগজপত্র রপ্তানি-২ অধিশাখায় দাখিল করতে হবে, অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ পাঠানো যাবেনা।

এ অনুমতি আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহনের ক্ষেত্রে কোনোরূপ বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর করার সাথে সাথে এ অনুমতির মেয়াদ শেষ হবে।

About admin

Check Also

বরিশালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের উপর হামলা

প্রধম ধাপে বরিশাল সদর উপজেলা পরিষদ নির্বাচনে মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার ঘটনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *